কাপড়ের সুতা পরিক্ষা – Fiber test of Fabric

যখন কোনো ব্যবসায়ী কাপড় কিনে ব্যবহার করেন তখন বিভিন্ন কারনে অনেক সময় কাপড় নষ্ট হয়ে যায়। কারন একেক ধরনের কাপড় একেক পরিবেশে ভালো থাকতে পারে। কাপড় কি ধরনের ফাইবার বা আশ দিয়ে তৈরি সেটা জানতে পারলে সেই কাপড়কে কিভাবে যত্ন নিতে হবে সেটা জানা যায় এবং কি কি কারনে কাপড়ের ফাইবার ক্ষতিগ্রস্ত হচ্ছে সেটাও জানা যায়। তাই একটা কাপড় কি ধরনের ফাইবার দিয়ে তৈরি সেটা জানার জন্য বিভিন্নভাবে পরিক্ষা করা হয়। এগুলো হচ্ছে-

 

স্পর্শ বা অনুভব পরীক্ষা (Feeling Test)

কটন- এই কাপড় হাত দিয়ে ঘষলে নরম এবং ঠান্ডা মনে হবে।

লিনেন- এই কাপড় সুতি কাপড়ের থেকে অনেক ঠান্ডা এবং মসৃন হয়।

উল- এই কাপড় গরম এবং নমনীয়।

সিল্ক- এই কাপড় মোলায়েম এবং মসৃন হয়।

রেয়ন- এই কাপড় ঠান্ডা এবং মসৃন হয়। হাত দিয়ে ঘষলে পিচ্ছিল লাগে।

নাইলন- এই কাপড় খুব মসৃন এবং ওজনে হাল্কা।

পলিয়েস্টার- এই কাপড় প্রায় নাইলনের মতো কিন্তু উলের চেয়ে বেশি মসৃন এটি।

এক্রাইলিক- এই কাপড় উলের মতো কিন্তু ওজনে অনেক হাল্কা, ঠাণ্ডা, মসৃন এবং কিছুটা পিচ্ছিল।

 

কাপড় পুড়িয়ে পরীক্ষা (Burning Test)

কাপড় চেনার জন্য পুড়িয়ে কাপড় পরীক্ষা করাটা খুব ভালো একটা পদ্ধতি। এটি করার সিস্টেম হচ্ছে কাপড়ের প্রান্তের সুতা গুলো নিয়ে সেটাকে পেঁচিয়ে আগুনের শিখায় উপর ধরতে হয় এবং প্রায় ১০ সেকেন্ড সেটাকে জ্বলতে দিতে হয়। এক্ষেত্রে বিভিন্ন কাপড় বিভিন্ন ধরনের আচরণ করে। যেমন-

কটন

এই কাপড় আগুনের মধ্যে হলুদ বড় শিখা সহ তাড়াতাড়ি পুড়ে যায়। আবার আগুনের শিখার বাইরে সরিয়ে আনার পরও লাল আভাসহ পুড়তে থাকে। এর পোড়া গন্ধ হয় কাগজ পোড়া গন্ধের মত। পুড়ে যাওয়ার পর যে ছাই বা বাকি অংশ থাকে সেটার রঙ হয় হালকা ধূসর এবং কালো রঙের।

কাপড়ের সুতা পরিক্ষা

উল

এই কাপড় আগুনের মধ্যে নিলে ধীরে ধীরে পুড়তে থাকে এবং হিস হিস করে মৃদু শব্দ হয়। তারপর এটির ফাইবার বা আশ বেঁকে যায়। আগুনের মধ্যে থাকা অবস্থায় আগুনের শিখার রঙ হয় কমলা রঙের। আগুনের থেকে বাইরে আনলে আগুন নিভে যায়। কাপড় পোড়া গন্ধ হচ্ছে পাখির পালক বা চুল পোড়ার গন্ধের মত। কাপড় পুড়ে যাওয়ার পর যে ছাই পাওয়া যায় তার রঙ হয় অসমান কালো রঙের এবং ছোট গুটি সৃষ্টি হয় যা সহজেই ভাঙা যায়।

কাপড়ের সুতা পরিক্ষা

সিল্ক

এই কাপড়কে আগুনের কাছে আনলে চুলের মতো গুচ্ছ হয়ে যায় এবং আস্তে আস্তে পুড়তে থাকে। আগুনের মধ্যে নিলে এটি ধীরে ধীরে পুড়ে এবং পোড়ার সময় কিছুটা মৃদু শব্দ হয়। আগুনের বাইরে কাপড় নিলে নিজেই নিভে যায়। এর পোড়া গন্ধ হচ্ছে পালক বা চুল পোড়া গন্ধের মত। পোড়া শেষে যে ছাই বা অবশিষ্ট থাকে সেটি গোলাকার কোঁকড়ানো ছোট কালো গুটির মতো সৃষ্টি করে যা সহজেই ভাঙা যায়।

লিনেন

এই কাপড় আগুনের কাছে আনলে একটা গন্ধ আসে এবং জ্বলতে থাকে। আগুনের মধ্যে একে নিলে এটি কটনের চেয়েও ধীরে ধীরে হলুদ শিখা সহ জ্বলতে থাকে। আগুনের বাইরে নিয়ে গেলে অবিরাম ভাবে জ্বলতে থাকে। কাপড় পোড়া গন্ধ হয় পোড়া কাগজের মতো। এটি পোড়া যাওয়ার পর পালকের মতো ধূসর ছাই পাওয়া যায়।

কাপড়ের সুতা পরিক্ষা

নাইলন

এই কাপড়কে আগুনের কাছে আনলে আগুনের শিখায় গলে যায় এবং সংকুচিত হয়। আগুনের মধ্যে দিলে এটি গলতে গলতে ধীরে ধীরে পুড়ে। আগুনের বাইরে নিয়ে আসলে নিজে নিজেই নিভে যায়। এর ছাই শক্ত এবং মজবুত, ধূসর অথবা তামাটে গুটি পাওয়া যায় যেটা সহজে ভাঙা যায় না

কাপড়ের সুতা পরিক্ষা

এক্রাইলিক

এই কাপড়কে আগুনের কাছে আনলে এটি পুড়ে কুঁচকিয়ে শিখার বাহিরে চলে যায়। আগুনের মধ্যে রাখলে এটি দ্রুত জ্বলে এবং মিট মিট করতে থাকে। আগুনের বাইরে নিয়ে গেলে এটি গলতে থাকে এবং পুড়তে থাকে। এর পোড়া গন্ধ হচ্ছে মাংস পোড়া গন্ধের মত। এর ছাই হচ্ছে অসমান পুতির দানার মতো যা সহজেই ভাঙা যায়।

কাপড়ের সুতা পরিক্ষা

রেয়ন

এটিকে আগুনের কাছে আনলে এটি দ্রুত জ্বলতে শুরু করে। রেয়নকে আগুনের মধ্যে রাখার সময় সেটি হলুদ শিখা সহ দ্রুত জ্বলতে থাকে। এটিকে আগুন হতে বাইরে আনলে পুড়তে থাকে। এর পোড়া গন্ধ কাগজ পোড়া গন্ধের মতো। এর ছাই বা অবশিষ্টাংশ ধূসর রঙের হয়।

কাপড়ের সুতা পরিক্ষা

পলিয়েস্টার

এর তৈরি কাপড়কে আগুনের কাছে আনলে এটি কুঁচকিয়ে আগুনের শিখার সীমানার বাহিরে চলে যায়। এটিকে আগুনের মধ্যে রাখলে এটি পুড়ে ধীরে ধীরে গলে যায়। এটিকে আগুনের বাইরে আনলে আগুনের শিখা আস্তে আস্তে নিভে যায়। এর পোড়া গন্ধ হচ্ছে মিষ্টি এ্যারোমেটিকের মত। এর ছাই বা অবশিষ্টাংশ দেখলে চকচকে বা বাদামী গোলাকার পুতির দানার মতো, যা সহজেই ভাঙ্গা যায়।

পড়াশোনা সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে শত শত ভিডিও ক্লাস বিনামূল্যে করতে জয়েন করুন আমাদের Youtube চ্যানেলে-

www.youtube.com/crushschool

ক্রাশ স্কুলের নোট গুলো পেতে চাইলে জয়েন করুন আমাদের ফেসবুক গ্রুপে-

www.facebook.com/groups/mycrushschool

Facebook Comments