ইমিউন সিস্টেম – Immune System

Immune হচ্ছে আমাদের শরীরে একটা প্রধান অঙ্গ যেটা আমাদের শরীরকে বিভিন্ন micro organism বা microbes বা অনুজীব থেকে রক্ষা করে। যে সিস্টেমে এসব অঙ্গ গুলো আমাদের শরীরকে microbes থেকে রক্ষা করে সেই সিস্টেমকে immune system বলে। আমাদের পৃথিবীতে প্রতিটা জায়গায় micro organism বা microbes থাকে। আমাদের শরীর থেকে শুরু করে বাইরের পরিবেশ, বাতাস, গাছপালা, খাবার, পানি, মাটিতেও microbes বা অনুজীব থাকে।

Micro organism গুলো আমাদেরকে আক্রমণ করে আমাদের শরীরে বাস করার জন্য। এরা আমাদের শরীরে বংশবিস্তার করে। তাই আমাদের শরীরকে পোষক বা host বলা হয়। আমাদের শরীর সবসময় এই microbes গুলোর বিরুদ্ধে কাজ করে। একটাও যদি microbes ঢোকে তবে সেটাকে প্রতিরোধের চেষ্টা করে আমাদের শরীর।

Microbes যখন একজন মানুষের শরীরে সফলভাবে আক্রমণ করে তখন তাকে ডাক্তারের কাছে যেতে হয়। Microbes এর আক্রমণের ফলে তার বিভিন্ন ধরনের রোগ হতে পারে যেমন জ্বর, সর্দি, কাশি, জলাতঙ্ক, হাম, বসন্ত। আরেক ধরনের রোগী দেখতে পাওয়া যায় তারা ঘন ঘন ডাক্তারের কাছে যায় কারন এদের immune system ঠিকমত কাজ করতে পারে না শরীরে। আবার কিছু সংখ্যক মানুষ আছে যাদের immune system অনেক শক্তিশালী। সহজে কোনো রোগজীবাণু এদেরকে আক্রমণ করতে পারে না। অর্থাৎ কিছু মানুষের immune system দুর্বল, কিছু মানুষের শক্তিশালী।

কিছু microbes আছে যারা আমাদের শরীরেই থাকে কিন্তু আমাদের কোনো ক্ষতি করে না। এরা নিজেরা আমাদের শরীর থেকে উপকার নেয় এবং আমাদের উপকারও করে। আমাদের immune system এদের প্রতি কোনো প্রভাব বা react দেখায় না।

আমাদের শরীরের বাইরে সবসময় বিভিন্ন ধরনের microbes ওত পেতে বসে থাকে শরীরের ভেতরে ঢোকার জন্য। কিন্তু সেগুলোকে বাধা দেওয়ার জন্য আমাদের শরীরের বাইরের দিকে একটা mechanical barrier বা wall থাকে। এই mechanical barrier হচ্ছে আমাদের Skin বা ত্বক। আমাদের skin অনেকগুলো পর্দা বা layer নিয়ে তৈরি। তাই microbes গুলো প্রথমেই সেখানে বাধা খায়।

খেয়াল করে দেখো আমাদের চোখ, নাক, কান, মুখ, পায়ু এসব জায়গায় কিন্তু কোনো skin থাকে না। সেখান দিয়ে সহজেই microbes গুলো শরীরের ভেতর ঢুকে যাওয়ার কথা। কিন্তু সেখান দিয়েও কোনো microbes শরীরের ভেতরে ঢুকতে পারে না। কারন এসব জায়গায় skin না থাকলেও mucous membrane বা মিউকাস মেমব্রেন নামক তরল, আঠালো, পিচ্ছিল পদার্থ থাকে। এগুলোতে microbes গুলো আটকে যায়। আবার চোখ, কান, নাক, মুখের ভেতর কিছু তরল কিংবা অর্ধতরল পদার্থ থাকে যেগুলোতে বিভিন্ন ধরনের chemical এবং enzyme থাকে। এগুলো microbes কে শরীরে ঢুকতে বাঁধা দেয়, মেরেও ফেলতে পারে। এরাও এক ধরনের mechanical barrier.

আমাদের শরীরের ভেতরে আবার সিলিয়া surface নামক জায়গা আছে। এই surface-এ যেকোনো microbes আটকে যেতে পারে। এরাও আমাদের শরীরের mechanical barrier.

এছাড়া আমাদের শরীরে কয়েক ধরনের প্রোটিন থাকে যারা microbes কে বাধা দেয় শরীরের ভেতরে ঢোকার সাথে সাথেই। এদেরকে Defensive protein বা এন্টিবডি (Antibody) বলা হয়। এরাও mechanical barrier.

অর্থাৎ আমাদের শরীরে immune system এর mechanical barrier গুলো হচ্ছে-

  • Skin
  • Mucous Membrane
  • সিলিয়া surface
  • Defensive Protein

পড়াশোনা সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে শত শত ভিডিও ক্লাস বিনামূল্যে করতে জয়েন করুন আমাদের Youtube চ্যানেলে-

www.youtube.com/crushschool

ক্রাশ স্কুলের নোট গুলো পেতে চাইলে জয়েন করুন আমাদের ফেসবুক গ্রুপে-

www.facebook.com/groups/mycrushschool

Facebook Comments