মনোসাইট ও লিম্ফোসাইট (Monocyte & Lymphocyte)

Monocyte

Monocyte হচ্ছে একটা বড় ধরনের immune cell. এর মধ্যে বিভিন্ন ধরনের Granules বা দানা থাকে। কোষের ভেতরে Monocyte কে গোলাপি রং এর দেখায়।

Monocyte এর ভেতরে bilobe nucleus থাকে। এছাড়া lysosome সহ অন্যান্য cell organ থাকে এর ভেতরে। এরা সবসময় আমাদের শরীরে blood এর মধ্য দিয়ে ঘোরাফেরা করে। যখন Monocyte গুলো blood থেকে tissue তে প্রবেশ করে তখন এদের আকার বড় হয়ে যায়।

Monocyte দুইভাবে বড় হতে পারে। প্রথমত এদের সাইটোপ্লাজম আকারে ৫ গুন বড় হয়। দ্বিতীয়ত এরা তরল পদার্থের মত ছড়িয়ে যাতে থাকে এবং ফ্যাগোসাইটোসিস পদ্ধতিতে pathogen (বা জীবাণু) ধ্বংস করে।

কোনো tissue যখন pathogen দ্বারা আক্রান্ত হয় তখন এর ভেতরে Monocyte ঢোকার পর সেটি বিশাল আকার ধারন করে। বিশালাকার Monocyte কে তখন macrophase বলে। আমাদের শরীরে একটা tissue যখন pathogen দ্বারা আক্রান্ত হয় তখন সেই Tissue বিভিন্ন ধরনের signal তৈরি করতে পারে। Monocyte এসব signal কে ধরতে পারে এবং এগিয়ে আসে Pathogen কে মারার জন্য।

Monocyte যখন তার শরীর দিয়ে একটা pathogen কে গিলে ফেলে তখন সে pathogen কে অনেকগুলো ছোট ছোট ভাগে ভাগ করে নেয়। ফলে সেসব pathogen আর আমাদের শরীরে ক্ষতি করতে পারে না।

 

Lymphocyte

আমাদের শরীরে Lymphocyte গুলো তিন ধরনের immune cell নিয়ে গঠিত। এরা হচ্ছে-

  1. Natural Killer Cell
  2. T – Cell
  3. B – Cell

এদের মধ্যে T cell এর ভাগ দুটো।

  • T killer cell বা Cytotoxic T Cell
  • T helper cell বা TH Cell

B Cell এর তেমন কোনো ভাগ নেই। তবে কাজের উপর ভিত্তি করে T cell এবং B cell এর ভাগ দুটো-

  • Natural T & B cell
  • Memory T & B cell

Natural Killer Cell (বা NK cell) আমাদের blood এবং tissue তে থাকে। আমাদের শরীরে এরা লুকিয়ে থাকা Pathogen কে খোঁজে। যখন pathogen দ্বারা কোনো কোষের infraction হয় তখন NK cell সেই কোষকে সরাসরি মেরে ফেলে। এনজাইম release করার মাধ্যমে তারা injured cell কে মারে যাতে সেই cell এর ভেতরে থাকা pathogen মারা যায়।

Natural এবং Memory দুই ধরনের কোষের ভেতরে কিছু interstatial fluid থাকে। কখনো কখনো এই fluid এর মধ্যে pathogen থাকতে পারে। সেক্ষেত্রে pathogen কে ধ্বংস করে B cell. কারন B cell এর মধ্যে immunoglobulin (Ig) থাকে।

কোনো কোষের ভেতরে pathogen থাকলে তাকে T cell এবং NK cell ধ্বংস করে দেয়। কিন্তু pathogen যখন কোষের বাইরে থাকে তখন তাকে ধ্বংস করে Macrophase কিংবা Neutrophil. Neutrophil বা Macrophase কে ডেকে আনতে সাহায্য করে T helper cell বা TH.

অর্থাৎ pathogen কে মেরে ফেলার জন্য T cell গুলো Cytotoxic effect তৈরি করে এবং B cell গুলো liquidal effect তৈরি করে।

B cell এবং T cell গুলো শুরুতে progenitor cell হিসেবে তৈরি হয় এবং সময়ের সাথে সাথে এরা পরিপূর্ণ (বা develop) হয়। B cell develop হয়ে plasma cell তৈরি করে, plasma cell থেকে Antibody, Ig এরা কোষে কিংবা টিশ্যুতে বের হয়ে pathogen কে মেরে ফেলে।

পড়াশোনা সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে শত শত ভিডিও ক্লাস বিনামূল্যে করতে জয়েন করুন আমাদের Youtube চ্যানেলে-

www.youtube.com/crushschool

ক্রাশ স্কুলের নোট গুলো পেতে চাইলে জয়েন করুন আমাদের ফেসবুক গ্রুপে-

www.facebook.com/groups/mycrushschool

Facebook Comments