ইমিউন সিস্টেমের অঙ্গসমূহ – Organs of Immune System

আমাদের শরীরের যেসব জায়গা বা organ গুলোতে immune cell (বা helper cell, বা killer cell) গুলো বেড়ে উঠে এবং বিভিন্ন ধরনের ট্রেনিং নেয় যাতে জীবাণুর বিরুদ্ধে তারা লড়াই করতে পারে, সেসব organ গুলোকে immune system এর organ বলে।

শরীরে দুই ধরনের Immune System Organ দেখা যায়-

i) Primary Organs

এই ধরনের organ গুলো বড় হয় এবং প্রচুর পরিমান immune cell এখানে তৈরি হয়। আমার শরীরের thymus (থাইমাস) এবং Bone Marrow (অস্থিমজ্জা) এই ধরনের Organ.

ii) Secondary Organs

এদের সাইজ তেমন বড় হয় না। এরা শরীরের সম্পূর্ণ immune response কে বেড়ে উঠতে সাহায্য করে। এছাড়া এরা primary immune organ কে সাহায্য করে। আমাদের শরীরে Lymph, Nodes, Spleen, Mucous associated lymphoid tissue (MALT) এরা হচ্ছে immune সিস্টেমের Secondary Organ.

 

অস্থিমজ্জার অঙ্গসংস্থানবিদ্যা (Morphology of Bone Marrow)

প্রতিটা প্রাণির হাড়ের ভেতরে ফাঁপা (বা empty) অংশে Bone Marrow (বা অস্থিমজ্জা) থাকে। Bone Marrow এর ভেতরে কয়েক ধরনের কোষ বা cell তৈরি হয় যাদের আকৃতি হচ্ছে dendritic (অর্থাৎ মাকড়শার মত) এবং এসব cell একে অপরের সাথে যুক্ত হয়ে বড় একটা নেটওয়ার্ক তৈরি করে। এই cell গুলোকে Stroma cell বলে।

ছবি থেকে দেখো stroma cell এর ফাঁকেফাঁকে আরো কিছু cell বসে থাকে যাদেরকে Hematopoietic Stem Cell বলে।

Hematopoietic stem cell গুলো পরবর্তীতে multi-potential stem cell-এ পরিনত হয়। তখন এরা আরো বড় হতে থাকে এবং দুটো ভিন্ন cell গঠন করে যাদের নাম হচ্ছে-

  • Lymphoid Progenitor Cell এবং 
  • Myeloid Progenitor Cell

Lymphoid progenitor cell থেকে Natural killer cell তৈরি হয় যেমন T lymphocyte এবং lymphocyte.

Myeloid progenitor cell সবসময় সব ধরনের Granulocytes (বা দানা যুক্ত কোষ) তৈরি করে যেমন Neutrophil, Basophil, Eosinophil, Platelets, RBC (red blood cell) ইত্যাদি।

 

থাইমাসের অঙ্গসংস্থানবিদ্যা (Morphology of Thymus)

Thymus (বা থাইমাস) হচ্ছে Immune system এর primary organ. আমাদের শরীরের দুটো ফুসফুসের (বা lung) ঠিক মাঝখানে এবং হৃদপিন্ডের (বা heart) ঠিক উপরে Thymus এর অবস্থান।

Thymus এর উপরের দিকে একটা covering region থাকে যাকে capsule বলে। এর ভেতরে দুটো ভিন্ন ধরনের cell (বা কোষ) থাকে যারা একে অপরের সাথে একটা নেটওয়ার্ক তৈরি করে যুক্ত থাকে। এই cell গুলোকে Epithelial Cell বলে।

যেসব Epithelial cell গুলো thymus এর capsule এর কাছাকাছি থাকে তাদেরকে Cortical Epithelial Cell বলে। আবার যেসব Epithelial cell গুলো thymus এর মাঝামাঝি জায়গায় থাকে তাদেরকে Medullary Epithelial Cell বলে। এদের সংখ্যা অনেক এবং এরা একে অপরের সাথে যুক্ত থেকে বড়সড় নেটওয়ার্ক তৈরি করে।

Cortical Epithelial cell এবং Medullary Epithelial cell গুলোর চেহারা Dendritic cell এর মতন হয়। এরা পরস্পর যুক্ত থেকে যে নেটওয়ার্ক তৈরি করে তাদের মধ্যে ফাঁকা জায়গা বা Gap থাকে। এসব gap এর মাঝে বিভিন্ন ধরনের cell থাকে। যেমন cortical epithelial cell গুলো অনেক টাইটভাবে একে অপরের সাথে যুক্ত থাকে এবং এদের মাঝে ফাঁকা জায়গা কম থাকে। এই ফাঁকা জায়গায় thymocyte cell নামক এক ধরনের T cell থাকে। আবার Medullary Epithelial cell গুলো খোলামেলা ভাবে জোড়া বাঁধে ফলে এদের মাঝে ফাঁকা জায়গা বেশি থাকে। এসব ফাঁকা জায়গায় Macrophage এবং Dendritic cell থাকে। এই দুটো cell এর মধ্যে Antigen থাকে বলে এদেরকে Antigen Presenting Cell (বা APC) বলে। এরা বিভিন্ন জীবাণু বা pathogen কে মেরে ফেলতে পারে।

Thymocyte, Dendritic cell এবং Macrophage এরা তিনজনই Bone Marrow (বা অস্থিমজ্জা) থেকে তৈরি হয়।

 

প্লীহার অঙ্গসংস্থানবিদ্যা (Morphology of Spleen)

Spleen বা প্লীহা সাধারণত secondary immune organ হিসেবে কাজ করে। এর বাইরের দিকের অংশকে Capsule এবং ভেতরের দিকের অংশকে Medullary বলে। আমাদের কিডনীতে থাকে spleen. Spleen এর ভেতরে দুটো নরম পিন্ড বা pulp থাকে। একটা red pulp এবং আরেকটা white pulp. তবে white pulp পুরোপুরি সাদা থাকে না, কিছুটা লালচে থাকে।

White pulp অঞ্চলে দুটো ফলিকল (follicle) থাকে। এদের নাম Primary follicle এবং Secondary follicle. Primary follicle এর মধ্যে কিছু কোষ কেন্দ্রীভূত হয়ে বসে থাকে। বসে থাকা এই কোষগুলোর কেন্দ্রকে Germinal Center বলে। Germinal center আমাদের শরীরের B cell এবং T cell কে পরিপূর্ণতা (বা Matured) দান করে। যখন T cell এবং B cell পরিপূর্ণতা লাভ করে তখন তারা plasma cell এবং antibody তৈরি করা শুরু করে।

পড়াশোনা সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে শত শত ভিডিও ক্লাস বিনামূল্যে করতে জয়েন করুন আমাদের Youtube চ্যানেলে-

www.youtube.com/crushschool

ক্রাশ স্কুলের নোট গুলো পেতে চাইলে জয়েন করুন আমাদের ফেসবুক গ্রুপে-

www.facebook.com/groups/mycrushschool

Facebook Comments