কার্যকারী মূলকের ডিগ্রী (Degree of Functional Group)

জৈব যৌগের বিভিন্ন রাসায়নিক বস্তুর (বা chemical compound) নামের সাথে একটা কথা যুক্ত থাকে যার নাম হচ্ছে ডিগ্রী। যেমন কয়েকটা organic compound এর নাম হচ্ছে- 1 ডিগ্রী অ্যালকোহল, 2 ডিগ্রী অ্যালকাইল হ্যালাইড, 3 ডিগ্রী অ্যালডিহাইড ইত্যাদি। ডিগ্রী জিনিসটা আসলে কি সেটা নিয়ে এখন জানবো আমরা।

আমরা কার্যকারী মূলককে (বা functional group) মোটামুটি চিনি। যেমন অ্যালকোহলের কার্যকরী মূলক -OH, কিটোনের কার্যকরী মূলক C=O, জৈব এসিডের (বা organic acid) কার্যকরী মূলক -COOH ইত্যাদি। এখন আমাদের ডিগ্রী হচ্ছে-

কোনো জৈবযৌগের কার্যকারী মূলক যে কার্বনের সাথে যুক্ত, সেই কার্বন আবার যে কয়টা কার্বনের সাথে সরাসরি যুক্ত তার সংখ্যাটাই হচ্ছে ডিগ্রী।

আমাদের জানা আছে কার্বনের হাত চারটা। একটা organic compound এ কার্বনের যেকোনো একটা হাতের সাথে কার্যকারী মূলক যুক্ত থাকতে পারে। যেমন একটা অ্যালডিহাইডকে দেখি-

এখানে কার্যকারী মূলক -CHO টা মাঝখানের কার্বনের (C) সাথে যুক্ত। আবার মাঝখানের এই কার্বনটা আরো ৩টা CH3 গ্রুপের সাথে যুক্ত। ৩টা CH3 গ্রুপে ৩টা C আছে এবং আমাদের মাঝখানের কার্বনটা এই ৩টা কার্বনের সাথে যুক্ত। তাই আমাদের এই অ্যালডিহাইডটা হচ্ছে 3 ডিগ্রী অ্যালডিহাইড।

এবার একটা 2 ডিগ্রী কিটোনের গঠন দেখি তাহলে আরো ভালোভাবে বুঝতে পারবো-

সবশেষে একটা 1 ডিগ্রী অ্যালকোহলের গঠন দেখি-
খেয়াল রাখতে হবে কার্যকারী মূলক যুক্ত কার্বনটার সাথে যে কয়টা কার্বন সরাসরি যুক্ত সেই সংখ্যাটাই হচ্ছে সেই যৌগের ডিগ্রী।

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published.