তাপ প্রদান ও শীতলীকরণের লেখচিত্র (Graphs of Heat Transfer & Cooling)

বরফে তাপ প্রদানের লেখচিত্র (Graph of Ice Heating)

বরফ কঠিন অবস্থায় থাকে। ধরে নাও শুরুতে বরফের তাপমাত্রা -২০°সেন্টিগ্রেড। এবার তাপমাত্রা ধীরে ধীরে বাড়িয়ে যদি ০°সেন্টিগ্রেডে আনা হয় তবে বরফ গলা শুরু করবে। এই সময় তাপমাত্রা বাড়াতে থাকলেও যতক্ষণ পর্যন্ত না সম্পূর্ণ বরফ গলে পানিতে (Liquid) পরিণত হবে, ততক্ষণ পর্যন্ত তাপমাত্রা ০°সেন্টিগ্রেড থেকে আর বাড়বে না। তাই ০°সেন্টিগ্রেডকে পানির গলনাংক (Melting Point) বলে।

যখন সম্পূর্ণ বরফ গলে পানিতে পরিণত হবে, তখন পানির তাপমাত্রা ০°সেন্টিগ্রেড থেকে বাড়ানো যাবে। এবার পানির তাপমাত্রা বাড়াতে বাড়াতে যখন ১০০°সেন্টিগ্রেড করা হবে তখন পানি বাষ্প (Vapor) হওয়া শুরু হবে। এই সময় তাপমাত্রা বাড়াতে থাকলেও যতক্ষণ পর্যন্ত না সম্পূর্ণ পানি বাষ্পতে পরিণত হবে, ততক্ষণ পর্যন্ত পানির তাপমাত্রা ১০০°সেন্টিগ্রেড থেকে আর বাড়বে না। তাই ১০০°সেন্টিগ্রেডকে পানির স্ফুটনাংক (Boiling Point) বলে। এই সম্পূর্ণ ব্যাপারটাকে একটা গ্রাফের মাধ্যমে দেখানো যায়, যেখানে গ্রাফের x অক্ষ বরাবর তাপমাত্রা এবং y অক্ষ বরাবর সময় ধরলে গ্রাফটি দেখাবে ঠিক নিচের গ্রাফের মত-

যখন সম্পূর্ণ পানি বাষ্পতে পরিণত হবে, তখন সেই বাষ্পের তাপমাত্রা ১০০°সেন্টিগ্রেড থেকে আরো বাড়ানো যাবে।

 

জলীয়বাষ্পকে শীতলীকরণের লেখচিত্র (Graphs for Cooling Water Vapor)

ধরা যাক, জলীয়বাষ্পের তাপমাত্রা ১১০°সেন্টিগ্রেড। যদি আমরা এটির তাপমাত্রা কমিয়ে ঠান্ডা করতে থাকি, তবে ১০০°সেন্টিগ্রেড তাপমাত্রায় জলীয়বাষ্প তরল পানিতে পরিণত হওয়া শুরু করে। এই সময় তাপমাত্রা কমাতে থাকলেও যতক্ষণ পর্যন্ত না সম্পূর্ণ বাষ্প পানিতে পরিণত হবে, ততক্ষণ পর্যন্ত জলীয়বাষ্পের তাপমাত্রা ১০০°সেন্টিগ্রেড থেকে আর কমবে না। তাই ১০০°সেন্টিগ্রেড তাপমাত্রায় জলীয়বাষ্পের ঘনীভবন (Condensation) হয়।

যখন জলীয়বাষ্প পানিতে পরিণত হবে, তখন পানির তাপমাত্রা ১০০°সেন্টিগ্রেড থেকে কমানো যাবে। এবার পানির তাপমাত্রা কমাতে কমাতে যখন ০°সেন্টিগ্রেড করা হবে তখন পানি বরফ (ice) হওয়া শুরু হবে। এই সময় তাপমাত্রা কমাতে থাকলেও যতক্ষণ পর্যন্ত না সম্পূর্ণ পানি বরফে পরিণত হবে, ততক্ষণ পর্যন্ত পানির তাপমাত্রা ০°সেন্টিগ্রেড থেকে আর কমানো যাবে না। তাই ১০০°সেন্টিগ্রেড তাপমাত্রায় পানির কঠিনীভবন (Solidification / Freezing) হয়।

এই সম্পূর্ণ ব্যাপারটাকে একটা গ্রাফের মাধ্যমে দেখানো যায়, যেখানে গ্রাফের x অক্ষ বরাবর তাপমাত্রা এবং y অক্ষ বরাবর সময় ধরলে গ্রাফটি দেখাবে ঠিক নিচের গ্রাফের মত-

গ্রাফ থেকে দেখো, AB রেখাটি ঘনীভবন রেখা নির্দেশ করছে যেখানে বাষ্প এবং পানি ১০০°সেন্টিগ্রেড তাপমাত্রায় অবস্থান করে। আবার CD রেখাটি কঠিনীভবন রেখা নির্দেশ করছে যেখানে পানি এবং বরফ ০°সেন্টিগ্রেড তাপমাত্রায় অবস্থান করছে। এখানে বরফের তাপমাত্রা -২০°সেন্টিগ্রেড পর্যন্ত কমানো হয়েছে।

ক্রাশ স্কুলের নোট গুলো পেতে চাইলে জয়েন করুন আমাদের ফেসবুক গ্রুপে-

www.facebook.com/groups/mycrushschool

অথিতি লেখক হিসেবে আমাদেরকে আপনার লেখা পাঠাতে চাইলে মেইল করুন-

write@thecrushschool.com

Crush School

Emtiaz Khan

A person who believes in simplicity. He encourages the people for smart education. He loves to write, design, teach & research about unknown information.

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published.