পরমশূন্য তাপমাত্রা (Absolute Zero Temperature)

চাপ অপরিবর্তিত রেখে যেকোনো গ্যাসের তাপমাত্রা – 273° C এ কমানো হলে চার্লসের সূত্রের সমীকরণ অনুযায়ী ঐ গ্যাসের আয়তন ম্যাথমেটিকালি শূন্য হবে। যেমন, চার্লসের সূত্র মতে,

Vt = Vo [(273 + t) / 273]

এখানে t = -273°C হলে, তখন V = Vo [ (273 – 273) / 273 ] = 0 হয়।

তাই, যে তাপমাত্রায় চার্লস বা গে-লুস্যাক-এর সূত্রানুসারে গ্যাসের আয়তন শূন্য হয়ে যায়, সে তাপমাত্রাকে পরমশূন্য তাপমাত্রা বলা হয়। অর্থাৎ,

পরমশূন্য তাপমাত্রার মান = -273.15°C বা -273°C

 

পরমশূন্য তাপমাত্রার তাৎপর্য

পরমশূন্য তাপমাত্রা গ্যাসের প্রকৃতি ও চাপের উপর নির্ভর করে না। এই তাপমাত্রাকে পরমশূন্য বা absolute zero বলার বিশেষ কারণ হল চার্লসের সূত্র মতে, তাত্ত্বিকভাবে এ তাপমাত্রার নিচে আর তাপমাত্রা হতে পারে না। কারণ এ তাপমাত্রার নিচে গ্যাসের আয়তন ঋণাত্মক মানের হয়, যেটা কোনো বাস্তব কথা নয়! আবার, আজ পর্যন্ত কোনো গ্যাসকে পরমশূন্য তাপমাত্রায় নিয়ে যাওয়া সম্ভব হয়নি।

পরমশূন্য তাপমাত্রায় গ্যাসের স্থানান্তর গতি শূন্য হয়, গ্যাসের অণু গুলোর স্থানান্তর একেবারে নাই হয়ে যায়। এ সময় অণু গুলো পরস্পরের খুব কাছাকাছি আসে, ফলে গ্যাসের আয়তন অনেক কম হয়। পরমশূন্য তাপমাত্রায় আসার আগেই গ্যাস তরল বা কঠিন অবস্থা প্রান্ত হয়, অর্থাৎ পদার্থ কখনোই গ্যাস হিসেবে তখন থাকে না এবং আয়তনও কখন শূন্য হয় না।

গতিতত্ত্বের স্বীকার্য মতে, যেহেতু অণুগুলোর গড় গতিশক্তি পরম তাপমাত্রার সমানুপাতিক, তাই গ্যাসের তাপমাত্রা কমার সাথে অণু গুলোর সব ধরনের গতি যেমন স্থানান্তর, আবর্তন ও কম্পন গতি কমে যায় এবং পরমশূন্য তাপমাত্রায় অণু গুলোর আবর্তন ও স্থানান্তর গতি থাকে না, শুধুমাত্র কম্পন গতি থাকে। পরমশূন্য তাপমাত্রায় কম্পন গতির জন্য পদার্থের যে শক্তি অবশিষ্ট থাকে, তাকে শূন্য বিন্দু শক্তি (zero point energy) বলা হয়।

‘আল্লাহ পাক নিঃসন্দেহে মশা বা তদুর্ধ্ব বস্তু দ্বারা উপমা পেশ করতে লজ্জাবোধ করেন না। বস্তুতঃ যারা মুমিন তারা নিশ্চিতভাবে বিশ্বাস করে যে, তাদের পালনকর্তা কর্তৃক উপস্থাপিত এ উপমা সম্পূর্ণ নির্ভূল ও সঠিক। আর যারা কাফের তারা বলে, এরূপ উপমা উপস্থাপনে আল্লাহর মতলবই বা কি ছিল। এ দ্বারা আল্লাহ তা’আলা অনেককে বিপথগামী করেন, আবার অনেককে সঠিক পথও প্রদর্শন করেন। তিনি অনুরূপ উপমা দ্বারা অসৎ ব্যক্তিবর্গ ভিন্ন কাকেও বিপথগামী করেন না।’ (আল-কুরআন, সূরা : আল বাক্বারাহ্)

পড়াশোনা সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে শত শত ভিডিও ক্লাস বিনামূল্যে করতে জয়েন করুন আমাদের Youtube চ্যানেলে-

www.youtube.com/crushschool

ক্রাশ স্কুলের নোট গুলো পেতে চাইলে জয়েন করুন আমাদের ফেসবুক গ্রুপে-

www.facebook.com/groups/mycrushschool

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published.