এসিড-ক্ষার বিক্রিয়া এবং pH (Acid-Base Reaction & pH)

আমাদের শরীরে যেসব রাসায়নিক বিক্রিয়া ঘটে তাদের মধ্যে এসিড-ক্ষার বিক্রিয়া অনেক গুরুত্বপূর্ণ। এছাড়া কোনো একটা দ্রবণের pH কত সেটার উপর ভিত্তি করে সেই দ্রবণটিকে অম্লীয় বা ক্ষারীয় ধরা হয়। তাই pH আমাদের শরীরের একটি গুরুত্বপূর্ণ বিষয়। এছাড়া প্রোটিন এবং DNA এর সর্বশেষ গঠন কেমন হবে সেটাও নির্ভর করে pH এর মান এর উপর।

Acid-Base Reaction / এসিড-ক্ষার বিক্রিয়া

Acid-Base Reaction হচ্ছে এমন এক ধরনের রাসায়নিক বিক্রিয়া যেটিতে দুটি বস্তুর মধ্যে হাইড্রোজেন আয়নের আদান-প্রদান হয়। অর্থাৎ এসিড ও ক্ষারের বিক্রিয়াতে এসিড হাইড্রোজেন আয়নকে প্রদান করে এবং এসিডের একটা বন্ধন ভেঙে যায়। অপরদিকে ক্ষার সেই হাইড্রোজেন আয়নকে গ্রহণ করে এবং তার সাথে একটি সমযোজী বন্ধন তৈরি করে। হাইড্রোজেন আয়নকে প্রোটনও বলা হয়, এর কারণ হচ্ছে হাইড্রোজেন থেকে যখন একটা ইলেকট্রনকে নেওয়া হয় তখন সেটিতে মাত্র একটা প্রোটন থাকে। তাহলে বলা যায় এসিড-ক্ষার বিক্রিয়ায় প্রোটনের আদান-প্রদান হয়, যেখানে এসিড তার সমযোজী বন্ধন ভেঙ্গে প্রোটনকে দান করে এবং ক্ষার একটা সমযোজী বন্ধন তৈরি করে সেই প্রোটনকে গ্রহণ করে। এসিড-ক্ষার বিক্রিয়া ঘটে পানির মধ্যেই, কেননা আমাদের শরীরের বেশির ভাগ অংশে পানি থাকে।

pH হচ্ছে একটা দ্রবণে থাকা হাইড্রোজেন আয়নের ঋণাত্মক লগারিদম। এটির মাধ্যমে সেই দ্রবণটা অম্লীয় নাকি ক্ষারীয় সেটাকে নির্ণয় করা হয়। অর্থাৎ pH কে লেখা হয় এভাবে-

pH = – log [H+]

কোনো একটা দ্রবণের pH জানা থাকলে সেই দ্রবণের হাইড্রোজেন আয়নের ঘনমাত্রা কতটুকু সেটাও জানা যায়। যেমন কোনো দ্রবণের pH = 7 হলে সেই দ্রবণে হাইড্রোজেন আয়নের ঘনমাত্রা হবে-

pH = – log [H+]

or, 7 = – log [H+]

or, [H+] = 10-7

pH ছাড়াও আরও একটি টার্ম আছে যাকে pOH বলে। এটিকে বের করা হয় কোনো একটা দ্রবণের হাইড্রোক্সিল (OH-) আয়নের ঋণাত্মক লগারিদম অনুসারে। অর্থাৎ এর মান-

pOH = – log [OH]

যদি কোনো দ্রবণের pH এর মান 7 হয় তবে সেই দ্রবণটি হচ্ছে পানির মতো নিরপেক্ষ। কিন্তু pH এর মান যদি 7 এর বেশি হয় তবে সেই দ্রবণটি ক্ষারীয় এবং 7 এর কম হলে সেই দ্রবণটি অম্লীয়। অন্যভাবে বলা যায় কোনো দ্রবণে হাইড্রোজেন আয়নের ঘনমাত্রা হাইড্রোক্সিল আয়নের ঘনমাত্রা থেকে বেশি হলে সেই দ্রবণটি হচ্ছে অম্লীয়, কিন্তু হাইড্রোজেন আয়নের ঘনমাত্রা হাইড্রোক্সিল আয়নের ঘনমাত্রা থেকে কম হলে সেই দ্রবণটি ক্ষারীয়। যখন কোনো দ্রবণের হাইড্রোজেন আয়ন এবং হাইড্রোক্সিল আয়নের পরিমাণ সমান হয় তখন সে দ্রবণটি নিরপেক্ষ বা neutral থাকে।

কোনো দ্রবণের ক্ষেত্রে কিছু সূত্র মনে রাখা দরকার-

[H+] * [OH] = 10-14

pH + pOH = 14

Question: If the concentration of OH- ion of any solution is 0.3 * 10-3 M, find out the pH of that solution.

Solution:

Given,

[OH] = 0.3 * 10-3 M

so, pOH = -log [OH]

or, pOH = -log [0.3 * 10-3]

or, pOH =

again,

pH + pOH = 14

or, pH = 14 – pH

or, pH = 14 –

so, pH =

pH স্কেল

যে স্কেল ব্যবহার করে pH এর মান অনুসারে কোনো দ্রবণ অম্লীয় নাকি ক্ষারীয় সেটা বের করা হয় তাকে pH স্কেল বলে। pH স্কেল এর মধ্যে pH এর মান যদি 7 থেকে 14 এর মধ্যে হয় তবে সেই দ্রবণটি ক্ষারীয় (Basic) এবং pH এর মান যদি 0 থেকে 7 পর্যন্ত হয় তবে সেই দ্রবণ অম্লীয় (Acidic).

যদি pH এর মান 7 হয় তবে সেই দ্রবণটি নিরপেক্ষ বা Neutral হবে।

পড়াশোনা সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে শত শত ভিডিও ক্লাস বিনামূল্যে করতে জয়েন করুন আমাদের Youtube চ্যানেলে-

www.youtube.com/crushschool

ক্রাশ স্কুলের নোট গুলো পেতে চাইলে জয়েন করুন আমাদের ফেসবুক গ্রুপে-

www.facebook.com/groups/mycrushschool

Emtiaz Khan

A person who believes in simplicity. He encourages the people for smart education. He loves to write, design, teach & research about unknown information.

Facebook Comments