সি++ প্রোগ্রামিং ভাষা (C++ Programming Language)

C++ হচ্ছে একটা শক্তিশালী প্রোগ্রামিং ভাষা। তবে এটি নির্দিষ্ট কোনো কাজের জন্য ব্যবহার করা হয় না, প্রায় সব ধরনের কাজের জন্য এটি ব্যবহার করা হয়। এটি case sensitive, অর্থাৎ এটিতে একইসাথে capital latter, small latter ব্যবহার করে একই কোড লিখা যাবে না। এছাড়া এটি Object Oriented Language.

C++ ব্যবহার করা হয় বিভিন্ন কম্পিউটার গেইমের প্রোগ্রাম তৈরি করার জন্য, সফটওয়্যার তৈরি করার জন্য, apps তৈরি করার জন্য, মিউজিক প্লেলিস্ট তৈরি করার জন্য।

C++ প্রোগ্রাম ১৯৮০ সালে প্রথম তৈরি করে জন স্ট্রাউসট্রপ (Bjarne Stroustrop), বেল ল্যাবরেটরিতে। তিনি এ ভাষার নাম দেন C With Class। এজন্য তাকে the Father of C++ বলে। C language থেকে C++ language কে তৈরি করা হয়েছে। পরবর্তীতে ১৯৮৩ সালে এই প্রোগ্রামের নামকরণ করা হয় C++। C প্রোগ্রামের সব বৈশিষ্ট্য এতে থাকে বলে C++ কে C এর সুপারসেট বলা হয়।

C++ এর বৈশিষ্ট্য

  • C++ হচ্ছে এক ধরনের Mid Level Language, অর্থাৎ যেটি High Level Language (Human Language) এবং Low Level Language (Machine Language) এর মাঝামাঝি লেভেলের ভাষা।
  • C++ এর Library অনেক সমৃদ্ধ, তাই যখন তখন অনেক বড় কাজ করার সময় এই লাইব্রেরি ব্যবহার করা যায়।
  • C++ দিয়ে তৈরি প্রোগ্রাম অনেক দ্রুত গতিতে কাজ করতে পারে।
  • C++ প্রোগ্রামে Pointer ব্যবহার করা হয়।
  • C++ এর প্রোগ্রামকে Compiler ব্যবহার করে অনুবাদ করা হয় বলে এটি Compiler Based Programe.

C++ প্রোগ্রাম যেসব জায়গায় লিখা হয়

C++ প্রোগ্রাম লিখার জন্য সবচেয়ে ভালো সফটওয়্যার হচ্ছে Code Blocks, Turbo C++. এছাড়া C++ প্রোগ্রামের জন্য একটা Compiler এর প্রয়োজন, এক্ষেত্রে GNU C/C++ Compiler ব্যবহার করা যেতে পারে।

ক্রাশ স্কুলের নোট গুলো পেতে চাইলে জয়েন করুন আমাদের ফেসবুক গ্রুপে-

www.facebook.com/groups/mycrushschool

অথিতি লেখক হিসেবে আমাদেরকে আপনার লেখা পাঠাতে চাইলে মেইল করুন-

write@thecrushschool.com

Emtiaz Khan

A person who believes in simplicity. He encourages the people for smart education. He loves to write, design, teach & research about unknown information.