সার্কিটের কারেন্ট পরিমাপ – Circuit Current Measuring

আমরা যেকোনো circuit build করি না কেনো প্রতিটা সার্কিটেই কিছু না কিছু current flow হয় connecting wire দিয়ে। তাই আমাদের circuit current-কে মাপা অনেক জরুরি। Circuit এর current মাপার জন্য আমরা Ammeter কিংবা Digital Multimeter ব্যবহার করি। এসব ডিভাইসকে সার্কিটের সাথে series এ connect করে circuit current মাপতে হয়। তবে Multimeter ব্যবহারের সময় এর থেকে যে দুটো Probes / terminal নেই সেটাকে Current মাপার উপযোগী করে Multimeter device এ connect করা হয়।

অ্যামিটার

এখানে দেখো, High Current এবং Low Current মাপার জন্য Multimeter এর দুটো probes Multimeter Device এর সাথে ছবির মত করে connect করা থাকে।

কিন্তু Ammeter ব্যবহারের সময় সরাসরি তার দুটো terminal কে ব্যবহার করা হয়। এখানে আর Multimeter এর মত probes change করা লাগে না।

এবার আমরা একটা simple circuit build করে এর মধ্য দিয়ে কতটুকু current যায় সেটা মাপবো।

যা যা লাগবে circuit build করতে-

i. DC source,
ii. Lamp,
iii. Connecting wire,
iv. Bread board,
v. Multimeter অথবা Ammeter


Ammeter কে সবসময় Series এ connect করা হয় বলে একে circuit break করে অথবা circuit খুলে তার মাঝে বসাতে হয়। অর্থাৎ তুমি যদি কোনো তারের মধ্য দিয়ে যাওয়া current কে মাপতে চাও তবে সেই তার কেটে তার মাঝখানে Ammeter কে বসাতে হবে।

সার্কিট Diagram ছাড়া কোন circuit ঠিকমত build করা যায় না। চলো আমরাও আমাদের এই simple circuit এর diagram টা দেখি-

এখানে একটা DC source-এর দুটো terminal-এর সাথে ল্যাম্পের দুটো মাথা লাগিয়ে দেয়া হয়েছ, আর তাদের দুজনের মাঝে একটা ammeter লাগিয়ে দিলাম series connection এ।

Breadboard Connection

DC source থেকে দুটো terminal bread board এর যেকোনো দুটি hole এ ঢোকাও।

এবার ল্যাম্পের দুটো terminal DC source এর hole এ ঢোকাও। ফলে লাইট জ্বলে উঠবে।

এবার ল্যাম্পের থেকে একটা wire / তার break করলে তার সাথে Multimeter / Ammeter-কে series এ connect করে দিলে Circuit current পাবো আমরা।

অ্যামিটার


ক্রাশ স্কুলের নোট গুলো পেতে চাইলে জয়েন করুন আমাদের ফেসবুক গ্রুপে-

www.facebook.com/groups/mycrushschool

অতিথি লেখক হিসেবে আমাদেরকে আপনার লেখা পাঠাতে চাইলে মেইল করুন-

write@thecrushschool.com

Emtiaz Khan

A person who believes in simplicity. He encourages the people for smart education. He loves to write, design, teaching & research about unknown information.