সংখ্যা পদ্ধতির ধারণা (Concept of Number System)

সাধারণত সংখ্যা গঠিত হয় কতগুলো অংক নিয়ে। সংখ্যা প্রকাশ করার পদ্ধতিকে বলা হয় সংখ্যা পদ্ধতি। সংখ্যা পদ্ধতি কতগুলো অংক এবং গাণিতিক অপারেটর এর মাধ্যমে সংগঠিত হয়। সংখ্যা পদ্ধতিকে দুটিভাগে বিভক্ত করা হয়। যেমন :

পজিশনাল সংখ্যা পদ্ধতি

যে সংখ্যা পদ্ধতিতে একটি মাত্র মান ব্যবহার করার জন্য তিনটি ডেটা ব্যবহার করা হয় তাকে বলা হয় পজিশনাল সংখ্যা পদ্ধতি। বর্তমানে যে সংখ্যা পদ্ধতি সবচেয়ে বেশি ব্যবহৃত হয় সেটি হলো পজিশনাল সংখ্যা পদ্ধতি।

পজিশনাল সংখ্যা পদ্ধতি গুরুত্বপূর্ণ তিনটি ধাপ হলো- মান, ভীত এবং অবস্থান। সাধারণত সংখ্যাকে n নামে প্রকাশ করা হয়। পজিশনাল সংখ্যার মানের উপর ভিত্তি করে সংখ্যা পদ্ধতি ৪ প্রকার হয়ে থাকে। যেমন:

১.বাইনারি সংখ্যা পদ্ধতি: সবচেয়ে বেশি এবং বহুল ব্যবহৃত সংখ্যা পদ্ধতি হলো বাইনারি সংখ্যা পদ্ধতি। বাইনারি সংখ্যা পদ্ধতির ভিত্তি মাত্র দুটো, 0 এবং 1। এই সংখ্যা পদ্ধতি সবচেয়ে সহজ বিধায় ইলেকট্রনিক যন্ত্রসমূহে বাইনারি সংখ্যা পদ্ধতির ব্যবহার উল্লেখযোগ্য পরিমাণে বেশি। বাইনারিকে অনেকে কম্পিউটারের ভাষাও বলে থাকেন। কারণ কম্পিউটার শুধুমাত্র বাইনারি সংখ্যা ব্যবহার করে যাবতীয় সকল হিসাব নিকাশ সম্পাদন করে।

২.দশমিক সংখ্যা পদ্ধতি: দশ ভিত্তিক সংখ্যা পদ্ধতিকে দশমিক সংখ্যা পদ্ধতি বলা হয়। দশমিক সংখ্যার ভিত্তি হলো ১০। দশমিক সংখ্যার ভিত্তি গুলো ০,১,২,৩,৪,৫,৬,৭,৮,৯ পর্যন্ত হয়ে থাকে।

৩.অক্টাল সংখ্যা পদ্ধতি: সাধারণত ৮ ভিত্তিক সংখ্যা পদ্ধতিকে অকটাল সংখ্যা পদ্ধতি বলা হয়। অকটাল সংখ্যা পদ্ধতির ভিত্তি হলো ৮। সাধারণত ০,১,২,৩,৪,৫,৬,৭ অবধি অক্টাল সংখ্যা পদ্ধতি নামে পরিচিত। বর্তমানে আধুনিক কম্পিউটারের গণনা পদ্ধতি হলো অক্টাল সংখ্যা পদ্ধতি।

৪.হেক্সাডেসিমেল সংখ্যা পদ্ধতি: সাধারণত ১৬ ভিত্তিক সংখ্যা পদ্ধতিকে হেক্সাডেসিমেল সংখ্যা পদ্ধতি বলা হয়। হেক্সাডেসিমেল সংখ্যা পদ্ধতিতে যথ্রাকমে ০, ১, ২, ৩, ৪, ৫, ৬, ৭, ৮, ৯, A, B, C, D, E এবং F এই ১৬ টি চিহ্ন ব্যবহার করা হয়। ছোট বড় সকল ধরণের কম্পিউটারে এই সংখ্যা পদ্ধতি ব্যবহার করা হয়।

এদিকে বাইনারি বহুল ব্যবহৃত সংখ্যা পদ্ধতি হলেও দশমিক, অক্টাল কিংবা হেক্সাডেসিমেল এর গুরুত্বও কিন্তু কম নয়। বাইনারি সংখ্যা পদ্ধতিতে ভুল হবার সম্ভাবনা তুলনামূলক বেশি। তাই বাইনারি সংখ্যা পদ্ধতির সংকেত হিসেবে অক্টাল ও হেক্সাডেসিমেল ব্যবহার করা হয়। সেক্ষেত্রে সংখ্যা পদ্ধতিকে এক ফরমেট থেকে আরেক ফরমেটে রূপান্তর করে নিতে হয়।

পড়াশোনা সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে শত শত ভিডিও ক্লাস বিনামূল্যে করতে জয়েন করুন আমাদের Youtube চ্যানেলে-

www.youtube.com/crushschool

ক্রাশ স্কুলের নোট গুলো পেতে চাইলে জয়েন করুন আমাদের ফেসবুক গ্রুপে-

www.facebook.com/groups/mycrushschool

Maria Hasin Mim

I am Maria Hasin Mim. I am studying at Daffodil Institute of IT where I am studying at BSc in CSE (running). I love to write. I live in dhaka.