আধানের নিত্যতা এবং কোয়ান্টায়ন (Conservation and Quantization of Charge)

আমরা ইতোমধ্যে জেনে গেছি, একটি কাচদণ্ডকে রেশমী কাপড় দ্বারা ঘর্ষণ করলে দণ্ড ধনাত্মক চার্জে আহিত হয় এবং রেশমী কাপড় ঋণাত্মক চার্জে আহিত হয়। এটা মনে করা স্বাভাবিক যে দণ্ডে এবং রেশমী কাপড়ে যথাক্রমে ধনাত্মক ও ঋণাত্মক চার্জ সৃষ্টি হয়েছে। আসলে কিন্তু তা হয় না। কাচদণ্ড ও রেশমী কাপড়ের সম্মিলিত বা মোট চার্জ একই থাকে। শুধুমাত্র কাচদণ্ড থেকে ইলেকট্রন রেশমী কাপড়ে ঘর্ষণের ফলে স্থানান্তরিত হয়েছে। যার ফলে কাচ দণ্ডে ধনাত্মক চার্জ বেশি হওয়ায় ধনাত্মক এবং রেশমী কাপড়ে ইলেকট্রন বেশি থাকায় ঋণাত্মক ধর্মী হয়েছে।

আবার একটি ইবোনাইট দণ্ডকে ফ্লানেল কাপড় দ্বারা ঘর্ষণ করলে সেই দণ্ড ঋণাত্মক চার্জে আহিত হয় এবং ফ্লানেল কাপড় ধনাত্মক চার্জে আহিত হয়। তবে ইবোনাইট দণ্ড এবং ফ্লানেল কাপড়ে যথাক্রমে ঋণাত্মক ও ধনাত্মক চার্জ সৃষ্টি হয়েছে সেটা কিন্তু সত্য না। ইবোনাইট দণ্ড ও ফ্লানেল কাপড়ের সম্মিলিত বা মোট চার্জ একই থাকে। শুধুমাত্র ফ্লানেল কাপড় থেকে ইলেকট্রন ইবোনাইট দণ্ডে ঘর্ষণের ফলে স্থানান্তরিত হয়েছে। যার ফলে ফ্লানেল কাপড়ে ধনাত্মক চার্জ বেশি হওয়ায় ধনাত্মক এবং ইবোনাইট দণ্ডে ইলেকট্রন বেশি থাকায় ঋণাত্মক ধর্মী হয়েছে।

মনে রাখতে হবে, বিশ্বের মোট চার্জের পরিমাণ সর্বদা একই থাকে। একটি ধনাত্মক বা ঋণাত্মক চার্জের সৃষ্টি বা ধ্বংস কখনই সম্ভব না। যুগপৎভাবে ধনাত্মক ও ঋণাত্মক চার্জের সৃষ্টি বা ধ্বংস হয়। একেই চার্জের নিত্যতা বা সংরক্ষণশীলতা বলে।

চার্জের কোয়ান্টায়ন : একটি ইলেকট্রন বা প্রোটনের চার্জই হলো প্রকৃতিতে ন্যূনতম মানের চার্জ। একটি ইলেকট্রনের চার্জকে (-e) এবং একটি প্রোটনের চার্জকে (+p) দ্বারা চিহ্নিত করা হয়। এর মান-

e = 1.60218 x 10-19 C

অন্য সকল চার্জই এই ক্ষুদ্রতম চার্জের গুণিতক মাত্র। অর্থাৎ ইলেকট্রনের চার্জ সবচেয়ে ক্ষুদ্রতম একক। একে চার্জের কোয়ান্টায়ন বলে। এক্ষেত্রে-

১ কুলম্ব পরিমাণ চার্জ = 6.24 x 1018 সংখ্যক ইলেকট্রনের চার্জ

মনে রাখতে হবে, প্রকৃতিতে e এর চার্জের মানের ভগ্নাংশ নেই। যেমন 2.56e, 8.37e ইত্যাদি পরিমাণ চার্জের কোনো অস্তিত্ব নেই।

‘‘এবং তুমি ভিক্ষুককে ধমক দিয়ো না।’ (আল-কুরআন, সূরা : দুহা)

পড়াশোনা সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে শত শত ভিডিও ক্লাস বিনামূল্যে করতে জয়েন করুন আমাদের Youtube চ্যানেলে-

www.youtube.com/crushschool

ক্রাশ স্কুলের নোট গুলো পেতে চাইলে জয়েন করুন আমাদের ফেসবুক গ্রুপে-

www.facebook.com/groups/mycrushschool

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published.