ডেটা ট্রান্সমিশন মোড (Data Transmission Mode)

কমিউনিকেশন সিস্টেমে ডেটা প্রবাহের দিককে ডেটা ট্রান্সমিশন মোড (Data Transmission Mode) বলে। এটি তিন ভাগে বিভক্ত-

  1. ইউনিকাস্ট (Unicast)
  2. মাল্টিকাস্ট (Multicast) এবং
  3. ব্রডকাস্ট (Broadcast)
Unicast

শুধুমাত্র দুটো ডিভাইসের মধ্যে (১ টা Sender এবং ১ টা Receiver) ডেটা ট্রান্সমিশন হলে তাকে Unicast Data Transmission Mode বলে। এটি আবার তিন ধরনের হয়-

  1. Simplex
  2. Half Duplex
  3. Full Duplex

Simplex Mode- যদি একজন Sender ডেটা ট্রান্সমিট করে এবং একজন Receiver কেবল সেটা রিসিভ করে তবে এই Data transmission ব্যবস্থাকে Simplex বলে। তবে এই ব্যবস্থায় Receiver থেকে কোনো ডেটা Sender এর কাছে যেতে পারে না। যেমন- মাইক্রোফোন। মাইক্রোফোনের মাধ্যমে আমরা মোবাইল থেকে শুধুমাত্র শব্দটা শুনতে পাই, যেখানে মোবাইল হচ্ছে Sender এবং আমরা হচ্ছি Receiver. কিন্তু সেই স্পিকার থেকে কোন শব্দকে আমরা মোবাইলে পাঠাতে পারি না।

Half Duplex- যখন একজন Sender এবং একজন Receiver দুজন দুজনকে data transmit করতে পারবে কিন্তু একই সময়ে কেউ কাউকে data পাঠাতে পারবে না বা গ্রহণ করতে পারবে না, তখন এই ধরনের ব্যবস্থা কে Half Duplex বলে। যেমন- ওয়াকিটকি।

Full Duplex- যখন একজন Sender এবং একজন Receiver এর মধ্যে একই সময়ে ডেটা আদান প্রদান হয় তখন সে ব্যবস্থাকে Full Duplex বলে। যেমন- মোবাইল ফোন, ইন্টারনেট।

Multicast

কোনো ডিভাইস যদি ডেটা ট্রান্সমিট করে তবে একটা নেটওয়ার্কের অধীনে থাকা অন্য কিছু ডিভাইস সেই ডেটা receive করতে পারলে সেই ব্যবস্থাকে Multicast Mode বলে। যেমন নির্দিষ্ট কোনো দেশে বা অঞ্চলে টেলিভিশন কেন্দ্র থেকে ট্রান্সমিট করা ডেটা সেই দেশ বা অঞ্চলের সমস্ত টেলিভিশনে চলে যায় কিন্তু বাইরের দেশে যায় না। এই টাইপের ব্যবস্থা হচ্ছে Multicast.

আবার, কোনো মোবাইল অপারেটর যদি তাদের গ্রাহকদের কাছে কোনো মেসেজ পাঠায় তবে সব মোবাইল ব্যবহারকারীরা সেই মেসেজটি পাবে না। কিন্তু যারা ওই মোবাইল কোম্পানির সিম ব্যবহার করে কেবল তারাই মেসেজটি পাবে।

Broadcast

কোনো ডিভাইসের যদি কোনো ডেটাকে ট্রান্সমিট করে তবে একটা নেটওয়ার্কের অধীনে থাকা সব কয়টা ডিভাইস সেটা receive করতে পারলে সেই ব্যবস্থাকে Broadcast বলে। যেমন- ইন্টারনেটের মাধ্যমে ফেসবুকে কিছু লিখলে সেটা সবাই দেখতে পারবে। অথবা, ওয়েবসাইটে যদি কিছু লিখা হয় তবে বিশ্বের সবাই সেই ওয়েবসাইট থেকে তথ্যকে receive করতে পারবে।


ক্রাশ স্কুলের নোট গুলো পেতে চাইলে জয়েন করুন আমাদের ফেসবুক গ্রুপে-

www.facebook.com/groups/mycrushschool

অতিথি লেখক হিসেবে আমাদেরকে আপনার লেখা পাঠাতে চাইলে মেইল করুন-

write@thecrushschool.com

Emtiaz Khan

A person who believes in simplicity. He encourages the people for smart education. He loves to write, design, teach & research about unknown information.