ভৌত বিজ্ঞান

ভৌত বিজ্ঞান আমাদের নিত্যসঙ্গী। আমাদের দৈনন্দিন জীবনের প্রতিটি কাজে বিজ্ঞান ওতপ্রোতভাবে জড়িত। ভোরের ফ্লোরাইড টুথপেস্ট থেকে শুরু করে রাতের টেলিভিশন সবই বৈজ্ঞানিক আবিষ্কারের ফসল। যে জাতি বিজ্ঞান ও প্রযুক্তিতে যত অগ্রসর সে জাতি তত উন্নত ও সমৃদ্ধশালী। যুদ্ধাস্ত্র উদ্ভাবনের ভিতর দিয়ে মানুষ বিজ্ঞানকে ধ্বংসের কাজেও ব্যবহার করছে। বিজ্ঞান মানব জীবনকে করেছে সুন্দর ও সমৃদ্ধ, বাড়িয়ে দিয়েছে আরাম-আয়েশ ও সুখ-স্বাচ্ছন্দ্য।

বিজ্ঞান অনেক জটিল কাজকে সহজ করে দিয়েছে। এরোপ্লেনের কল্যাণে আমরা দ্রুত ভ্রমণ করতে পারছি। কৃত্রিম উপগ্রহের সাহায্যে চালিত যোগাযোগ ব্যবস্থা দূরকে নিকট করে দিচ্ছে। ঘরে বসেই আমরা দূরদূরাস্তের খবরাখবর পাচ্ছি। নিউক্লিয় শক্তি ব্যবহার করে উন্নত দেশ উৎপাদন করছে প্রচুর তড়িৎ শক্তি। সৌরকোষের সাহায্যে সূর্যের আলোকে তড়িতে রূপান্তর করে চালানো হচ্ছে রেডিও, ক্যালকুলেটর, ঘড়ি ইত্যাদি।

ভৌত বিজ্ঞান

বিজ্ঞান এর অপর এক বিস্ময় কম্পিউটার। কী না করতে পারে এই কম্পিউটার। দৈনন্দিন জীবনের হিসাব-নিকাশ থেকে শুরু করে জটিল জটিল গাণিতিক সমস্যার সমাধান। কম্পিউটার মুদ্রণ শিল্প এবং যোগাযোগ ব্যবস্থায়ও এনেছে বিপ্লব। কিন্তু বিজ্ঞানের এই সমৃদ্ধি একদিনে সম্ভব হয়নি। প্রাচীনকাল থেকে অগণিত বিজ্ঞানীর নিরলস সাধনার ফলে বিজ্ঞান আজকের এই অবস্থানে এসে দাঁড়িয়েছে। আমরা সেই প্রাচীনকাল থেকে শুরু করে ভৌতবিজ্ঞানের বিকাশের এক সংক্ষিপ্ত ও ধারাবাহিক ইতিহাস বর্ণনার মাধ্যমে সেই সব নিবেদিতপ্রাণ বিজ্ঞানীদের কাজের সাথে পরিচয় ঘটানোর চেষ্টা করব।

ভৌত বিজ্ঞান কী

বিজ্ঞান হলো পরীক্ষা নিরীক্ষা, পর্যবেক্ষণ ও পদ্ধতিগতভাবে লব্ধ সুশৃঙ্খল ও সুসংবদ্ধ জ্ঞান এবং এই জ্ঞান অর্জনের প্রক্রিয়া ও পদ্ধতি। বিজ্ঞানে জ্ঞান, পদ্ধতি ও দৃষ্টিভঙ্গি সমানভাবে গুরুত্বপূর্ণ । বিজ্ঞানকে সাধারণত দুটি প্রধান ভাগে ভাগ করা হয়। একটি হল ভৌত বিজ্ঞান এবং অপরটি জীববিজ্ঞান

ভৌত বিজ্ঞান : যাদের জীবন নেই, তাদের সম্পর্কিত বিজ্ঞান হল জড় বিজ্ঞান বা ভৌত বিজ্ঞান।

জীববিজ্ঞান : জীববিজ্ঞান বিজ্ঞানের একটি শাখা যেখানে জীব ও জীবন সংক্রান্ত গবেষণা করা হয়।

ভৌত বিজ্ঞান ও জীববিজ্ঞানের অনেক শাখা আছে। ভৌত বিজ্ঞানের অনেক শাখার মধ্যে পদার্থবিজ্ঞান, রসায়ন, জ্যোতির্বিদ্যা, আবহাওয়াবিদ্যা, ভূবিদ্যা ইত্যাদি প্রধান।

পড়াশোনা সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে শত শত ভিডিও ক্লাস বিনামূল্যে করতে জয়েন করুন আমাদের Youtube চ্যানেলে-

www.youtube.com/crushschool

ক্রাশ স্কুলের নোট গুলো পেতে চাইলে জয়েন করুন আমাদের ফেসবুক গ্রুপে-

www.facebook.com/groups/mycrushschool