দূরত্ব ও সরণ (Distance and Displacement)

দুরত্ব (Distance)

যেকোনো দিকে বস্তুর পারিপার্শ্বিকের সাপেক্ষে অবস্থানের পরিবর্তনকে দুরত্ব বলে। অন্যভাবে বলা যায়, যেকোন দিকে বস্তুর অবস্থানের পরিবর্তনই হচ্ছে দূরত্ব। দূরত্ব একটি সংখ্যাসূচক রাশি, যা কোনো বস্তু কতদূরে রয়েছে তা নির্দেশ করে। কিন্তু বস্তু কোন দিকে আছে সেটা কখনোই নির্দেশ করে না। তাই শুধুমাত্র মান থাকার জন্য এটি একটি স্কেলার রাশি।

মাত্রা: দুরত্বের মাত্রা হল দৈর্ঘ্যের মাত্রা। অতএব, S = [L]

একক: দুরত্বের একক হল দৈর্ঘ্যের একক অর্থাৎ মিটার (m)

সরণ (Displacement)

নির্দিষ্ট দিকে বস্তুর পারিপার্শ্বিকের সাপেক্ষে অবস্থানের পরিবর্তনকে সরণ বলে। কোনো বস্তুর আদি অবস্থান ও শেষ অবস্থানের মধ্যবর্তী ন্যূনতম দূরত্ব অর্থাৎ সরল রৈখিক দূরত্বই হচ্ছে সরণের মান এবং সরণের দিক হচ্ছে বস্তুর আদি অবস্থান থেকে শেষ অবস্থানের দিকে।

মাত্রা: সরণের মাত্রা হল দৈর্ঘ্যের মাত্রা। অতএব, S = [L]

একক: সরণের একক হল দৈর্ঘ্যের একক অর্থাৎ মিটার (m)। কোনো বস্তুর সরণ 50m উত্তর দিকে বলতে বুঝায় বস্তুটি তার আদি অবস্থান থেকে 50 m উত্তর দিকে সরে গেছে।

সরণ বস্তুর গতিপথের ওপর নির্ভর করে না। নিচের ছবিতে দেখো, কোনো একটি বস্তু A থেকে B অবস্থানে ভিন্ন একটা পথে যাচ্ছে। বস্তুটি A থেকে B-তে যে পথেই যাক না কেনো সেটা হবে তাদের মধ্যকার দুরত্ব। কিন্তু বস্তুটির সরণ হবে ঠিক A থেকে B এর দিকে। A ও B-এর মধ্যবর্তী ন্যূনতম দূরত্ব বা AB সরলরৈখিক দূরত্বই হচ্ছে সরণের মান S = AB এবং দিক হল A থেকে B-এর দিকে। যেহেতু সরণের মান ও দিক উভয়ই আছে, কাজেই এটি একটি ভেক্টর রাশি।


পড়াশোনা সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে শত শত ভিডিও ক্লাস বিনামূল্যে করতে জয়েন করুন আমাদের Youtube চ্যানেলে-

www.youtube.com/crushschool

ক্রাশ স্কুলের নোট গুলো পেতে চাইলে জয়েন করুন আমাদের ফেসবুক গ্রুপে-

www.facebook.com/groups/mycrushschool

Abdul Mukit Nipun

ex Notre Damian, BUET ME’18. Like to keep connected with the rest of world and believe in humanity.