স্যাটেলাইটের আর্থ স্টেশন – Earth Station of Satellite

আমরা সাধারণত মোবাইল কিংবা কম্পিউটার ব্যবহার করে অন্য কারো সাথে যোগাযোগ করতে পারি। কিন্তু আমাদের এই ডিভাইস গুলোর এমন কোনো ক্ষমতা নেই যে এগুলো Microwave তৈরি করতে পারবে। কিন্তু Satellite এর মধ্যে কোনো data কে পাঠাতে হলে তাকে microwave এর মাধ্যমে যেতে হবে। তাই মোবাইল কিংবা কম্পিউটার থেকে যে ডাটা বের হয় সেটাকে এমন একটা জায়গায় পাঠাতে হবে যেখানে microwave তৈরি করা হয়। সেই Microwave-এ ভর করে data টা satellite এর কাছে চলে যায়। Microwave তৈরি করার এই জায়গাটা হচ্ছে Earth Station.

স্যাটেলাইট গ্রাউন্ড স্টেশন

আবার satellite থেকে কোনো ডাটা যখন পৃথিবীতে আসে তখন সেটা microwave কে ভর করে আসে। কিন্তু আমাদের মোবাইল কিংবা কম্পিউটারে এমন কোনো ব্যবস্থা নেই যে সেই microwave কে ধরে তার থেকে data কে পুনরুদ্ধার করা। তাই satellite থেকে আসা microwave কে receive করার জন্যও আমাদের Earth Station দরকার হয়।

কোনো Data কে satellite এর দিকে microwave এর মাধ্যমে পাঠাতে এবং satellite থেকে ফেরত আসা microwave থেকে data কে গ্রহন করার জন্য যে জায়গা কিংবা ব্যবস্থার প্রয়োজন হয় সেটাকে Earth Station বা Ground Station বলে।

Satellite Communication এর ক্ষেত্রে Earth Station একটা মিডিয়াম হিসেবে কাজ করে। Sender কোনো ডাটা satellite এর মাধ্যমে Receiver কাছে পাঠালে Data প্রথমে earth station এ যায়। Earth station সেই data কে কিছুটা modify করে microwave এর সাথে মিশায়। তারপর data + microwave দুটোকেই satellite এর কাছে পৌঁছে দেয়। Satellite সেই data + microwave দুটোকে আবার কিছুটা modify করে এবং পৃথিবীতে আরেকটা earth station এর কাছে পাঠিয়ে দেয়। সেই earth station টা সবশেষে satellite থেকে পাওয়া data + microwave মিক্সার থেকে শুধুমাত্র data কে receiver এর কাছে পৌঁছিয়ে দেয়।

পৃথিবীতে বিভিন্ন জায়গায় অনেকগুলো earth station থাকে। একটা satellite খুব সহজেই অনেকগুলো earth station এর সাথে কানেক্ট থাকতে পারে। অর্থাৎ একটা earth station একটা satellite এর মাধ্যমে অনেকগুলো earth station এর সাথে যুক্ত থাকতে পারে।

Satellite গুলো পৃথিবীকে কেন্দ্র করে ঘোরে। আবার পৃথিবীও নিজের অক্ষের ওপর ঘুরতে থাকে। ফলে Earth station গুলোর সাপেক্ষে একটা satellite কে সবসময় স্থির মনে হয়। কিন্তু কিছু কিছু satellite আছে যারা পৃথিবীর সাপেক্ষে স্থির অবস্থানে থাকে না। ফলে সেসব satellite এর সাথে কানেক্ট হবার জন্য কিছু Earth station এর Antenna গুলো সবসময় ঘুরতে থাকে।


ক্রাশ স্কুলের নোট গুলো পেতে চাইলে জয়েন করুন আমাদের ফেসবুক গ্রুপে-

www.facebook.com/groups/mycrushschool

অতিথি লেখক হিসেবে আমাদেরকে আপনার লেখা পাঠাতে চাইলে মেইল করুন-

write@thecrushschool.com

Emtiaz Khan

A person who believes in simplicity. He encourages the people for smart education. He loves to write, design, teaching & research about unknown information.

Facebook Comments