ডিএনএ’র ডাবল হেলিক্স গঠন – Formation of DNA Double Helix

প্রতিটা কোষের মধ্যে যে নিউক্লিয়াস থাকে সেই নিউক্লিয়াস এর ভেতরে DNA নামক একটি বংশগতির ধারক ও বাহক থাকে। DNA হচ্ছে এক ধরনের রাসায়নিক বস্তু যেটি দুটো প্যাঁচানো সুতার মতো লম্বা গঠন বিশিষ্ট এবং এর দু’পাশের সুতা একে অপরের বিপরীত দিকে বিন্যস্ত করা থাকে যাকে Anti parallel direction বলা হয়। এছাড়া DNA এর চারপাশে ফসফেট গ্রুপ যুক্ত থাকে এবং পাঁচ কার্বন বিশিষ্ট pentose sugar যুক্ত থাকে। DNA এর ভেতরের দিকে নাইট্রোজেনের তৈরি ক্ষার বা nitrogen base থাকে যারা একে অপরের সাথে hydrogen bond দ্বারা যুক্ত। DNA এর এই দ্বিসূত্রক গঠনকে Double Helix বলে। DNA তার double helix গঠন তৈরি করে inter-molecular bond এবং পানির অণুর সাথে বিভিন্ন ধরনের ইফেক্ট এর উপর ভিত্তি করে।

প্রথমে আমরা একটা DNA এর ভেতরের দিকে লক্ষ্য করি যেখানে অনেকগুলো nitrogen base একে অপরের সাথে হাইড্রোজেন বন্ধন দিয়ে যুক্ত থাকে। এডেনিন নামক nitrogen base থায়ামিন এর সাথে দুইটা hydrogen bond দ্বারা যুক্ত এবং সাইটোসিন নামক nitrogen base গুয়ানিন এর সাথে তিনটি hydrogen bond দ্বারা যুক্ত। নিচের ছবিতে দেখো-

অর্থাৎ hydrogen bond এর মাধ্যমে DNA-এর দুটো সুতা একত্রে Double helix গঠন তৈরি করে।

আবার DNA এর প্রতিটা নাইট্রোজেন ক্ষার একে অপরের সাথে একটা সমান ঘনত্বের ইলেকট্রন মেঘ তৈরি করে যেটাকে London dispersion force বা ভ্যানডার ওয়ালস বল বলে। এই দুর্বল বলের মাধ্যমে DNA এর প্রতিটা nitrogen base একে অপরের সাথে যুক্ত থাকে। ফলে DNA double helix গঠন তৈরি করে।

DNA এর nitrogen base গুলোতে কোন পোলারিটি থাকে না, যার ফলে এরা পানির মত দ্রাবকের মধ্যে সহজেই ভেসে বেড়াতে পারে কোন রকম বিক্রিয়া করা ছাড়াই। কেননা পানি সব সময় পোলার বস্তুর সাথে বিক্রিয়া করে, কিন্তু নাইট্রোজেন ক্ষার গুলোতে কোন পোলারিটি না থাকায় তারা কোষের নিউক্লিয়াসে থাকা পানির ওপরে সহজেই অবস্থান করতে পারে। অর্থাৎ পানির অণুর সাথে nitrogen base গুলোর hydroponic effect রয়েছে, যেজন্য DNA তার double helix গঠনকে ধরে রাখতে পারে।

DNA এর বাইরের দিকে যে ফসফেট গ্রুপগুলো থাকে সেগুলো নেগেটিভ চার্জ যুক্ত অর্থাৎ এদের তড়িৎ ঋণাত্মকতার মান বেশি যেহেতু কোষের নিউক্লিয়াসে থাকা পানির অনু গুলোর মধ্যে হাইড্রোজেন থাকে সেই হাইড্রোজেন ফসফেট এর সাথে হাইড্রোজেন বন্ধন তৈরি করে এই হাইড্রোজেন বন্ধন পানির অনুর সাথে ডি এন এর চারপাশে থাকা ফসফেট অণুগুলোকে সঠিক ভাবে আবদ্ধ রাখে যে জন্য ডি এন এ এর ডাবল হেলিক্স গঠন ঠিকঠাক ভাবে থাকতে পারে

এভাবে বিভিন্ন ধরনের রাসায়নিক বন্ধন, দ্রাবকের ধর্ম ইত্যাদি কোনো একটা Bio molecule এর গঠন ঠিক করে দিতে পারে, যেমনভাবে আমরা DNA এর ডাবল হেলিক্স গঠনকে পেয়েছি।

ক্রাশ স্কুলের নোট গুলো পেতে চাইলে জয়েন করুন আমাদের ফেসবুক গ্রুপে-

www.facebook.com/groups/mycrushschool

অতিথি লেখক হিসেবে আমাদেরকে আপনার লেখা পাঠাতে চাইলে মেইল করুন-

write@thecrushschool.com

Emtiaz Khan

A person who believes in simplicity. He encourages the people for smart education. He loves to write, design, teach & research about unknown information.

Facebook Comments