জীব কোষের উপাদান : গলজি বডি

Eukaryotic cell বা প্রকৃতকোষের মধ্যে গলজি বডি থাকে।  বিজ্ঞানী ক্যামিনো এটি আবিষ্কার করেন। যেসব কোষে ক্ষরণ বা Secretion বেশি হয় সেসব কোষে এটি বেশি দেখা যায়। যেমন আমাদের মুখের লালা, নাকের মিউকাস যেসব কোষ থেকে বের হয় সেসব কোষে গলজি বডি বেশি দেখা যায়। এদের দুই স্তর যুক্ত মেমব্রেন বা কোষঝিল্লি থাকে। কোষের নিউক্লিয়াসের পর থাকে এন্ডোপ্লাজমিক রেটিকুলাম এবং এটার ঠিক পরেই থাকে গলজি বডি। অর্থাৎ

Nucleus —> ER –> Goldi Bodies

গলজি বডি

গলজি বডি এর গঠন

গলজি বডির ভেতর কিছু এনজাইম থাকে যারা প্রোটিনের অনুগুলোকে modify করে। যে জায়গা দিয়ে ER থেকে গলজি বডিতে প্রোটিন ঢুকে সেই জায়গাকে cis Network বলে। তাই গলজি বডির cis Network থাকে ER এর কাছাকাছি। আবার যে জায়গা দিয়ে গলজি বডি থেকে প্রোটিন বের হয় সেই জায়গাকে trans Network বলে। গলজি বডির ঠিক মাঝখানে একটা অংশ থাকে যাকে Intermediate Goldi Network বলে। ER থেকে বের হওয়া প্রোটিনগুলো vaccule বা গহ্বর আকারে গলজি বডির দিকে চলে আসে।

গলজি বডিকে কোষের Centralize Delivery System বলে। ER থেকে আসা প্রতিটা modified প্রোটিনকে কোষের বিভিন্ন জায়গায় নিয়ে যায় সে। এই সময় প্রতিটা প্রোটিনের সাথে একটা করে সিগন্যাল বহন করতে হয় তাকে। তা না হলে প্রোটিনকে সে কোথায় পাঠাবে সেটা সে জানতে পারবে না। যেমন ER থেকে বের হওয়া কোনো modified প্রোটিন যদি নিউক্লিয়াসে যেতে চায় তবে সেই প্রোটিনের সাথে Nuclear Localization Signal যুক্ত করে তাকে নিউক্লিয়াসে পাঠায় গলজি বডি। তেমনিভাবে যদি প্রোটিন মাইটোকন্ড্রিয়াতে যেতে চায় তবে প্রোটিনের সাথে Mitochondria Localization Signal যুক্ত করা থাকে।

গলজি বডি

প্রোটিন যখন ER থেকে বের হয় তখন সেটি প্রথমে cis Network দিয়ে গলজি বডির ভেতরে ঢোকে। তারপর প্রোটিন intermediate golgi network এর কাছে যায়। সেখানে প্রোটিনের ঠিকানা ঠিক হয় যে সে কোষের কোন জায়গায় যাবে। এরপর প্রোটিন trans Network দিয়ে গলজি বডি থেকে বেরিয়ে আসে।

যে বিষয় নিয়ে পড়ালেখা করেছো, তোমাকে সে বিষয় নিয়েই জীবনে কাজ করতে হবে এমন কোনো কথা নেই। আর যারা এমনটা ভেবে থাকে, তাদের চিন্তাধারা অত্যন্ত সংকীর্ণ!
Emtiaz Khan (Founder | Crush School)

পড়াশোনা সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে শত শত ভিডিও ক্লাস বিনামূল্যে করতে জয়েন করুন আমাদের Youtube চ্যানেলে-

www.youtube.com/c/crushschool

ক্রাশ স্কুলের নোট গুলো পেতে চাইলে জয়েন করুন আমাদের ফেসবুক গ্রুপে-

www.facebook.com/groups/mycrushschool