তাপধারণ ক্ষমতা ও আপেক্ষিক তাপ (Heat Capacity and Specific Heat)

তাপধারণ ক্ষমতা (Heat Capacity)

কোনো বস্তুর তাপমাত্রা 1 K বাড়াতে যে পরিমাণ তাপের প্রয়োজন তাকে ঐ বস্তুর তাপধারণ ক্ষমতা বলে। এর একক হচ্ছে- জুল/কেলভিন (JK-1)

আপেক্ষিক তাপ (Specific Heat)

কোনো বস্তুর 1 kg ভরের তাপমাত্রা 1 K বাড়াতে যে পরিমাণ তাপের প্রয়োজন হয়, তাকে ওই পদার্থের আপেক্ষিক তাপ বলে। এর একক- জুল/কেজি*কেলভিন (Jkg-1k-1)

তাহলে, তাপধারণ ক্ষমতার ক্ষেত্রে পদার্থের ভরের কোনো কথা আসবে না, কিন্তু আপেক্ষিক তাপের ক্ষেত্রে পদার্থের ভরকে লাগবে।

লোহার আপেক্ষিক তাপ 462 J kg-1k-1 বলতে বোঝায়- 1 kg ভরের লোহার তাপমাত্রা 1 K বাড়াতে হলে 462 জুল তাপশক্তি লাগবে।

CGS পদ্ধতিতে আপেক্ষিক তাপ 1 gm ভরের কোনো পদার্থের তাপমাত্রা 1ºC বাড়াতে যত ক্যালোরি তাপের প্রয়োজন হয়, তাকে ওই পদার্থের আপেক্ষিক তাপ বলে। এই পদ্ধতিতে আপেক্ষিক তাপের একক হচ্ছে- cal gm-1C-1

প্রকৃতিতে পানির আপেক্ষিক তাপ সবচেয়ে বেশি। CGS পদ্ধতিতে পানির আপেক্ষিক তাপ = 1 cal gm-1C-1 এবং SI পদ্ধতিতে পানির আপেক্ষিক তাপ = 4200 J kg-1K-1

কোনো বস্তুতে অন্তর্নিহিত তাপশক্তির পরিমাণ বস্তুটির ভর, উপাদান এবং তাপমাত্রার উপর নির্ভর করে।

বস্তুর ভর: একই পদার্থের বিভিন্ন ভরের বস্তুর তাপমাত্রা সমপরিমাণ বৃদ্ধি করতে বিভিন্ন পরিমাণ তাপের প্রয়োজন হয়। এক কাপ পানি গরম করতে যে তাপশক্তির প্রয়োজন হয়, তার চেয়ে অনেক বেশি তাপশক্তির প্রয়োজন হয় এক কেতলি পানি গরম করতে।

বস্তুর উপাদান: সমভরের বিভিন্ন উপাদানের বস্তুর সমপরিমাণ তাপমাত্রা বৃদ্ধির জন্য প্রয়োজনীয় তাপের পরিমাণ ভিন্ন হয়। এক কিলোগ্রাম এলুমিনিয়ামের তাপমাত্রা একটি নির্দিষ্ট পরিমাণ বৃদ্ধি করতে যে তাপের প্রয়োজন হয়, এক কিলোগ্রাম পানির তাপমাত্রা ঐ একই পরিমাণ বাড়াতে প্রায় পাঁচগুণ বেশি তাপের দরকার হয়।

তাপমাত্রা বৃদ্ধি: একই বস্তুর (ভর ও উপাদান একই) বিভিন্ন পরিমাণ তাপমাত্রা বৃদ্ধির জন্য বিভিন্ন পরিমাণ তাপের দরকার হয়। কোনো একটি বস্তুর তাপমাত্রা 1K (1 degree C) বাড়াতে যে তাপ লাগে, তার তাপমাত্রা 10 K (10 degree C) বাড়াতে দশগুণ বেশি তাপের প্রয়োজন হয়। এ থেকে দেখা যায় যে কোনো বস্তুর তাপ ধারণ করার ক্ষমতা বস্তুর ভর, উপাদান এবং তাপমাত্রার উপর নির্ভর করে। বিভিন্ন বস্তুর তাপ ধারণ করার ক্ষমতা বিভিন্ন।

পড়াশোনা সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে শত শত ভিডিও ক্লাস বিনামূল্যে করতে জয়েন করুন আমাদের Youtube চ্যানেলে-

www.youtube.com/crushschool

ক্রাশ স্কুলের নোট গুলো পেতে চাইলে জয়েন করুন আমাদের ফেসবুক গ্রুপে-

www.facebook.com/groups/mycrushschool

Abdul Mukit Nipun

ex Notre Damian, BUET ME’18. Like to keep connected with the rest of world and believe in humanity.