কিভাবে সমবায় রোধক বের করা হয় – How to find Parallel Resistance

Parallel resistance নিয়ে ছোটবেলায় জেনেছিলাম-

যদি কতগুলো resistor এর এক দিকের প্রান্তগুলো একবিন্দুতে এবং অন্যদিকের প্রান্তগুলো আরেকটা বিন্দুতে যুক্ত করা হয় তাহলে সেই connection টাই হচ্ছে parallel connection.

ছবিতে দেখো, R1, R2, R3 resistor গুলোর দুটো প্রান্ত একই বিন্দুতে connect করে parallel resistor বানিয়েছি-

কিন্তু এখানে একটু correction আছে। Geometry তে বিন্দু বা point বলতে যেটা বোঝায় Electrical Engineering সেক্টরে বিন্দু বলতে আসলে সেটা বোঝায় না। বিন্দু হচ্ছে আসলে একটা পরিবাহীর লাইন। অর্থাৎ একটা পরিবাহী / conductor এর লাইনে যতক্ষন পর্যন্ত না কোনো circuit element (যেমন resistor, switch, capacitor etc) যুক্ত থাকবে ততক্ষণ পর্যন্ত তাকে আমরা বিন্দু বা point বলতে পারবো।

তাহলে R1, R2, R3 তিনটা resistor এর একপ্রান্ত একটা বিন্দুতে connect করার মানে হলো তাদের সবাইকে একই পরিবাহীর লাইনে connect করা। অবশ্যই লাইনটা এমন হতে হবে যেনো লাইনের মাঝখানে কোনো elements connect না থাকে। ছবিতে দেখো-

এখানেও আমাদের R1, R2, R3 parallel connection করা।

যদি কখনো কোনো সার্কিট দেখে বুঝতে না পারো resistor গুলো কোনো কোনটার সাথে parallel connection এ আছে তাহলে সার্কিটের থেকে “পয়েন্ট সিস্টেম” দিয়ে সেটা বের করবা। প্রশ্ন হচ্ছে পয়েন্ট সিস্টেম জিনিসটা কি?

মনে করো তোমার কাছে একটা resistor আছে, তাহলে resistor এর দুটো টার্মিনাল ভিন্ন। এই ভিন্ন টার্মিনাল গুলোতে ভিন্ন দুটো পয়েন্ট বসাও (ধরো a আর b)।

এখন resistor এর দুটো প্রান্ত যতদূর পর্যন্ত যেতে থাকবে, আমাদের point a এবং b কেও ততদূর পর্যন্ত ধরতে পারবো কারন আগেই বলেছি electrical engineering সেক্টরে বিন্দু বা point হচ্ছে একটা পরিবাহী লাইন।

ধরো এই resistor কে একটা voltage source এর সাথে একটা সার্কিটে যুক্ত করলাম। তাহলে resistor এর দুই প্রান্তে যে point আমরা ধরেছিলাম সেই point voltage source পর্যন্ত লাইনকে প্রকাশ করবে, কারন সার্কিটে আর কোনো elements নেই এই resistor আর voltage source ছাড়া। তাহলে voltage source এর দুই প্রান্তের নামও আমর a এবং b দিতে পারবো।

যদি অনেকগুলো resistor কে series এ connect করতাম তখন পয়েন্ট গুলোর অবস্থা হতো-

আশা করি point system নিয়ে এতটুকু ক্লিয়ার।

আমরা যখন কোনো জটিল সার্কিট দেখে resistor গুলোর connection কিভাবে হয়েছে সেটা বুঝবো না তখন সার্কিটের মধ্যে প্রতিটা resistor কে এভাবে point মার্ক করে দিবো। নিচের জটিল সার্কিটটা একটু দেখো-

এখন এই সার্কিটে প্রতিটা resistor এর দুইপ্রান্তে আমরা নিজের ইচ্ছেমত কিছু point মার্ক করি। যদি resistor গুলোর একটা টার্মিনালে একই পয়েন্ট পাই এবং অন্য টার্মিনালেও আরেকটা একই point পাই তাহলে resistor গুলো parallel connection হবে।

তাহলে বোঝা গেলো আমাদের R1, R2, R2 resistor গুলোর connection হচ্ছে parallel.


ক্রাশ স্কুলের নোট গুলো পেতে চাইলে জয়েন করুন আমাদের ফেসবুক গ্রুপে-

www.facebook.com/groups/mycrushschool

অথিতি লেখক হিসেবে আমাদেরকে আপনার লেখা পাঠাতে চাইলে মেইল করুন-

write@thecrushschool.com

Emtiaz Khan

Emtiaz Khan is a person who believes in simplicity. He encourages the people for smart education. He loves to write, research about new information. Currently he is studying at the department of EEE.

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published.