টিকা কিংবা ভ্যাক্সিন যেভাবে কাজ করে (How Vaccine works)

আমাদের শরীরে রোগ যাতে না হয় সেজন্য আমরা ছোটকালে হয়ত অনেকেই টিকা খেয়েছি, পোলিও টিকা, হামের টিকা এসবও খেয়েছি। আবার গরু-কুকুরের অসুখ যাতে না হয় সেজন্যই তাদেরকে ভ্যাক্সিন দেই আমরা। কিন্তু টিকা কিংবা ভ্যাক্সিন এগুলো কি, কিভাবে কাজ করে সেটা হয়ত অনেকেই জানি না আমরা।

টিকা কিংবা ভ্যাক্সিন হচ্ছে এক ধরনের মরা ভাইরাস কিংবা এমন সব ভাইরাস যারা আমাদের শরীরে কোনো বংশবিস্তার করতে পারে না।

তোমরা জানো যে ভাইরাসের শরীর দুইটা জিনিস নিয়ে তৈরি। একটা হচ্ছে প্রোটিনের আবরণ কিংবা পোশাক, আরেকটা হচ্ছে ভাইরাসের ভেতরের DNA / RNA. ভাইরাসের প্রোটিন পোশাকটা আমাদের শরীরে তেমন ক্ষতি করে না বললেই চলে, কিন্তু এর ভেতরের DNA / RNA আমাদের রোগ তৈরি করে।

তোমার শরীরে যখন ভাইরাস ঢুকে তখন সেটা ডাকাত হিসেবে কাজ করে তোমার শরীরে। কারন সেটা শরীরের প্রচুর ক্ষতি করে। তাই ডাকাতকে থামাতে হলে আমাদের পুলিশ দরকার। তোমার শরীরের জন্য পুলিশ হচ্ছে Antibody. Antibody হচ্ছে এক ধরনের প্রোটিন। যখন তোমার শরীরে Virus ঢুকে তখন সেটাকে ধ্বংস করে দেয় Antibody.

এখন Virus এর বাইরে প্রোটিনের যে পোশাকটা থাকে সেটার গায়ে কিছু বিচিত্র আকৃতির (যেমন গোলাকার, আয়তাকার, ঘনাকার, ত্রিভুজাকার) পদার্থ লাগানো থাকে। এগুলো হচ্ছে সেই virus এর identity part. এগুলোকে দেখে চেনা যায় কোনটা কোন virus.

এরপর আমাদের Antibody গুলো ভাইরাসের এসব identity part এর বিপরীত আকারের তৈরি হয় যাতে Antibody এবং identity part খাপে খাপে মিলতে পারে। Antibody এবং virus এর identity part খাপে খাপে মিলে যাওয়ার পর পরই সেই virus টা মারা যায়। সবশেষে Virus মারা যাওয়ার পর সেই Antibody সেই virus এর identity part কে চিনে রাখে যাতে ভবিষ্যতে সেই virus আবার শরীরে ঢুকলে তাদেরকে Antibody টা মেরে ফেলতে পারে।

ক্রাশ স্কুলের নোট গুলো পেতে চাইলে জয়েন করুন আমাদের ফেসবুক গ্রুপে-

www.facebook.com/groups/mycrushschool

অতিথি লেখক হিসেবে আমাদেরকে আপনার লেখা পাঠাতে চাইলে মেইল করুন-

write@thecrushschool.com

Emtiaz Khan

A person who believes in simplicity. He encourages the people for smart education. He loves to write, design, teach & research about unknown information.