আদর্শ গ্যাস ও বাস্তব গ্যাস (Ideal Gas and Real Gases)

আদর্শ গ্যাস

যে গ্যাস সব তাপমাত্রা ও চাপে গ্যাসের সব কয়টা সূত্র যেমন- বয়েলের সূত্র, চার্লসের সূত্র, অ্যাভোগাড্রোর সূত্র পুরোপুরি মেনে চলে, তাকে আদর্শ গ্যাস বলে। যখন কোনো গ্যাস সব সূত্র মেনে চলে, তখন তার আচরণ PV = nRT সমীকরণ এর মাধ্যমে নিয়ন্ত্রিত হয়। তবে বাস্তবে কোন গ্যাসই আদর্শভাবে আচরণ করে না এবং ‘আদর্শ গ্যাস’ একটি কাল্পনিক ধারণা মাত্র। আদর্শ গ্যাসের বৈশিষ্ট্যসূচক মানদণ্ড দুটো, এগুলো হচ্ছে-

(১) আদর্শ গ্যাস সকল তাপমাত্রা ও চাপে PV = nRT সমীকরণ মেনে চলে।

(২) স্থির তাপমাত্রায় আদর্শ গ্যাসের অভ্যন্তরীণ শক্তি এর আয়তনের উপর নির্ভরশীল না। অর্থাৎ,

(δu / δV) T = 0

এখানে, u = গ্যাসের অভ্যন্তরীণ শক্তি, v = গ্যাসের আয়তন এবং T = কেলভিন তাপমাত্রা।

 

বাস্তব গ্যাস / অনাদর্শ গ্যাস

বাস্তবে যে সব গ্যাস পাওয়া যায়, তাদেরকে বাস্তব গ্যাস বলে। বাস্তব গ্যাসসমূহ সব তাপমাত্রা ও চাপে PV = nRT সমীকরণ মেনে চলে না। বাস্তব গ্যাসকে অনাদর্শ গ্যাসও বলা হয়। যেমন- N2, O2, H2, CO2 প্রভৃতি।

বাস্তব গ্যাসের বৈশিষ্ট্য

(১) বাস্তব গ্যাসগুলো পুরোপুরিভাবে গ্যাসীয় সমীকরণ PV=nRT মেনে চলে না।

(২) কম চাপে যেমন 1 atm চাপ বা তার নিচে এবং বেশি তাপমাত্রায় বাস্তব গ্যাস গুলো মোটামুটি আদর্শ আচরণ করে।

(৩) চাপ যতই কম হয় এবং তাপমাত্রা যতই বেশি হয়, বাস্তব গ্যাসসমূহের আচরণ ততই আদর্শ গ্যাসের মত হয়। কিন্তু বেশি চাপ ও কম তাপমাত্রায় আদর্শ আচরণ থেকে বাস্তব গ্যাসের যথেষ্ট পার্থক্য দেখা যায়।

(৪) বাস্তব গ্যাসের জন্য ভ্যানডার ওয়ালস্ সূত্রটি কাজ করে। এই সূত্রটি হচ্ছে-

(P + n2a / V2) (V – nb) = nRT

 

আদর্শ গ্যাস ও বাস্তব গ্যাসের পার্থক্য

সংজ্ঞা- যে সব গ্যাস সব অবস্থায় বয়েলের সূত্র ও চার্লসের সূত্র মেনে চলে তাদেরকে আদর্শ গ্যাস বলে। আদর্শ গ্যাস একটি কাল্পনিক ধারণা। 

যে সব গ্যাস বাস্তবে পাওয়া যায় এবং গ্যাস সূত্রসমূহ সঠিকভাবে মেনে চলে না, তাদেরকে বাস্তব গ্যাস বলে। যেমন- H2, O2, N2, CO2 ইত্যাদি।

আণবিক আকর্ষণ- আদর্শ গ্যাসের অণুসমূহের মধ্যে কোন আকর্ষণ বা বিকর্ষণ নেই। বাস্তব গ্যাসের অণুসমূহের মধ্যে আকর্ষণ বিকর্ষণ বল থাকে।

অণুসমূহের আয়তন- আদর্শ গ্যাসের অণুসমূহের মোট আয়তন গ্যাস দ্বারা দখলকৃত আয়তনের তুলনায় অনেক কম। বাস্তব গ্যাসের অণুসমূহের মোট আয়তন গ্যাস দখলকৃত আয়তনের তুলনায় কম নয়।

আদর্শ গ্যাস সমীকরণ- আদর্শ গ্যাসসমূহ আদর্শ গ্যাস সমীকরণ PV = nRT মেনে চলে। বাস্তব গ্যাস ভ্যানডার ওয়ালস্ সমীকরণ (P + n2a / V2) (V – nb) = nRT মেনে চলে।

অভ্যন্তরীণ শক্তি- আদর্শ গ্যাসের অভ্যন্তরীণ শক্তি আয়তনের উপর নির্ভর করে না। বাস্তব গ্যাসের অভ্যন্তরীণ শক্তি গ্যাসের আয়তনের উপর নির্ভর করে।

পড়াশোনা সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে শত শত ভিডিও ক্লাস বিনামূল্যে করতে জয়েন করুন আমাদের Youtube চ্যানেলে-

www.youtube.com/crushschool

ক্রাশ স্কুলের নোট গুলো পেতে চাইলে জয়েন করুন আমাদের ফেসবুক গ্রুপে-

www.facebook.com/groups/mycrushschool

Facebook Comments