ফার্মাকোলজির পরিচিতি (Introduction to Pharmacology)

Pharmacology বলতে এমন একটা শাখাকে বোঝায় যে শাখাতে বিভিন্ন ধরনের ঔষধ (Drugs), শরীরের মধ্যে সেসব ঔষধের ক্রিয়া (Drug’s effect on Body) এবং ঔষধের প্রতি শরীরের প্রতিক্রিয়া (Body’s response for Drug) নিয়ে আলোচনা করা হয়। Pharmacology শব্দটি এসেছে দুটো অংশ থেকে- Phaemacon = মানে ঔষধ বা Medicine এবং Logos = মানে বিদ্যা। অর্থাৎ ঔষধ নিয়ে যেখানে পড়ালেখা ও আলোচনা করা হয় তাই Pharmacology।

এবার আমরা তিনটা টার্ম নিয়ে একটু বিস্তারিত জানবো। টার্ম তিনটি হচ্ছে-

a) Drug : Drug হচ্ছে এমন একটা agent যেটিকে Diagnosis, Prevention এবং Treatment করার কাজে ব্যবহার করা হয়।

এখানে Diagnosis মানে হচ্ছে কোনো রোগ নির্ণয় করার জন্য যে পদ্ধতি অনুসরণ করা হয় সেটা। Diagnosis করার সময় বিভিন্ন ধরনের Drug ব্যবহার করা হয়। Prevention মানে শরীরে কোনো রোগ আক্রমণ করার আগে শরীরকে আগে থেকে প্রস্তুত করে রাখা। যেমন Vaccine বা টিকা হচ্ছে এক ধরনের Drug যেটি ব্যবহার করলে শরীরে ভবিষ্যতে কোনো নির্দিষ্ট রোগ আক্রমণ করতে পারে না। Treatment মানে যদি কেউ রোগাক্রান্ত হয় কিংবা Diagnosis এর পর যদি শরীরে রোগ ধরা পড়ে তবে সেই রোগকে নিরাময় করার জন্য Drug ব্যবহার করা হয়। বিভিন্ন ধরনে Antibiotic গুলো treatment এর কাজে ব্যবহার করা হয়।

b) Drug’s effect on Body : শরীরের মধ্যে Drug প্রবেশের পর সেটি কি কি কাজ করে, কি কি প্রভাব তৈরি করে শরীরে তাকে Pharmacodynamic Effect বলে। এর মানে হচ্ছে একটা Drug শরীরের ভেতরে প্রবেশের পর সে কি কি কাজ করে সেটা।

c) Body Response : শরীরের ভেতরে Drug প্রবেশের পর সেই Drug এর জন্য শরীর কিভাবে বিভিন্ন কাজ করে, শরীরের কি কি জিনিস পরিবর্তিত হয়ে যায় সেটাই হচ্ছে Body Response। এটিকে অনেক সময় প্বার্শপ্রতিক্রিয়াও বলা হয়। মূলত এই তিনটি বিষয় নিয়ে Pharmacology তে আলোচনা করা হয়।

ক্রাশ স্কুলের নোট গুলো পেতে চাইলে জয়েন করুন আমাদের ফেসবুক গ্রুপে-

www.facebook.com/groups/mycrushschool

অথিতি লেখক হিসেবে আমাদেরকে আপনার লেখা পাঠাতে চাইলে মেইল করুন-

write@thecrushschool.com

Emtiaz Khan

A person who believes in simplicity. He encourages the people for smart education. He loves to write, design, teach & research about unknown information.

Facebook Comments