জৈবযৌগের সমাণুতা (Isomerism of Organic Compound)

সমাণুতা হচ্ছে এমন একটি বৈশিষ্ট্য যার জন্য কিছু জৈব যৌগ বা organic compound এর আণবিক সংকেত একই থাকে, গাঠনিক সংকেত একই থাকতে পারে আবার নাও থাকতে পারে, কিন্তু তাদের মধ্যে অন্তত একটা হলেও ভৌত অথবা রাসায়নিক ধর্মের পার্থক্য থাকে।

অর্থাৎ আমরা এতদিন যা শিখে এসেছি যে আণবিক সংকেত একই, গাঠনিক সংকেত ভিন্ন হলেই সমাণুতা হবে, এই কথাটা পুরোপুরি ভুল। কখনো কখনো দুটো যৌগের আণবিক এবং গাঠনিক দুটো সংকেতই একই হতে পারে। কিন্তু তাদের মধ্যে অন্তত একটা বৈশিষ্ট্য যদি একই না হয় তবে তারা সমাণু বা Isomer.

তাহলে মনে রাখো,

সমাণুতা হচ্ছে : জৈব যৌগের একটা বৈশিষ্ট্য

সমাণু হচ্ছে : যেসব জৈব যৌগ সমাণুতা দেখায়

জৈবযৌগে এরকম অনেক যৌগের সমানুতা আছে। সমানুতার জন্য জৈবযৌগের সংখ্যা প্রকৃতিতে এত বেশি। নিচে দুটো জৈবযৌগের (ধরা যাক A এবং B যৌগ) একই আনবিক এবং একই গাঠনিক সংকেত দেয়া হলো-

খেয়াল করো দুটো ভিন্ন জৈব যৌগের সংকেত এরা। কিন্তু তাদের আণবিক এবং গাঠনিক সংকেত একই। পার্থক্য শুধুমাত্র এদের স্ফুটনাংকে। A যৌগের স্ফুটনাংক -5ºC এবং B যৌগের স্ফুটনাংক -10ºC.

তাহলে সমানু হতে হলে-

  1. আনবিক সংকেত একই হবে
  2. গাঠনিক সংকেত একই হতেও পারে নাও পারে
  3. অন্তত একটা ভৌত অথবা রাসায়নিক বৈশিষ্ট্যের পার্থক্য থাকতে হবে।
 

সমাণুতার প্রকারভেদ

সমাণুতা দুই ধরনের-
a) গাঠনিক সমাণুতা (Structural Isomerism)
b) ত্রিমাত্রিক সমাণুতা (Operational Isomerism)
 

গাঠনিক সমাণুতা

গাঠনিক কথাটার মানে হচ্ছে গঠনগত বিষয়। যখম দুটো বা তার বেশি জৈব যৌগের মাঝে আণবিক সংকেত একই থাকে কিন্তু গাঠনিক সংকেত ভিন্ন হয় তবে এই ঘটনাকে গাঠনিক সমাণুতা বলে।

ত্রিমাত্রিক / স্টেরিও সমাণুতা (Operational Isomerism)

স্টেরিও কথাটার মানে হচ্ছে ত্রিমাত্রিক বিষয়। আমরা যখন খাতায় কোনো ছবি আকি তবে সেটা হয় দ্বিমাত্রিক, কিন্তু বাস্তবে আমরা যেসব জিনিস দেখি, যাদের দৈর্ঘ্য-প্রস্থ-উচ্চতা আছে তারা ত্রিমাত্রিক বস্তু। যখন দুটো বা তার বেশি জৈব যৌগের মাঝে আণবিক সংকেত, গাঠনিক সংকেত একই থাকে কিন্তু ত্রিমাত্রিক অবস্থান ভিন্ন হয় তবে এই ঘটনাকে ত্রিমাত্রিক সমাণুতা বলে।

ক্রাশ স্কুলের নোট গুলো পেতে চাইলে জয়েন করুন আমাদের ফেসবুক গ্রুপে-

www.facebook.com/groups/mycrushschool

অতিথি লেখক হিসেবে আমাদেরকে আপনার লেখা পাঠাতে চাইলে মেইল করুন-

write@thecrushschool.com

Emtiaz Khan

A person who believes in simplicity. He encourages the people for smart education. He loves to write, design, teach & research about unknown information.