ভরের নিত্যতা সূত্র (Law of Conservation of Mass)

এ সূত্রটি পদার্থের অবিনাশিতাবাদ সূত্র (Law of indestructibility of matter) নামেও পরিচিত। ১৭৭৪ সালে ফরাসি বিজ্ঞানী ল্যাভয়সিয়ে এ সূত্র আবিষ্কার করেন। এ সুত্রকে বিভিন্নভাবে ব্যক্ত করা যায় :

  • পদার্থকে সৃষ্টি করা যায় না বা ধ্বংসও করা যায় না, তাকে এক অবস্থা হতে অন্য অবস্থায় রূপান্তর করা যায় মাত্র। 
  • যে কোনো রাসায়নিক বিক্রিয়ায় উৎপন্ন পদার্থসমূহের মোট ভর, বিক্রিয়ক গুলোর মোট ভরের সমান থাকে। উদাহরণস্বরূপ, যদি কোনো রাসায়নিক বিক্রিয়ায় দুইটি বিক্রিয়ক A ও B এর ভর যথাক্রমে m ও n গ্রাম হয় এবং তাদের মধ্যে বিক্রিয়ার ফলে C, D, E এ তিনটি পদার্থ উৎপন্ন হয়, যাদের ভর যথাক্রমে x, y ও z, তবে উপরিউক্ত সূত্রানুযায়ী বিক্রিয়ক পদার্থের ভর = উৎপন্ন পদার্থের ভর। অর্থাৎ m + n = x + y + z

 

ভরের নিত্যতা সূত্রের পরীক্ষামূলক প্রমাণ

ভরের নিত্যতা সূত্রের পক্ষে অনেক পরীক্ষালব্ধ প্রমাণ আছে। তন্মধ্যে ল্যানডোন্ট (Landolt)- এর পরীক্ষার বিবরণ নিম্নে দেওয়া হল :

বিজ্ঞানী ল্যানডোন্ট তাঁর পরীক্ষার জন্য একটি H আকৃতির কাচের নল ব্যবহার করেন। বাহুদ্বয়ের নিচের দিক বন্ধ এবং উপরের দুইটি মুখ খোলা। এ খোলা মুখ দিয়ে দুই অংশে দুই ধরনের দ্রবণ প্রবেশ করানো যায়। একটি পরীক্ষায় তিনি এক অংশে পরিমাণমতো সোডিয়াম ক্লোরাইড দ্রবণ এবং অন্য অংশে সিলভার নাইট্রেট দ্রবণ প্রবেশ করিয়ে খোলা প্রান্তদ্বয় উত্তাপে গলিয়ে বন্ধ করে দেন, যেন পরবর্তীতে কোনো কিছু কাচের নলে প্রবেশ করতে বা সেখান হতে বের হতে না পারে। এ দুটো দ্রবণ যেন পরস্পরের সাথে মিশে না যায়, এমন সাবধানে তিনি একটি সূক্ষ্ম নিক্তিতে সমগ্র নলের ভর মাপেন।

অতঃপর নলটিকে উল্টিয়ে পাল্টিয়ে প্রবণদ্বয়কে ভালোভাবে গরস্পরের সাথে মিশ্রিত করেন। এ সময় সিলভার নাইট্রেট ও সোডিয়াম ক্লোরাইড বিক্রিয়া করে সোডিয়াম নাইট্রেট দ্রবণ এবং সিলভার ক্লোরাইডের অধঃক্ষেপ সৃষ্টি করে।

NaCl + AgNO3 = NaNO3 + AgCl

বিক্রিয়া সমাপ্ত হওয়ার পর নলটিকে পূর্বের তাপমাত্রায় আনার জন্য অনেকক্ষণ রেখে তার ভর মাপা হয়। দেখা যায় যে, বিক্রিয়া হওয়া সত্ত্বেও ভরের কোনো ধরনের পরিবর্তন হয়নি।

ল্যানডোন্ট অন্যান্য বিভিন্ন বিক্রিয়ক নিয়েও একইভাবে পরীক্ষা করে দেখেন যে, সকল ক্ষেত্রে বিভিন্ন বিক্রিয়া সংগঠিত হলেও কোনো ক্ষেত্রে সামগ্রিক ভরের কোনরূপ হ্রাস বা বৃদ্ধি ঘটেনি। এভাবে ভরের নিত্যতা সূত্র প্রমাণিত হয়।

পড়াশোনা সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে শত শত ভিডিও ক্লাস বিনামূল্যে করতে জয়েন করুন আমাদের Youtube চ্যানেলে-

www.youtube.com/crushschool

ক্রাশ স্কুলের নোট গুলো পেতে চাইলে জয়েন করুন আমাদের ফেসবুক গ্রুপে-

www.facebook.com/groups/mycrushschool