লোকাস ও অ্যালিল (Locus & Allele)

জিনতত্ত্বের দুটো গুরুপ্তপূর্ণ সংজ্ঞা লোকাস এবং অ্যালিল নিয়ে বুঝতে হলে আমাদেরকে হ্যাপ্লয়েড কোষ (Haploid cell) এবং ডিপ্লয়েড কোষ (Diploid Cell)-কে নিয়ে জানতে হবে। হ্যাপ্লয়েড কোষ হচ্ছে এমন একটা কোষ যার মধ্যে শুধু একটা ক্যাটাগরির ক্রোমোসোম (chromosome) থাকে। এই ধরনের কোষকে n দিয়ে প্রকাশ করি আমরা। যেমন আমাদের শুক্রানু (sperm), ডিম্বানু (ovum) এরা হচ্ছে হ্যাপ্লয়েড কোষ। অর্থাৎ এসব কোষে একটা ক্যাটাগরির ক্রোমোসোম থাকে মাত্র।

আবার ডিপ্লয়েড কোষ কি সেটা তোমরা অনেকে জানো। যেসব কোষে দুটো ক্যাটাগরির ক্রোমোসোম কিংবা একজোড়া ক্যাটাগরির ক্রোমোসোম থাকে সেগুলোই ডিপ্লয়েড কোষ। এই ধরনের কোষকে আমরা 2n দিয়ে প্রকাশ করি। মানুষ যে কোষ থেকে সৃষ্টি হয়েছি সেটাও কিন্তু একটা ডিপ্লয়েড কোষ। কেননা আমাদের বাবা-মা থেকে ডিপ্লয়েড কোষ তৈরি হয় এবং সেখান থেকে আমরা সৃষ্টি হই। ডিপ্লয়েড কোষে যে দুটো ক্রোমোসোম থাকে সেটার একটা ক্রোমোসোম আসে আমাদের বাবার কাছ থেকে আরেকটা আসে আমাদের মায়ের কাছ থেকে।

মজার কথা হচ্ছে আমাদের শরীরে টোটাল ক্রোমোসোম আছে ২৩ জোড়া। এদের মধ্যে মাত্র ১ জোড়ার নাম হচ্ছে সেক্স ক্রোমোসোম (sex chromosome). এই ১ জোড়া সেক্স ক্রোমোসোমের মাত্র একটা ক্রোমোসোম ডিপ্লয়েড কোষ তৈরি করার জন্য কাজে লাগে। অর্থাৎ তোমার বাবা এবং মা দুজনের টোটাল সেক্স ক্রোমোসোম আছে ২ জোড়া, মানে ৪টা। এখন বাবার থেকে একটা ক্রোমোসোম এবং মায়ের থেকে একটা ক্রোমোসোম মিলে টোটাল ২টা ক্রোমোসোম এসে একটা ডিপ্লয়েড কোষ গঠন করেছে, যে ডিপ্লয়েড কোষটা তোমার পুরো শরীর তৈরি করেছে।

ডিপ্লয়েড কোষে সবসময় ২টা ক্রোমোসোম থাকে। আবার এই ২টা ক্রোমোসোমের আলাদা ২টা জিন আছে। আমরা ইতোমধ্যে জেনেছি যে জিন হচ্ছে DNA-এর সেসব অংশ যেগুলো mRNA বানাতে পারে। তাহলে-

ডিপ্লয়েড কোষে থাকা জিন দুটোকে একে অপরের অ্যালিল (Allele) বলে। 

আবার

ডিপ্লয়েড কোষের জিন দুটো একটা নির্দিষ্ট জায়গাতে থাকে। সেই জায়গাকে লোকাস (Locus) বলে।

তাহলে বলতে পারো যে, দুটো ক্রোমোসোমের ১টা লোকাসে ২টা অ্যালিল থাকে। লোকাস দিয়ে জিন থাকার অবস্থান নির্দেশ করা হয় এবং অ্যালিল দিয়ে জিনদের বোঝানো হয়।

ক্রাশ স্কুলের নোট গুলো পেতে চাইলে জয়েন করুন আমাদের ফেসবুক গ্রুপে-

www.facebook.com/groups/mycrushschool

অথিতি লেখক হিসেবে আমাদেরকে আপনার লেখা পাঠাতে চাইলে মেইল করুন-

write@thecrushschool.com

Emtiaz Khan

A person who believes in simplicity. He encourages the people for smart education. He loves to write, design, teaching & research about unknown information.