অণু ও পরমাণু (Molecules and Atoms)

অণু শব্দের অর্থ ক্ষুদ্র। পরম অর্থ অত্যন্ত। অণু কিংবা পরমাণু বলতে আমরা সবাই বুঝি পদার্থের খুব ছোট অংশকে। কিন্তু অণু এবং পরমাণু দুটো ভিন্ন জিনিস।

আমরা সবাই মৌলিক পদার্থকে চিনি। কোনো মৌলিক পদার্থকে নিয়ে আমরা যদি ভাঙ্গা শুরু করি, তবে ভাঙতে ভাঙতে যখন এত বেশি ছোট হয়ে যাবে ঐ মৌলিক পদার্থের ক্ষুদ্র অংশ, যাকে আর ভাঙ্গা যাবে না, তখন সেটাকে পরমাণু বলে। অর্থাৎ মৌলিক পদার্থের অত্যন্ত ক্ষুদ্রতম অংশ বুঝাতে পরমাণু শব্দ ব্যবহৃত হয়। পরমাণু খালি চোখে দেখা যায় না, অণুবীক্ষণ যন্ত্রের সাহায্যেও দেখা যায় না। এটি একটা ধারণা মাত্র!

আবার ভিন্ন ভিন্ন মৌলের দুই বা ততোধিক পরমাণু বিভিন্ন অনুপাতে রাসায়নিকভাবে মিলিত হয়ে বিভিন্ন যৌগিক পদার্থ সৃষ্টি করে। যেমন, পানি একটি যৌগিক পদার্থ। এটি তিনটি অবস্থায় বিরাজ করতে পারে। এক ফোঁটা পানি একটি উত্তপ্ত কড়াইয়ে ছেড়ে দিলে চটচট শব্দ করে কিছুক্ষণের মধ্যেই অদৃশ্য হয়ে যাবে। এই ধরনের কোনো যৌগিক পদার্থকে নিয়ে যদি আবার ভাঙ্গা শুরু করি, তবে যে পরিমান অংশে পৌঁছালে ঐ যৌগিক পদার্থকে আর ভাগ করা যাবে না, সেই অংশটাকে অণু বলে। এখানে কড়াইতে পানি ছেড়ে দেওয়ায় পানি নামক যৌগিক পদার্থ তার ক্ষুদ্রতম অংশ অর্থাৎ অণুতে বিভক্ত হয়। পানির অণুর গুণ ও ধর্ম অপরিবর্তিত থেকে যায়, কারণ ঠান্ডা করলে অণুগুলো মিলে আবার পানি উৎপন্ন হয়। তাই বলা যায়, যৌগিক পদার্থের ক্ষুদ্রতম অংশ যা ঐ যৌগের বৈশিষ্ট্য অক্ষুণ্ণ রাখে তাকে অণু বলে।

অধিকাংশ মৌলের পরমাণু খুব সক্রিয়। এরা যেমন ভিন্ন পরমাণুর সাথে বিক্রিয়া করে যৌগিক পদার্থ সৃষ্টি করে, তেমনি একই পরমাণুর সাথে মিলিত হয়ে মৌলিক পদার্থের অণু (molecules of elements) সৃষ্টি করে। তবে হিলিয়াম (Helium), নিয়ন (Neon) প্রভৃতি গ্যাসের অণুতে অবশ্য একাধিক পরমাণু থাকে না।

আমরা যদি একটা মৌলিক পদার্থ কার্বনকে ভেঙ্গে অনেক ছোট অংশ বানিয়ে ফেলি, তবে সেটা কার্বনের পরমাণু। কিন্তু আমরা যদি যৌগিক পদার্থ ক্যালসিয়াম কার্বোনেট নিয়ে অনেক ছোট অংশে ভাগ করে ফেলি, তবে সেই ছোট অংশই হচ্ছে অণু।

অণু ও পরমাণুর মধ্যে পার্থক্য

পরমাণু

  • মৌলিক পদার্থের বৈশিষ্ট্য রক্ষাকারী ক্ষুদ্রতম কণা।
  • পরমাণু রাসায়নিক বিক্রিয়ায় অংশগ্রহণ করে।

অণু

  • মৌলিক ও যৌগিক পদার্থের বৈশিষ্ট্য রক্ষাকারী ক্ষুদ্রতম কণা।
  • অণু রাসায়নিক বিক্রিয়ার অংশগ্রহণ করে না।

পড়াশোনা সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে শত শত ভিডিও ক্লাস বিনামূল্যে করতে জয়েন করুন আমাদের Youtube চ্যানেলে-

www.youtube.com/crushschool

ক্রাশ স্কুলের নোট গুলো পেতে চাইলে জয়েন করুন আমাদের ফেসবুক গ্রুপে-

www.facebook.com/groups/mycrushschool

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published.