এন টাইপ সেমিকন্ডাক্টর (N type Semiconductor)

কোনো Pure semiconductor এর সাথে যদি pentavalent (বা পঞ্চযোজী) atom কে মেশানো হয় তবে সেটা N – type semiconductor হবে। যেমন এন্টিমনি (Sb), ফসফরাস (P) কিংবা আর্সেনিক (As). এদেরকে pure semiconductor এর সাথে মেশালে সেটা N-type semiconductor হয়ে যাবে। এখন আমরা দেখবো কিভাবে pure semiconductor Si এর সাথে P কে মিশিয়ে N – type material করা যায়।

P এর শেষ অরবিটে ৫টা ইলেকট্রন থাকে। Si এর ল্যাটিসের ভেতরে তাকে বসিয়ে দিলে সে তার শেষ অরবিটের ৪টা ইলেকট্রনের সাথে তার আশেপাশের ৪টা সিলিকনের ইলেকট্রন শেয়ার করে। কিন্তু তখন P এর বাকি ১টা ইলেকট্রন মুক্ত অবস্থায় থাকে। এই ইলেকট্রনকে free electron (বা মুক্ত ইলেকট্রন) বলে। যদি এই material এর দুই প্রান্তে voltage apply করি তবে সেই free electron flow হবে এবং সিলিকনের এই ল্যাটিস একটা conductor এর মত কাজ করবে।

এন-টাইপ সেমিকন্ডাক্টর

তাহলে N-type material এর মধ্যে charge carrier হিসেবে কাজ করে ইলেকট্রন এবং এতে কিছু +ve charge থাকে যাদেরকে hole বলা হয়। যেহেতু N-type material-এ ইলেকট্রনের সংখ্যা বেশি থাকে তাই এর majority carrier হচ্ছে ইলেকট্রন এবং minority carrier হচ্ছে hole. Hole বা positive charge carrier কে বলা হয় donar ion.

এন-টাইপ সেমিকন্ডাক্টর


ক্রাশ স্কুলের নোট গুলো পেতে চাইলে জয়েন করুন আমাদের ফেসবুক গ্রুপে-

www.facebook.com/groups/mycrushschool

অথিতি লেখক হিসেবে আমাদেরকে আপনার লেখা পাঠাতে চাইলে মেইল করুন-

write@thecrushschool.com

Emtiaz Khan

Emtiaz Khan is a person who believes in simplicity. He encourages the people for smart education. He loves to write, research about new information. Currently he is studying at the department of EEE.