নেটওয়ার্ক ডিভাইস : রাউটার (Network Device: Router)

তোমরা মাঝে মাঝে বাসায় ইন্টারনেট লাইন নাও। তখন একটা তার বা ক্যাবলকে তোমার বাসায় টেনে আনা হয় এবং তোমার কম্পিউটারের সাথে কানেক্ট করে দেয়া হয়। ফলে তুমি কম্পিউটার দিয়ে ইন্টারনেট চালাতে পারো, বিভিন্ন ওয়েবসাইটে ঢুকতে পারো। ধরো তুমি কম্পিউটারে ইন্টারনেট চালাতে চাও না, তোমার স্মার্টফোন কিংবা ল্যাপটপ দিতে চালাতে চাও। কিন্তু তোমার বাসায় ইন্টারনেটের ক্যাবল একটা। সেটাকে তোমার মোবাইলের সাথে লাগানো যাবে না, আবার ল্যাপটপের সাথেও লাগানো যাবে না। কারন তুমি মোবাইল আর ল্যাপটপ নিয়ে বিভিন্ন রুমে যাচ্ছো, বাগানে যাচ্ছো, ছাদে উঠছো। তখন তোমাকে তারহীন বা ক্যাবল ছাড়াই তোমার স্মার্টফোনে বা ল্যাপটপে ইন্টারনেট কানেক্ট করে দিতে পারবে রাউটার (Router).

Router হচ্ছে এমন একটা Network Device যেটা একটা নির্দিষ্ট দুরত্ব পর্যন্ত সিগন্যালকে ছড়িয়ে দিতে পারে। এটা একটা নেটওয়ার্ক থেকে আরেকটা নেটওয়ার্কে ডেটা ছড়িয়ে দেয়। যখন ইন্টারনেটের ক্যাবল বা লাইনের সাথে রাউটারকে কানেক্ট করা হয় তখন রাউটার সেই ইন্টারনেট লাইনের নেটওয়ার্ককে নির্দিষ্ট দুরত্ব পর্যন্ত ছড়িয়ে দেয়। তখন বিভিন্ন ডিভাইস (যেমন স্মার্টফোন, ল্যাপটপ) সেই ছড়ানো নেটওয়ার্কের সাথে wifi এর মাধ্যমে কানেক্ট হতে পারে এবং ইন্টারনেট জগতে প্রবেশ করতে পারে। অর্থাৎ রাউটারের মাধ্যমে একটা ইন্টারনেট লাইন থেকে অনেকগুলো ডিভাইস একইসাথে ইন্টারনেটে ঢুকতে পারে।

রাউটার

রাউটারের একটা নিজস্ব মেমরি থাকে, যেমনটি থাকে আমাদের ফোন কিংবা কম্পিউটারের ভেতর। যখন কয়েকটা ডিভাইস রাউটারের ছড়ানো নেটওয়ার্কে কানেক্ট হয় তখন রাউটার সেসব ডিভাইসের জন্য IP address (Internet Protocol Address) ঠিক করে দেয়। এসব IP address গুলো রাউটারের সেই মেমরিতে জমা থাকে। IP address জমা রাখার ব্যবস্থাটার নাম Router Table. Router Table ব্যবহার করে রাউটার Sender এবং Receiver কে চিনতে পারে।

রাউটারের Artificial Intelligence (কৃত্রিম বুদ্ধিমত্তা) ক্ষমতা আছে। রাউটার ব্যবহার করার সময় এটা একটা শর্টকাট পথ তৈরি করে Sender থেকে Receiver এর দিকে ডেটাকে পাঠানোর জন্য। আবার এটা ডেটাকে ফিল্টারিংও করতে পারে।

রাউটার ব্যবহার করায় দুটো অসুবিধা আছে। বেশিরভাগ রাউটারের দাম বেশি এবং রাউটার ব্যবহার করে যখন কোনো ডিভাইসের মাধ্যমে ইন্টারনেট চালানো হয় তখন ইন্টারনেটের স্প্রীড বা গতি কমে যায়।


ক্রাশ স্কুলের নোট গুলো পেতে চাইলে জয়েন করুন আমাদের ফেসবুক গ্রুপে-

www.facebook.com/groups/mycrushschool

অতিথি লেখক হিসেবে আমাদেরকে আপনার লেখা পাঠাতে চাইলে মেইল করুন-

write@thecrushschool.com

Emtiaz Khan

A person who believes in simplicity. He encourages the people for smart education. He loves to write, design, teach & research about unknown information.