কেন্দ্রাকর্ষী বিকারক (Nucleophilic Reagent)

Nucleo কথাটার মানে হলো নিউক্লিয়াস, যাকে পরমানুর কেন্দ্র বলা হয়। Philic কথাটার মানে হলো কাছে টানা, ভালোবাসা। তাই Nucleophilic কথাটার মানে হচ্ছে যে নিউক্লিয়াসকে কাছে টানে সেরকম কিছু।

পরমানুর নিউক্লিয়াসে সাধারণত +ve চার্জ থাকে। একে একমাত্র কাছে টানতে পারে -ve চার্জ। তাই Nucleophilic reagent গুলো সবাই -ve চার্জ যুক্ত। তবে কিছু অনুও Nucleophilic reagent হিসেবে কাজ করে।

আয়ন হিসেবে থাকা কিছু Nucleophilic reagent হচ্ছে-

আবার অণু হিসেবেও কিছু Nucleophilic reagent থাকে। এগুলো হচ্ছে-

এই ছবিতে গোলাপি ডট গুলো হচ্ছে lone pair ইলেকট্রন বা নিঃসঙ্গজোড় ইলেকট্রন। অনুর ক্ষেত্রে যেসব অনুর lone pair ইলেকট্রন বা নিঃসঙ্গজোড় ইলেকট্রন থাকে তারাই Nucleophilic reagent হিসেবে কাজ করে। Lone pair যুক্ত অনুর আরেক নাম হচ্ছে লিগ্যান্ড

এখানে অ্যামোনিয়ার অনুকে একটু দেখি। এর সাথে একজোড়া lone pair ইলেকট্রন আছে। N2 এর ইলেকট্রন বিন্যাস হচ্ছে- 1s2 2s2 2p3

এখানে সর্বশেষ কক্ষপথে 2s2 এবং 2p3 থাকে। 2p3 এর তিনটা ইলেকট্রন H এর সাথে ইলেকট্রন শেয়ারের মাধ্যমে সমযোজী বন্ধন তৈরি করে। কিন্তু 2s2 এর দুটো ইলেকট্রন কোনো bond তৈরি করে না, জোড় বেধে থাকে। এই জোড়কে বলা হয় lone pair ইলেকট্রন।

অ্যামোনিয়া তার দুটো lone pair ইলেকট্রন নিয়ে যেকোনো +ve চার্জ যুক্ত মৌল বা যৌগকে আকর্ষণ করে এবং বন্ধন তৈরি করে যাকে সমযোজী সন্নিবেশ বন্ধন (বা co ordinate co valent bond) বলে। এভাবে সে হাইড্রোজেনের সাথে সমযোজী সন্নিবেশ বন্ধন তৈরি করে অ্যামোনিয়াম আয়ন তৈরি করে। 


ক্রাশ স্কুলের নোট গুলো পেতে চাইলে জয়েন করুন আমাদের ফেসবুক গ্রুপে-

www.facebook.com/groups/mycrushschool

অতিথি লেখক হিসেবে আমাদেরকে আপনার লেখা পাঠাতে চাইলে মেইল করুন-

write@thecrushschool.com

Crush School

Emtiaz Khan

A person who believes in simplicity. He encourages the people for smart education. He loves to write, design, teach & research about unknown information.