শূণ্য নির্দেশক টাইপ ইন্সট্রুমেন্ট – Null Type Instrument

যেসব measuring instrument গুলো কোনো electrical quantity এর মান বের করার জন্য zero বা null point কে indicate করে তাদেরকে Null type instrument বলে। এই instrument গুলো Null detector ব্যবহার করে। যখন কোনো measured quantity এবং opposite quantity এর মান সমান হয় তখন null detector টি এই instrument এর মধ্যে থেকে zero condition show করে। এভাবে quantity এর মান বের করা যায়।

Null type instrument গুলোতে বিভিন্ন ধরনের control system ব্যবহার করা হয়। তবে এটিকে পরিবর্তনশীল বা dynamic কন্ডিশনে ব্যবহার করা হয় না। কারন dynamic কন্ডিশনে electrical quantity এর মান সময়ের সাথে সাথে পরিবর্তন হয়।

Null type instrument গুলোর accuracy অনেক বেশি থাকে এবং এরা অনেক sensitive হয়। তবে Null type instrument গুলোকে চালাতে হলে কিছু কন্ডিশন বা শর্ত মেনে চলতে হবে-

i) এই instrument এর মধ্যে যে quantity কে সাপ্লাই করা হবে সেই quantity অবশ্যই একটা effect তৈরি করবে এই instrument এর মধ্যে।

ii) যখন instrument এর মধ্যকার measuring quantity এবং opposing quantity এর মান সমান হবে তখন instrument এর detector টির অবস্থান শূন্য পজিশনে আসতে হবে।

Advantage of Null Instrument

  • এই instrument এর accuracy অনেক বেশি থাকে
  • এই instrument অনেক বেশি sensitive, তাই যেকোনো quantity এর মান খুব সূক্ষ্ণভাবে এরা মাপতে পারে

ক্রাশ স্কুলের নোট গুলো পেতে চাইলে জয়েন করুন আমাদের ফেসবুক গ্রুপে-

www.facebook.com/groups/mycrushschool

অতিথি লেখক হিসেবে আমাদেরকে আপনার লেখা পাঠাতে চাইলে মেইল করুন-

write@thecrushschool.com

Emtiaz Khan

A person who believes in simplicity. He encourages the people for smart education. He loves to write, design, teach & research about unknown information.

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published.