ও’হমের সূত্রের এক্সপেরিমেন্ট – Ohm’s Law Experiment

ও’হমের সূত্র বা Ohm’s Law ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এর প্রতিটা ক্ষেত্রে কাজে লাগে। এটা ছাড়া আমাদের সার্কিটের math গুলো কখনোই হিসেব করা যায় না।

Ohm’s Law একটা সার্কিটের Voltage, Current এবং Resistance এর মধ্যে রিলেশন ঘটায়। Law টা হচ্ছে-

কোনো conductor এর মধ্যদিয়ে যতটুকু current flow হয় সেটা conductor এর দুই প্রান্তের voltage difference-এর সমানুপাতিক / Proportional.

অর্থাৎ I ∝ V

এটাকে লেখা যায় এভাবে-

V = IR,

or, R = V / I

যেখানে R হচ্ছে সেই conductor এর Resistance.

Ohm’s Law নিয়ে experiment করার system হলো আমরা প্রথমেই একটা resistor এর resistance মাপবো Multimeter দিয়ে। ধরো সেটার resistance R’. এরপর এই resistor কে একটা সার্কিটে DC source / Battery-এর সাথে series-এ connect করবো। এবার সার্কিটের current এবং resistor দিয়ে যে voltage drop হয় সেটাকেও মাপবো Multimeter (Ammeter & Voltmeter) দিয়ে। যদি voltage এর থেকে current ভাগ করি তাহলে আমরা সার্কিটের resistance (R) পাবো R= V / I সূত্র অনুযায়ী। তখন সেই resistance R এর মান যদি আমাদের হিসেব করা আগের Resistance R’ এর সমান হয় তবে Ohm’s Law verified হবে।

যা যা লাগবে এই experiment করতে-

  • একটা Resistor
  • Bread Board
  • Connecting Wire
  • DC source / Battery

প্রতিটা Circuit build করার জন্য আমাদের দরকার circuit Diagram, চলো সেটা দেখি-

যেহেতু Battery / Source voltage এবং Circuit current মাপার জন্য Voltmeter এবং Ammeter লাগবে আমাদের, তাই আমাদের circuit diagram টা হবে-

Breadboard Connection

শুরুতে Resistor এর Resistance মাপতে হবে। Multimeter কে Resistance range এ set up করে resistor এর দুই প্রান্তে Multimeter এর probe কে connect করি। probe এর এক প্রান্তে হাত দিয়ে ধরা যাবে কিন্তু আরেক প্রান্তে হাত দেয়া যাবে না, এতে আমাদের শরীরের resistance show করবে Multimeter-এ। এখন আমাদের মাপা resistance ধরি = R

 

 

 

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published.