ব্যাটারির প্যারালাল কানেকশন – Parallel Connection of Battery

কিভাবে দুটি বা তার বেশি ব্যাটারিকে প্যারালালভাবে কানেকশন করা হয় সেটা নিয়ে আমরা এখন জানবো। তার আগে একটা বিষয় নিয়ে জেনে নেই।

একটা 12 volt এর লাইটের সাথে 6 Volt এর ব্যাটারি Connect করা হলে তখন Voltmeter দিয়ে যদি ব্যাটারির voltage মাপা হয় দেখা যাবে ব্যাটারির voltage 6 volt এর কম। অর্থাৎ লাইটের ভেতরের material ব্যাটারির voltage কে কমিয়ে ফেলে। তাই এই ধরনের সমস্যা যাতে না হয় সেজন্য ব্যাটারিগুলোকে parallel connection করা হয়।

যা যা লাগবে-

  • চারটা 6 volt এর Battery, 
  • 12 volt এর একটা bulb (লাইট)
  • Bread Board

যেকোনো circuit build করার জন্য দরকার circuit diagram. সেটা দেখে নেই-

circuit diagram থেকে দেখো সবগুলা ব্যাটারির +ve terminal গুলোকে একসাথে connect করা, সেইসাথে -ve terminal গুলোকেও একসাথে connect করা। তখন প্রতিটা ব্যাটারি একটা আরেকটার সাথে parallel ভাবে থাকবে।

Breadboard connection

শুরুতে একটা 6 volt battery এর দুটো terminal এর সাথে 12 volt এর লাইট connect করি। দেখা যাবে লাইট অল্প আলো দিচ্ছে আমাদের।

এবার 6 volt battery এর সাথে আরো কয়েকটা (চারটা বসাবো আমরা) 6 volt এর battery parallel ভাবে connect করলে আমাদের লাইট ঠিকমত আলো দিবে।

এখন যদি battery এর voltage মাপতে যাই তবে যেকোনো একটা battery এর দুই প্রান্তে voltmeter ধরবো, কারন parallel connection এ সবগুলা elements এ same voltage থাকে।

আবার লাইট কতটুকু current নিচ্ছে সেটা বের করতে হলে লাইটের একটা terminal break করে সেখানে Ammeter কে series connection এ বসালে current পাবো আমরা।

লাইট থেকে যদি আরো বেশি আলো পেতে চাও তাহলে দুটো করে ব্যাটারিকে series connection করবে, তারপর তাদেরকে parallel ভাবে connect করবে। এক্ষেত্রে ব্যাটারি থেকে অনেক power পাওয়া যায়। circuit diagram দেখো-


ক্রাশ স্কুলের নোট গুলো পেতে চাইলে জয়েন করুন আমাদের ফেসবুক গ্রুপে-

www.facebook.com/groups/mycrushschool

অতিথি লেখক হিসেবে আমাদেরকে আপনার লেখা পাঠাতে চাইলে মেইল করুন-

write@thecrushschool.com

Emtiaz Khan

A person who believes in simplicity. He encourages the people for smart education. He loves to write, design, teaching & research about unknown information.