স্যাটেলাইটের প্যারামিটার – Parameters of Satellite

স্যাটেলাইট সম্পর্কে ঠিকমত জানতে হলে আমাদেরকে স্যাটেলাইট সম্পর্কিত কিছু Parameter নিয়ে জানতে হবে। স্যাটেলাইটের parameter গুলো নিয়ে নিচে আলোচনা করা হলো-

Footprint

একটা Satellite পৃথিবীতে যে নির্দিষ্ট জায়গা ধরে coverage দিতে পারে, অর্থাৎ যোগাযোগ ব্যবস্থা চালু রাখতে পারে সেই জায়গাটুকুই হচ্ছে ঐ satellite এর footprint.

Line of Sight (LOS)

এক জায়গার তথ্য আরেক জায়গায় পাঠানোর জন্য এখনকার সময় সবচেয়ে বেশি ব্যবহৃত হয়  Microwave. যখন দুটো Communication Tower এর দুটো Antenna Microwave এর মাধ্যমে একে অপরকে data signal পাঠায় এবং Antenna দুটোর মাঝখানে কোনোকিছু থাকে না সেই সিস্টেমকে Line of Sight বা LOS বলে।

Line of Sight সিস্টেমে একটা টাওয়ারের Antenna থেকে আরেকটা টাওয়ারে Antenna কে স্পষ্ট দেখা যায়। Terrestrial Communication System এবং Satellite Communication System এর ক্ষেত্রে LOS কে ব্যবহার করা হয়।

Sub Satellite Platform (SSP)

যখন কোনো satellite এর ঠিক কেন্দ্র থেকে পৃথিবীর কেন্দ্র পর্যন্ত একটা কাল্পনিক লাইন টানা হয় তবে সেই লাইনটা পৃথিবীর surface-এর উপর যে বিন্দুতে touch করে সেই বিন্দুকে Sub Satellite Point বলে।


Slant Range

Satellite থেকে earth station পর্যন্ত দুরত্বকে Slant Range বলে।

স্যাটেলাইটের উচ্চতা (Height of Satellite)

Sub satellite point বা SSP থেকে কোনো satellite এর দুরত্বই হচ্ছে Height of Satellite. Elliptical Orbit বা উপবৃত্তাকার orbit এর ক্ষেত্রে satellite এর height সবসময় একই থাকে না।

Inclination

Satellite চলাচলের orbit এর সাথে পৃথিবীর বিষুবরেখা বা equator যে কোণ তৈরি করে সেটাই inclination.


ক্রাশ স্কুলের নোট গুলো পেতে চাইলে জয়েন করুন আমাদের ফেসবুক গ্রুপে-

www.facebook.com/groups/mycrushschool

অতিথি লেখক হিসেবে আমাদেরকে আপনার লেখা পাঠাতে চাইলে মেইল করুন-

write@thecrushschool.com

Emtiaz Khan

A person who believes in simplicity. He encourages the people for smart education. He loves to write, design, teach & research about unknown information.