পর্যায় সারণি

যে টেবিল বা সারণির মধ্যে আবিষ্কৃত সব মৌলিক পদার্থকে পর্যায়ক্রমে বসানো হয় তাকে পর্যায় সারণি বলে। পর্যায় সারণির জনক হচ্ছে ডিমিত্রি মেন্ডেলিফ। মেন্ডেলিফের তৈরি করা পর্যায় সারণির মূল ভিত্তি ছিলো পারমাণবিক ভর। তবে আধুনিক পর্যায় সারণির ভিত্তি হিসেবে পারমাণবিক সংখ্যাকে ধরা হয়। আধুনিক সময়ের পর্যায় সারণিতে ৭ টা পর্যায় এবং ১৮ টা গ্রুপ থাকে।

২০১২ সাল পর্যন্ত ১১৮ টি মৌলকে সনাক্ত করা হয়েছে তবে IUPAC ১১৪ টি মৌলকে স্বীকৃতি দিয়েছে। IUPAC হচ্ছে International Union of Pure & Applied Chemistry.

পর্যায় সারণির মৌলগুলোকে সাজানোর জন্য ৩ ধরনের সূত্র আবিষ্কৃত হয়েছিলো। ডোবেরাইনের ত্রয়ী সূত্র, নিউল্যান্ডের অষ্টক সূত্র এবং মেন্ডেলিফের পর্যায় সূত্র।

পর্যায় সারণিতে বিভিন্ন ধরনের মৌল থাকে। এগুলো হলো-

ক্ষার ধাতু

যেসব ধাতু পানির সাথে সরাসরি বিক্রিয়া করে তীব্র ক্ষার তৈরি করে তারাই হচ্ছে ক্ষার ধাতু। পর্যায় সারণিতে গ্রুপ 1 এর মধ্যে এরা অবস্থিত। এরা হচ্ছে-

লিথিয়াম (Li), সোডিয়াম (Na), পটাশিয়াম (K), রুবিডিয়াম (Rb), সিজিয়াম (Cs), ফ্রান্সিয়াম (Fr)

মৃৎক্ষার ধাতু

যেসব ধাতু ভূপৃষ্টের মৃত্তিকা উপাদান রূপে থাকে এবং পানির সাথে বিক্রিয়া করে ক্ষারক তৈরি করে তাদেরকে মৃৎক্ষার ধাতু বলে। পর্যায় সারণির গ্রুপ 2 তে এদের অবস্থান। এরা হচ্ছে-

বোরন (B), ম্যাগনেশিয়াম (Mg), ক্যালসিয়াম (Ca), স্কনসিয়াম (Sr), রেডিয়াম (Ra)

নিষ্ক্রিয় গ্যাস (Noble Gas)

পর্যায় সারণিতে যেসব মৌল কারো সাথে বিক্রিয়া করে না এবং নিজেরাও নিজেদের সাথে বিক্রিয়া করে না তাদেরকে নিষ্ক্রিয় গ্যাস বলে। অর্থাৎ এরা রাসায়নিকভাবে নিষ্ক্রিয়। পর্যায় সারণিতে এদের অবস্থান শূন্য গ্রুপে। এদের পরমানুর সর্বশেষ কক্ষপথে ৮ টা করে ইলেকট্রন থাকে বলে এরা কাউকে ইলেকট্রন সহজে দেয় না এবং নেয়ও না। তবে এদের মধ্যে হিলিয়াম ব্যাতিক্রম, কারন তার সব শেষ কক্ষপথে মাত্র দুটো ইলেকট্রন থাকে। এ পর্যন্ত ৬ টা noble gas আবিষ্কৃত হয়েছে, এরা হলো-

হিলিয়াম (He), নিয়ন (Ne), আর্গন (Ar), ক্রিপ্টন (Kr), জেনন (Xn) এবং রেডন (Rn)

রেডন অনেক ভারী একটা গ্যাস এবং এটি তেজস্ক্রিয় মৌল। বিজ্ঞানী ডর্ন ১৯০০ সালে রেডিয়ামের তেজস্ক্রিয় বিভাজন হতে রেডন আবিষ্কার করেন। সূর্যে মৌলিক পদার্থগুলোর মধ্যে হিলিয়ামের পরিমান সবচেয়ে বেশি থাকে।


ক্রাশ স্কুলের নোট গুলো পেতে চাইলে জয়েন করুন আমাদের ফেসবুক গ্রুপে-

www.facebook.com/groups/mycrushschool

অতিথি লেখক হিসেবে আমাদেরকে আপনার লেখা পাঠাতে চাইলে মেইল করুন-

write@thecrushschool.com

Emtiaz Khan

A person who believes in simplicity. He encourages the people for smart education. He loves to write, design, teach & research about unknown information.