Potentiometer কে Rheostat হিসেবে ব্যবহার

যখন আমরা বাসায় ফ্যান চালাই তখন ফ্যানের স্পিড কমাতে বা বাড়াতে রেগুলেটর use করি। অর্থাৎ রেগুলেটর variable resistance তৈরি করতে পারে। তাই রেগুলেটর হচ্ছে variable resistor.

Potentiometer এবং Rheostat দুটোই variable resistor অর্থাৎ এদের ব্যবহার করে আমরা যেকোনো সার্কিটের resistance কে পরিবর্তন করতে পারি। এদের দুটোরই তিনটি করে টার্মিনাল থাকে। কিন্তু এদের কিছু পার্থক্য আছে।

কোনো সার্কিটে Potentiometer এর দুপাশের দুটো stable terminal গুলোকে voltage source-এর সাথে parallel ভাবে connect করতে হয় এবং মাঝের variable terminal হতে output নিতে হয়। এক্ষেত্রে load টা variable voltage পায়। অর্থাৎ Potentiometer voltage-কে পরিবর্তন করে। এই কারনে ডিভাইসটার নাম Potentiometer.

আবার কোনো সার্কিটে Rheostat এ দুপাশের দুটো stable terminal গুলো ব্যবহার না করে একটি stable ও একটি variable terminal কে voltage source-এর সাথে connect করতে হয় এবং load এ variable current supply করা হয়। এই কারনে ডিভাইসটাকে Rheostat বলা হয়।

অর্থাৎ তিনটা terminal-এর Connection-এর উপর ভিত্তি করে Variable resistor-কে কখনো Rheostat এবং কখনো Potentiometer হিসাবে ব্যবহার করতে হয়।

একটা Potentiometer কে আমরা চাইলেই Rheostat হিসেবে ব্যবহার করতে পারি। তখন সার্কিটে voltage source-এর সাথে potentiometer এর দুপাশের দুটো terminal কে connect করা যাবে না। তাই আমাদের potentiometer এর মাঝের terminal এর সাথে দুপাশের যেকোনো একটা terminal সার্কিটে series এ connect করতে হবে। বাকি terminal খোলা কিংবা Ground এর সাথে connect করতে হবে।

এখন আমাদের experiment টা হচ্ছে একটা potentiometer দিয়ে আমরা একটা LED এর আলোকে control করবো। Potentiometer এর নব ঘোরালে আমাদের LED এর আলো বাড়বে-কমবে। circuit diagram টা দেখে ফেলি-

Bread Board Connection

শুরুতে একটা potentiometer কে bread board এ বসাই।

এটার মাঝের terminal এর সাথে LED এর একটা terminal, এবং এর দুপাশের যেকোনো একটা terminal এর সাথে DC source এর +ve terminal connect করি।

এবার DC source এর -ve terminal এর সাথে LED এর বাকি terminal connect করি-

এখন আমরা যদি potentiometer এর নবকে clock wise অথবা anti-clock wise ঘোরায় তবে LED এর আলোর পরিবর্তন হবে। অর্থাৎ LED এর আলোকে তখন করতে পারবো আমরা।

এক্ষেত্রে ব্যাটারির high voltage-এ LED damage হয়ে যেতে পারে। তাই LED এবং potentiometer এর মাঝে একটা resistor series connection এ লাগিয়ে দিতে হবে। তাহলে LED আর damage হবে না।


ক্রাশ স্কুলের নোট গুলো পেতে চাইলে জয়েন করুন আমাদের ফেসবুক গ্রুপে-

www.facebook.com/groups/mycrushschool

অথিতি লেখক হিসেবে আমাদেরকে আপনার লেখা পাঠাতে চাইলে মেইল করুন-

write@thecrushschool.com

Emtiaz Khan

Emtiaz Khan is a person who believes in simplicity. He encourages the people for smart education. He loves to write, research about new information. Currently he is studying at the department of EEE.