গ্রহদের প্রগতি এবং প্রতীক গতি (Prograde & Retrograde Motion of Planets)

যখন কোনো গ্রহ পৃথিবীর সাপেক্ষে পশ্চিম থেকে পূর্বদিকে যায় তখন গ্রহদের এই গতিকে প্রগতি বা Prograde Motion বলে।

টলেমির মডেল অনুসারে বুধ এবং শুক্র এই দুটো গ্রহ পৃথিবীর সাপেক্ষে পশ্চিম থেকে পূর্বদিকে যায়। অর্থাৎ তাদের প্রগতি হয়। বছরে শুধুমাত্র বুধ এবং শুক্রগ্রহের ঠিকঠাকমত প্রগতি ঘটে। তবে এই দুটো গ্রহকে সবসময় সূর্যের কাছাকাছি দেখা যায়। এমনকি সূর্যোদয় এবং সূর্যাস্তের আগে-পরেও এদেরকে আকাশে দেখা যায়।

একটা নির্দিষ্ট সময় সূর্যের দিকে একটা হাত ধরে এবং শুক্র গ্রহের দিকে অন্য একটা হাত ধরলে দুটো হাতের মাঝে যে কোণ বা Angle তৈরি হয় তাকে প্রতান বলে।

একটা নির্দিষ্ট সময় প্রতিদিন প্রতানের মান একই থাকে না, পরিবর্তিত হয়।

মঙ্গল গ্রহের প্রগতি ঘটে অন্যভাবে। এটিও সাধারণত বছরে পৃথিবীর সাপেক্ষে পশ্চিম থেকে পূর্বদিকে যায় কিন্তু হঠাৎ একদিন এটি উল্টোদিকে চলা শুরু করে, অর্থাৎ পৃথিবীর সাপেক্ষে পূর্ব থেকে পশ্চিমদিকে চলতে থাকে। এভাবে কিছুদিন চলার পর মঙ্গলগ্রহ আবারো আগের মত পশ্চিম থেকে পূর্বদিকে চলা শুরু করে।

মঙ্গলগ্রহ যখন বছরের বেশিরভাগ সময় পৃথিবীর সাপেক্ষে পশ্চিম থেকে পূর্বদিকে যাওয়া শুরু করে তখন তার এই গতিকে মঙ্গলের প্রগতি বলে। কিন্তু হঠাৎ কিছুদিন যখন এটি পূর্ব থেকে পশ্চিমে চলা শুরু করে তখন তার এই গতিকে প্রতীক গতি বা Retrograde motion বলে।

গ্রীকরা চিন্তা করেছিলো প্রতিটা গ্রহ পৃথিবীর চারপাশে বৃত্তাকার পথে সুষম গতিতে চলে কিন্তু তাদের ধারনা ভুল ছিলো। কারন মঙ্গল এমন একটা গ্রহ ছিলো যেটি সুষমভাবে ঘুরতো না, হঠাৎ হঠাৎ উল্টো দিকে ঘোরা শুরু করতো এটি।

তবে সূর্য সারাবছর ধরে প্রগতিশীল ছিলো, অর্থাৎ এটির মঙ্গলগ্রহের মত Prograde Motion ছিলো না। চাঁদ মাসে একবার পৃথিবীকে ঘুরে আসতে পারতো তাই এটির গতিও ছিলো প্রগতি। চাঁদ ও সূর্য বাদে বাকি গ্রহ গুলোর মঙ্গলগ্রহের মত prograde motion আছে। এরা সবাই পশ্চিম থেকে পূর্বদিকে যাওয়ার সময় হঠাৎ কিছু দিনের জন্য দিক পরিবর্তন করে পূর্ব থেকে পশ্চিম দিকে যায়। Prograde Motion থাকা অবস্থায় গ্রহগুলোর উজ্জ্বলতা এবং বেগ দুটোই বেড়ে যায়।

ক্রাশ স্কুলের নোট গুলো পেতে চাইলে জয়েন করুন আমাদের ফেসবুক গ্রুপে-

www.facebook.com/groups/mycrushschool

অথিতি লেখক হিসেবে আমাদেরকে আপনার লেখা পাঠাতে চাইলে মেইল করুন-

write@thecrushschool.com

Emtiaz Khan

A person who believes in simplicity. He encourages the people for smart education. He loves to write, design, teach & research about unknown information.