প্রোগ্রাম ও প্রোগ্রামিং ভাষা (Program & Programming Language)

কম্পিউটারকে আমরা যতই বুদ্ধিমান মনে করি না কেনো আমাদের নির্দেশ ছাড়া এটি নিজে নিজে কোনো কাজ করতে পারে না। তাই আমরা কম্পিউটারের কাছ থেকে যত উপকার পাই না কেনো সবকিছুই আসলে সে আমাদের নির্দেশমত করে। তাঈ বলা যায়, কম্পিউটার আমাদের কাছ থেকে শেখে তারপর নিজে কাজ করে। কম্পিউটারকে কোনো কিছু শিখিয়ে দেওয়ার কাজকেই প্রোগ্রামিং বলে। অর্থাৎ-

কম্পিউটার কিভাবে কাজ করবে সেটা শেখানোটাই হচ্ছে কম্পিউটার প্রোগ্রামিং। আর যেকোনো সমস্যা সমাধানের জন্য কম্পিউটারের ভাষায় লিখিত নির্দেশগুলোর সমষ্টিকে প্রোগ্রাম বলে।

এখানে, কম্পিউটারের ভাষা হচ্ছে বাইনারী ডিজিট বা 0 এবং 1. যেমন আমরা যদি 1 + 2 করতে চাই তবে কম্পিউটারে সরাসরি 1 + 2 ইনপুট হিসেবে দেওয়া যাবে না। কারন কম্পিউটার আমাদের ভাষা বোঝে না। তাই আমাদেরকে 1, 2 এবং এদেরকে যোগ করার জন্য বিভিন্ন কোড লাগবে, যেগুলো কম্পিউটারকে দিলে সে বুঝতে পারবে যে 1 ও 2 কে যোগ করতে হবে।

কিন্তু কম্পিউটার যেহেতু শুধুমাত্র 1 এবং 0 ছাড়া কিছুই বোঝে না, তাই কম্পিউটারকে সামান্য একটা নির্দেশ দিতে গেলেও অনেকগুলো 1 এবং 0 পরপর সাজিয়ে লিখতে হবে। তখন আমরা আর কম্পিউটারকে সহজে ব্যবহার করতে পারবো না। সেজন্য কম্পিউটারে সহজেই যেকোনো নির্দেশনা বা ইনপুট দেওয়া হয় বিভিন্ন শব্দ, বর্ণ, অংক বা সংকেত ব্যবহার করে, যাতে আমাদের কষ্ট করে গাদা গাদা বাইনারী সংখ্যা মনে না রাখতে হয়।

বিভিন্ন ধরনের বর্ণ, অংক, শব্দ কিংবা সংকেতকে নির্দিষ্ট নিয়মে মিলিয়ে যে ভাষা তৈরি করা হয় তাকে প্রোগ্রামিং ভাষা বলে। এই ভাষাটি মানুষ এবং কম্পিউটার দুজনেই বুঝতে পারে।

বিশ্বে অনেক ধরনের প্রোগ্রামিং ভাষা রয়েছে যাদের মধ্যে C, C++, Java, Python, COBOL, Forton, PHP, ASP ইত্যাদি প্রোগ্রামিং ভাষা অনেক জনপ্রিয়। তবে কম্পিউটার সায়েন্স নিয়ে পড়া শুরু করার জন্য আমাদেরকে C programming ভাষা নিয়ে বিস্তারিত জানতে হবে।

ক্রাশ স্কুলের নোট গুলো পেতে চাইলে জয়েন করুন আমাদের ফেসবুক গ্রুপে-

www.facebook.com/groups/mycrushschool

অতিথি লেখক হিসেবে আমাদেরকে আপনার লেখা পাঠাতে চাইলে মেইল করুন-

write@thecrushschool.com

Emtiaz Khan

A person who believes in simplicity. He encourages the people for smart education. He loves to write, design, teach & research about unknown information.