নিক্ষিপ্ত বস্তু / প্রাস / প্রক্ষেপক (Projectile Particle)

Projectile কথাটার মানে হচ্ছে কোনো কিছুর নিক্ষিপ্ত বা উড়ন্ত অবস্থা। যখন কোনো বস্তুকে আমরা আকাশের দিকে কিংবা শূণ্যে ছুড়ে মারি তখন সেই বস্তুকে Projectile Particle বা নিক্ষিপ্ত বস্তু বলে। এর আরেকটা শর্টকাট নাম আছে যাকে প্রাস বলে। প্রাস যে গতি নিয়ে উড়তে থাকে সেই গতিকে Projectile Motion বা প্রাসের গতি বলা হয়।

একটা প্রাসকে যখন ছোড়া হয় তখন খেয়াল করবা সে তার চলার পথে দুটো জায়গা দখল করে চলে। জায়গা দুটো হচ্ছে ওকে যেখান থেকে ছোড়া হয় তার সামনের দিকটা, আর উপরে কিংবা নিচের দিকটা। অর্থাৎ প্রাস গতিশীল অবস্থায় দুটো জায়গা বা ডাইমেনশন দখল করে চলে। তাই প্রাসের অবস্থানকে আমরা দ্বিমাত্রিক অবস্থান বা 2 Dimensional (2D) অবস্থান বলতে পারি।

যেহেতু প্রাস শুধুমাত্র সামনের দিকে এবং উপরে কিংবা নিচের দিকেই চলাচল করতে পারে তাই এই দুটো ডাইমেনশনে অবশ্যই তার দুটো আলাদা গতি বা motion থাকবে। যদি প্রাসের সামনের দিকে চলার পথকে x axis এবং উপরে / নিচের দিকে চলার পথকে y axis হিসেবে ধরি তবে x এবং y axis বরাবর প্রাসের আলাদা আলাদা বেগ থাকবে। x axis বরাবর প্রাসের বেগ হচ্ছে অনুভূমিক গতি বা horizontal motion এবং y axis বরাবর প্রাসের বেগ হচ্ছে উলম্ব গতি বা vertical motion.

প্রাসকে ছোড়ার সময় শুধুমাত্র একটা নির্দিষ্ট বেগ দিয়েই ছোড়া হয়। ধরা যাক সেই বেগের মান V0. কিন্তু চলার পথে প্রাসের এই বেগ দুটো ভাগে ভাগ হয়ে যায়। x axis বরাবর বেগের মান হয় V0x এবং y axis বরাবর বেগের মান হয় V0y. এদের খুব সুন্দর একটা নামে ডাকা হয়। নামটা হচ্ছে উপাংশ বা Component. অর্থাৎ V0 এর উপাংশ দুটো, V0x এবং V0y

তাহলে-

V0= V0x + V0y

প্রাসের অনুভূমিক গতির উপর অভিকর্ষজ ত্বরণ g এর কোনো প্রভাব নেই। একটা উদাহরণ দিলে বুঝতে পারবে। যখন কোনো টেবিলের উপর কোনো মার্বেলকে গড়িয়ে দেয়া হয় তখন সেটার গতি আস্তে আস্তে কমে যায়। কারন টেবিলের পৃষ্টের সাথে তখন মার্বেলের ঘর্ষণ বা Friction হয়। এক্ষেত্রে টেবিলের উপর মার্বেলের গতি হচ্ছে অনুভূমিক বা horizontal. কিন্তু এখানে অভিকর্ষজ ত্বরণ মার্বেলের অনুভূমিক গতিকে কমিয়ে দিচ্ছে না, টেবিল পৃষ্টের ঘর্ষণ কমিয়ে দিচ্ছে। তাই কোনো অনুভূমিক গতির উপর অভিকর্ষজ ত্বরণ g কোনো ইফেক্ট ফেলে না।

কিন্তু উলম্ব গতি বা vertical motion এর ক্ষেত্রে অভিকর্ষজ ত্বরণ g ইফেক্ট ফেলে। তাই প্রাসকে যখন ছোড়া হয় তখন তার y axis বরাবর নিচের দিকে g বা অভিকর্ষজ ত্বরণ কাজ করে।

মজার ব্যাপার হলো প্রাসের অনুভূমিক বেগ এবং উলম্ব বেগ এরা কেউ কারো উপর কোনো ইফেক্ট ফেলে না। এরা দুজন একটা প্রাসের মধ্যে স্বাধীনভাবে কাজ করতে পারে। Horizontal motion যদি কম অথবা বেশি হয় তবে Vertical motion আগের মতই থাকে। একইভাবে Vice Versa.

পিজিক্সের ম্যাথ করার ক্ষেত্রে এবং থিওরেটিক্যালি প্রাসকে বাতাস যে ধাক্কা দেয় সেটাকে ধরা হয় না। একটা প্রাসের গতি কখনোই একইরকম থাকে না, বারবার পরিবর্তিত হয়। একইভাবে প্রাসের অবস্থান সবসময় একই জায়গায় থাকে না। তাই গতিশীল প্রাসের ক্ষেত্রে এর বেগ এবং অবস্থান দুটোই changeable বা পরিবর্তনশীল।

প্রাস কিংবা projectile particle গুলোর মধ্যে বলা যায় ভলিবল ছুড়ে মারা, ফুটবল ছুড়ে মারা, ঢিল মারা, কামান দিয়ে গুলি করা, তীর ছোড়া, বিমান থেকে মিসাইল ছোড়া ইত্যাদি।

একজন মেয়ের সাথে কখনোই তর্কে জড়ানো উচিত না। কারণ একটা ছেলে যে বিষয়টাকে নিয়ে এক দিক থেকে চিন্তা করে, সেই বিষয়টাকে নিয়ে একটা মেয়ে ৩৬০ ডিগ্রি এংগেলে চিন্তা করে!
Emtiaz Khan (Founder | Crush School)

পড়াশোনা সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে শত শত ভিডিও ক্লাস বিনামূল্যে করতে জয়েন করুন আমাদের Youtube চ্যানেলে-

www.youtube.com/c/crushschool

ক্রাশ স্কুলের নোট গুলো পেতে চাইলে জয়েন করুন আমাদের ফেসবুক গ্রুপে-

www.facebook.com/groups/mycrushschool