রোমিং (Roaming)

যখন আমরা নিজের দেশ ছেড়ে অন্য দেশে ভ্রমণ করি তখন বিদেশ থেকে নিজ দেশে মোবাইল এর মাধ্যমে আমরা দেশীয় সিম ব্যবহার করেও ফোনে কথা বলতে পারি, যদিও সেক্ষেত্রে আমাদের মোবাইল বিলের পরিমাণ অনেক বেশি হয়। কিন্তু নিজের দেশের মোবাইল অপারেটরের base station অন্য দেশে না থাকার শর্তেও আমরা অন্য দেশের অন্য মোবাইল অপারেটরের base station ব্যবহার করে ফোনে কথা বলতে পারি। এই পুরো সিস্টেমকে Roaming বলে। অর্থাৎ-

Roaming হচ্ছে cellular communication এর এমন একটি ক্ষমতা যার মাধ্যমে কোনো ব্যবহারকারী তার geographical area এর বাইরে গিয়ে বা নিজের home network এর বাইরে গিয়ে অন্য অপারেটরের base station ব্যবহার করে mobile communication চালাতে পারে।

Roaming is the ability for customer of mobile communication to automatically make and receive telephone, send and receive data or access other services while travelling outside the geographical coverage area of the home network, by means of using a network of another operator.

 

Roaming এর প্রকারভেদ

i) National Roaming: যখন কোনো মোবাইল user তার দেশের এমন একটা জায়গায় থাকেন যেখানে যখন তার ব্যবহার করা SIM এর মোবাইল অপারেটরের কোনো base station থাকে না, অন্য মোবাইল অপারেটর কোম্পানি এর base station ব্যবহার করে user তার mobile communication চালিয়ে যেতে পারে, তখন সেই সিস্টেমকে National Roaming বলে। তাই নির্দিষ্ট একটা দেশের সব মোবাইল অপারেটর গুলো নিজেরা নিজেরা চুক্তি করে নেয়, যেন যেকোনো অপারেটরের base station অন্য অপারেটরের অধীনে থাকা মোবাইল ব্যবহারকারীরা সহজেই ব্যবহার করতে পারে।

ii) International Roaming: কোনো মোবাইল user যখন নিজের দেশের বাইরে গিয়ে সেই দেশের ভিন্ন মোবাইল অপারেটরের base station ব্যবহার করে নিজের দেশের বা সেই দেশের যেকোনো মোবাইল user এর সাথে যোগাযোগ চালিয়ে যেতে পারেন, তখন তাকে International Roaming বলে। এক্ষেত্রে একটা দেশের নির্দিষ্ট মোবাইল অপারেটর এর সাথে অন্য দেশের মোবাইল অপারেটর এর মধ্যে চুক্তি হয়, ফলে সেই চুক্তি অনুযায়ী বিদেশে গিয়েও যে কেউ নিজের দেশের মানুষের সাথে কিংবা সেই দেশের মানুষের সাথে তার ব্যবহার করা মোবাইল দিয়ে যোগাযোগ করতে পারে তবে। তবে এই ধরনের রোমিং অনেক ব্যয়বহুল।

ক্রাশ স্কুলের নোট গুলো পেতে চাইলে জয়েন করুন আমাদের ফেসবুক গ্রুপে-

www.facebook.com/groups/mycrushschool

অথিতি লেখক হিসেবে আমাদেরকে আপনার লেখা পাঠাতে চাইলে মেইল করুন-

write@thecrushschool.com

Emtiaz Khan

A person who believes in simplicity. He encourages the people for smart education. He loves to write, design, teaching & research about unknown information.


Facebook-f


Linkedin-in


Instagram