স্যাটেলাইটের এন্টেনা – Satellite Antenna

Satellite Communication এর ক্ষেত্রে আমরা Microwave signal ব্যবহার করে এক জায়গা থেকে আরেক জায়গায় Data পাঠাই। Microwave সিগন্যালকে অনেক দূরে পাঠানোর জন্য বা সিগন্যালকে ধরার জন্য যে জিনিসটি সবচেয়ে বেশি ব্যবহৃত হয় তার নাম হচ্ছে Antenna. একটা Antenna দিয়ে সিগন্যালকে sending এবং receiving দুটোই করা যায়।

Earth Station এবং স্যাটেলাইট, দুটো জায়গাতেই বিভিন্ন ধরনের Antenna ব্যবহার হয়। এসব Antenna গুলো তৈরি করা হয় কিছু condition মাথায় রেখে। Condition গুলো হচ্ছে-

i. Antenna Beam: Beam মানে সোজা কথায় এক ধরনের রশ্মি বা Ray. Antenna দিয়ে বিভিন্ন টাইপের Microwave beam তৈরি করা হয় যেমন- spot beam, elliptical beam ইত্যাদি। এতগুলো beam একই Antenna দিয়ে তৈরি হয় না, সেজন্য ভিন্ন ভিন্ন beam পাওয়ার জন্য ভিন্ন ভিন্ন Antenna বানাতে হয়।

ii. Antenna Feed: Feed হচ্ছে এমন একটা equipment যেখানে antenna তে আসা সব সিগন্যাল সে নিজে নিয়ে নেয় কিংবা তার থেকে সিগন্যাল বের হয়ে Antenna-তে reflect হয়ে বহুদূর চলে যায়। Feed equipment অনেক ধরনের হয় যেমন dipole feed, horn feed, helical feed ইত্যাদি। তাই বিভিন্ন ধরনের feed এর জন্য বিভিন্ন ধরনের Antenna তৈরি করা হয়।

এন্টেনা

iii. Bandwidth: বিভিন্ন রেঞ্জের bandwidth এর জন্য বিভিন্ন ধাঁচের Antenna ব্যবহার করা হয়।

iv. Efficiency: প্রতিটা Antenna-এ কাজ করার ক্ষমতা এক না। তাই বিভিন্ন ধরনের efficiency পাওয়ার জন্য বিভিন্ন ধরনের Antenna ব্যবহার করা হয়।

যদিও earth station এবং স্যাটেলাইটের Antenna গুলোর কাজের ধরন এবং গঠন একই তবুও তাদের Antenna গুলোতে সামান্য কিছু পার্থক্য দেখা যায়। কারন স্যাটেলাইট থাকে মহাশূন্যে। ওখানকার পরিবেশের সাথে পৃথিবীর পরিবেশ অনেক তফাত। তাই দুটো জায়গার Antenna গুলোতেও তফাত থাকে। স্যাটেলাইটের Antenna Material কে মহাকাশের পরিবেশ মানিয়ে নিতে হয়। সূর্যের প্রচন্ড তাপ এবং সূর্যের ছায়ায় প্রচন্ড শীতল পরিবেশ এই দুটোকে মানিয়ে নেওয়ার জন্য স্যাটেলাইটের Antenna কে বিশেষভাবে বানাতে হয়। এছাড়া স্যাটেলাইট সবসময় গতিশীল থাকে বলে এর Antenna তে কিছু control system apply করতে হয় যাতে Antenna সবসময় একই অবস্থানে থাকে।

এন্টেনা

বেশিরভাগ ক্ষেত্রে স্যাটেলাইট এবং earth station গুলোতে Parabolic Dish Antenna ব্যবহার করা হয়। তবে এই ধরনের Antenna গুলোর size,bandwidth, gain, efficiency এগুলো কম থাকে। স্যাটেলাইটের সাহায্যে telemetry, tracking, বিভিন্ন ধরনের controlling কাজের জন্য Omni Directional Antenna ব্যবহার করা হয়। এছাড়া Antenna Beam কে নিয়ন্ত্রণ এবং Antenna-র পাওয়ার কমানোর কাজে Multiple feed antenna ব্যবহার করা হয়। যেসব স্যাটেলাইট দিয়ে পৃথিবীকে স্ক্যান করা হয় সেসব স্যাটেলাইটের Antenna গুলোতে Multiple feed antenna ব্যবহার করা হয়।


ক্রাশ স্কুলের নোট গুলো পেতে চাইলে জয়েন করুন আমাদের ফেসবুক গ্রুপে-

www.facebook.com/groups/mycrushschool

অথিতি লেখক হিসেবে আমাদেরকে আপনার লেখা পাঠাতে চাইলে মেইল করুন-

write@thecrushschool.com

Emtiaz Khan

Emtiaz Khan is a person who believes in simplicity. He encourages the people for smart education. He loves to write, research about new information. Currently he is studying at the department of EEE.

Facebook Comments