স্যাটেলাইট একটি শক্তিশালী রিপিটার – Satellite is a Powerful Repeater

Earth Surface এ বিভিন্ন যায়গায় আমরা communication tower বসাই যাতে এক জায়গা থেকে আরেক জায়গায় দ্রুত যোগাযোগ করা যায়। Communication tower গুলোতে কিছু Antenna থাকে। এদের কাজ হচ্ছে Sender থেকে signal কে receive করা এবং সেই signal কে receiver এর কাছে পৌঁছে দেয়া। Communication tower গুলো নিজেদের মধ্যে যে signal-এর মাধ্যমে data আদান-প্রদান করে সেটা হচ্ছে microwave এর signal. Microwave চলার পথে কোনো বাঁধা পেলে সেটাকে আর ভেদ করে যেতে পারে না। তাই দুটো communication tower এর antenna-র মাঝে কোনো বাঁধা (যেমন গাছপালা-পাহাড়-বিল্ডিং)  থাকতে পারবে না।

যখন Sender থেকে Receiver এর দুরত্ব অনেক বেশি হয় (যেমন 50 km এর বেশি) তখন sender এর communication tower এতদূরে microwave পাঠানোর সময় সেই microwave এর সাথে noise যুক্ত হয়, microwave এর শক্তি ক্ষয় হয়। তাই এতদূরে microwave কে পাঠানোর জন্য দুটো communication tower এর মাঝামাঝি জায়গায় এমন কিছু ব্যবহার করতে হয় যেটা microwave এর energy কে বাড়িয়ে দেয়। এবং যেটা ব্যবহার করা হয় সেটাই হচ্ছে Repeater.

Microwave Repeater হচ্ছে এমন একটা device যেটা Microwave signal কে বহুদূরে পৌঁছানোর জন্য সাহায্য করে এবং microwave এর energy বাড়িয়ে দেয়।

Microwave Repeater এর আসল কাজ হচ্ছে microwave signal কে reconstruct বা পুনরায় তৈরি করা। Repeater কে tower এর সাথে লাগানো হয় যাতে সবগুলো communication tower নিজেদের মধ্যে line of sight দুরত্ব বজায় রাখতে পারে। দুটো communication tower এর দুরত্ব যত বাড়বে microwave repeater এর সংখ্যাও তত বাড়াতে হবে।

Repeater কে স্থাপন করা বেশ ব্যয়সাপেক্ষ। প্রচুর খরচ হয় প্রতিটা repeater কে tower এর মাধ্যমে বসাতে গেলে। আবার সেগুলোকে রক্ষণাবেক্ষণ করাটাও অনেক ঝামেলার। তাই বহুদূরে অবস্থিত দুটো microwave transmitter ও receiver কে connect করার জন্য দরকার একটা powerful বা শক্তিশালী repeater এর। আমাদের satellite টা হচ্ছে এই শক্তিশালী Repeater.

Microwave ব্যবহার করে Data পাঠানোর জন্য যখন Satellite ব্যবহার করা হয় তখন বহুদূরে অবস্থিত দুটো transmitter এবং receiver এর মাঝে অনেকগুলো repeater না বসালেও হবে। Satellite পৃথিবী থেকে অনেক উপরে থাকে বলে transmitter থেকে microwave signal সরাসরি Satellite-এ যায়। তারপর Satellite সেই signal কে কিছুটা modify করে বহুদূরে অবস্থিত receiver কাছে পৌঁছে দেয়। এখানে Modify করা মানে হচ্ছে Satellite যে signal কে receive করেছে সেটার noise কে সে বাদ দেয়, signal এর amplitude কে amplify (বাড়িয়ে দেয়া) করে দেয় ইত্যাদি।

Satellite এর কাছে sender বা transmitter যে Antenna দিয়ে Microwave কে পাঠায় সেই Antenna কে সবসময় কিছুটা বাঁকা করে আকাশের দিকে মুখ করে রাখা হয়। কারন Antenna সরাসরি আকাশের দিকে মুখ করে থাকলে এটি যখন satellite কে সিগন্যাল পাঠাতো তখন satellite টা ঠিক তার উপর লম্ব বরাবর থাকলে সিগন্যালটা Antenna-র কাছেই reflect হয়ে ফেরত আসতো।


ক্রাশ স্কুলের নোট গুলো পেতে চাইলে জয়েন করুন আমাদের ফেসবুক গ্রুপে-

www.facebook.com/groups/mycrushschool

অতিথি লেখক হিসেবে আমাদেরকে আপনার লেখা পাঠাতে চাইলে মেইল করুন-

write@thecrushschool.com

Emtiaz Khan

A person who believes in simplicity. He encourages the people for smart education. He loves to write, design, teaching & research about unknown information.

Facebook Comments