অল্টারনেটরের শর্ট সার্কিট বৈশিষ্ট্য – Short Circuit Characteristics of Alternator

লোড যুক্ত থাকা অবস্থায় কিংবা Stator এর winding গুলো short circuit করা অবস্থায় একটা Alternator এর Field Current এবং Armature Current এর মধ্যকার সম্পর্ককে Short Circuit Characteristics (S.C.C) বলে।

Alternator এর Rotor এর মধ্যে যে conductor লাগানো থাকে তাকে DC power supply দেয়া হয়। ফলে সেই Rotor এর মধ্যে একটা magnetic field তৈরি হয়। সেজন্য Rotor এর winding কে Field winding বলে। Field winding দিয়ে যে DC current কে flow করা হয় তাকে field current (If) বলে।

আবার Stator এর মধ্যে যে winding থাকে তাকে Armature winding বলে। এই winding star কিংবা delta দুটো কানেকশনে থাকতে পারে। ধরা যাক Armature winding এর কানেকশন Star অবস্থায় দেয়া। এই কানেকশনে তিনটা winding এর একটা কমন পয়েন্ট থাকে এবং winding তিনটি দিয়ে যে কারেন্ট flow হয় তাকে Armature current (Ia) বলে।

Alternator এর Short Circuit অবস্থা বলতে বোঝায় Stator বা Armature এর তিনটা winding এর টার্মিনালগুলো short circulated করা থাকবে অর্থাৎ এদের সাথে লোড কানেক্ট করা থাকবে। নিচের সার্কিট ডায়াগ্রামটা দেখো-

এখানে আমরা Rotor winding এর সাথে একটা Ammeter কে কানেক্ট করেছি যেটা field current If কে পরিমাপ করে এবং Armature winding এর সাথে সিরিজে আরেকটা Ammeter কে যুক্ত করেছি যেটা Armature current show করছে। যেহেতু Armature এর তিনটা টার্মিনাল short circuit করা থাকে সেজন্য Armature দিয়ে Armature কারেন্ট Ia flow হয়।

Alternator এর short circuit characteristics বের করার জন্য এর field current If এবং armature current Ia এর মধ্যে সম্পর্ক তৈরি করা হয়। এই সম্পর্কটি একটা গ্রাফের মাধ্যমে দেখানো হয়। গ্রাফের x axis বরাবর থাকে Field Current এবং y axis বরাবর থাকে Armature Current এর মান।

এখন DC exciter থেকে বের হওয়া field current If এর মান যখন বাড়তে থাকে, Armature current Ia এর মানও তত বাড়তে থাকে। ফলে গ্রাফের রেখাটা সরলরৈখিক বা Linear ভাবে উপরের দিকে উঠা শুরু করে। তাই এই গ্রাফে কোনো Saturated Point থাকে না এবং গ্রাফের linear line কখনোই বেঁকে যায় না। নিচে Alternator এর Short circuit characteristics এর জন্য গ্রাফ দেখানো হলো-

Combination of O.C.C & S.C.C

এবার আমরা একটা Alternator বা Synchronous Generator এর Open Circuit Characteristics (O.C.C) এবং Short Circuit Characteristics (S.C.C) একইসাথে একটা গ্রাফের মাধ্যমে দেখবো-

এই দুটো Characteristics থেকে আমরা সহজেই Alternator এর Impedance এর মান বের করতে পারি, যার মান হচ্ছে-

Zs = Open Circuit Voltage (V) / Short Circuit Current (A)

অর্থাৎ Alternator এর Open Circuit Voltage এর Short Circuit Current এর অনুপাতকে Alternator এর Impedance বা Zs বলে।

ক্রাশ স্কুলের নোট গুলো পেতে চাইলে জয়েন করুন আমাদের ফেসবুক গ্রুপে-

www.facebook.com/groups/mycrushschool

অতিথি লেখক হিসেবে আমাদেরকে আপনার লেখা পাঠাতে চাইলে মেইল করুন-

write@thecrushschool.com

Crush School

Emtiaz Khan

A person who believes in simplicity. He encourages the people for smart education. He loves to write, design, teach & research about unknown information.

Facebook Comments