স্যাটেলাইটের সিগন্যাল প্রপাগেশন – Signal Propagation of Satellite

Satellite Communication এর ক্ষেত্রে আমরা তিন ধরনের Propagation দেখতে পাই-

Ground Propagation

Ground Propagation এর আরেক নাম হচ্ছে Ground Wave Propagation. Microwave কে যখন একটা transmitter antenna থেকে সরাসরি আরেকটা receiver antenna তে পাঠানো হয় তখন দুটো antenna-র মাঝে কোনো বাঁধা (যেমন ঘরবাড়ি – পাহাড়) থাকে না। বাঁধা থাকলে microwave সেটাকে ভেদ করে যেতে পারে না। Transmitter এবং Receiver এর দুটো Antenna যখন পৃথিবীর মধ্যে থাকা অবস্থায় তাদের মধ্যে Microwave দ্বারা data আদান-প্রদান হলে এই সিস্টেমকে Ground Propagation বলে।

Sky Propagation

পৃথিবীর বায়ুমন্ডলের কয়েকটা স্তরের মধ্যে ionosphere (আয়ানোস্ফিয়ার) হচ্ছে একটা বিশেষ ধরনের স্তর। এই স্তরে সবসময় charged particle বা আয়ন থাকে। প্রচন্ড তাপের ফলে এই স্তরের পদার্থগুলো সব প্লাজমা অবস্থায় বিদ্যমান থাকে। প্লাজমা হচ্ছে পদার্থের আয়নিত অবস্থা।
যখন কম frequency এর microwave কে আকাশের দিকে মহাশূন্যে পাঠানো হয় তখন সেটা বায়ুমন্ডলের আয়ানোস্ফিয়ারে বাঁধা খায় এবং reflect হয়ে পৃথিবীতে ফিরে আসে। Microwave এর এই ধরনের চলাচলকে Sky Propagation বলা হয়। এর আরেক নাম হচ্ছে Sky Wave Propagation.

Space Propagation

Microwave এর frequency যখন বাড়িয়ে দিয়ে মহাকাশে নিক্ষেপ করা হয় তখন সেটা বায়ুমন্ডলের আয়ানোস্ফিয়ারে আর বাঁধা খায় না। Microwave তখন সরাসরি আয়ানোস্ফিয়ার ভেদ করে আরো উপরের দিকে satellite এর কাছে চলে যায়। Satellite তখন সেই microwave কে reflect করে আবার পৃথিবীতে ফিরিয়ে দেয়। Microwave এর এ ধরনের চলাচলকে Space Propagation বলে। এর আরেক নাম হচ্ছে Space Wave Propagation.


ক্রাশ স্কুলের নোট গুলো পেতে চাইলে জয়েন করুন আমাদের ফেসবুক গ্রুপে-

www.facebook.com/groups/mycrushschool

অতিথি লেখক হিসেবে আমাদেরকে আপনার লেখা পাঠাতে চাইলে মেইল করুন-

write@thecrushschool.com

Emtiaz Khan

A person who believes in simplicity. He encourages the people for smart education. He loves to write, design, teach & research about unknown information.

Facebook Comments