ডিএনএ এর গঠন

তোমরা জানো যে ডিএনএ এর গঠন হচ্ছে দ্বিসূত্রক বা Double Helix, এই ক্ষুদ্র অণুটার ২টা সুতা আছে দুইপাশে। তবে সুতা ২টা কখনো সোজা হয়ে থাকে না, এরা পেঁচিয়ে পেঁচিয়ে থাকে। তাই DNA-ও পেঁচিয়ে থাকে। তোমরা যদি কোনো কলম কিংবা কাঠির উপর দুইটা তার একই সাথে স্প্রিং এর মত পেঁচিয়ে তারপর কলমটা সরিয়ে ফেলো, তখন তারের যে অবস্থাটা দেখবে তোমরা সেটাই DNA-এর আসল অবস্থা। DNA-এর এই সুন্দর গঠনকে Double Helix বা দ্বিসূত্রক গঠন বলি আমরা।

ডিএনএ

DNA একটা নির্দিষ্ট অক্ষকে কেন্দ্র করে পেঁচিয়ে থাকে। সেই অক্ষতে আমাদের কলমের মতো কোনো দৃঢ় কিছু নেই। অক্ষটার প্রশস্ততা / wide মাত্র 20 Å, Å কে angstrom unit বলা হয়। এই পরিমাপটা খুব ছোট। 1 Å মাত্র 10-10 মিটারের মত।

ডিএনএ এর গঠন দেখলে সেখানে অনেকগুলো প্যাঁচ পেয়ে যাবে। প্রতিটা প্যাঁচ 34 Å লম্বা হয় এবং ১০টা করে নিউক্লিওটাইড থাকে। এই হিসাব থেকে একটা নিউক্লিওটাইড কতটুকু লম্বা সেটা বের করতে পারি- 3.4 Å.

DNA-তে প্রতিটা এডেনিনের (A) সাথে থায়োমিন (T) ২টা hydrogen bond দিয়ে এবং গুয়ানিনের (G) সাথে সাইটোসিন (C) ৩টা hydrogen bond দিয়ে জোড়া বাঁধে। এসব তথ্য থেকে আমাদের হিসেব করার মত অনেক কিছু আছে।

যেমন- প্রতি প্যাঁচে নিউক্লিওটাইড থাকে ১০টা,

গড় হিসাবে ৫টা A-T bond থাকে এবং বাকি ৫টা G-C bond থাকে।

তাহলে A-T তে hydrogen bond হবে = ১০টা,

G-C তে hydrogen bond হবে = ১৫টা।

মানে প্রতি প্যাঁচে total hydrogen bond হচ্ছে ২৫টা করে।

তো সবশেষে বলতে পারো DNA তে প্রতি প্যাঁচের দৈর্ঘ্য 34 Å + এতে ১০টা নিউক্লিওটাইড থাকে + এতে ২৫টা hydrogen bond থাকে।

আরেকটা মজার জিনিস হচ্ছে DNA-তে বাইরের দিকে সবসময় ফসফেট গ্রুপ (-PO4) থাকে। এই গ্রুপটা হচ্ছে negative group, তাই মনে রেখো DNA সবসময় negative চার্জযুক্ত অবস্থায় থাকে।

 

ডিএনএ

কলেজে উঠে বিজ্ঞান বিভাগ নিয়ে পড়াটাকে অনেকে অহংকারের চোখে দেখে, অথচ বিশ্বে নোবেল বিজয়ী অনেক বিজ্ঞানী আছেন যারা নিজেদের কাজগুলোকে ছোট মনে করে দিনের পর দিন আরো বেশি গবেষণা করে যাচ্ছেন!
Emtiaz Khan (Founder | Crush School)

পড়াশোনা সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে শত শত ভিডিও ক্লাস বিনামূল্যে করতে জয়েন করুন আমাদের Youtube চ্যানেলে-

www.youtube.com/c/crushschool

ক্রাশ স্কুলের নোট গুলো পেতে চাইলে জয়েন করুন আমাদের ফেসবুক গ্রুপে-

www.facebook.com/groups/mycrushschool

Facebook Comments