ইন্ডাকশন মোটরের স্লিপ – Slip of Induction Motor

Induction Motor এর Slip কে বুঝতে হলে আগে Synchronous Speed কে বুঝতে হবে। Induction Motor এর দুটো পার্ট থাকে। Stator এবং Rotor. Stator সবসময় স্থির থাকে এবং এটিতে এসি কারেন্ট সাপ্লাই দেয়া হলে এটি তার চারপাশে Revolving Magnetic Flux (rmf) তৈরি করে। তখন Rotor এই rmf এর প্রভাবে ঘোরা শুরু করে।

Stator এর চারপাশে তৈরি হওয়া rmf সেই stator কে ঘিরে একটা নির্দিষ্ট কৌণিক গতিতে ঘোরে। এই গতিকে Synchronous Speed বলে। এর মানকে Ns ধরা হয়।

আবার Rotor যখন Stator এর rmf এর প্রভাবে ঘোরে তখন Rotor এর স্প্রীড Synchronous স্প্রীডের চেয়েও কম হয়। কিন্তু সেটাও এক ধরনের Synchronous speed. অর্থাৎ,

Revolving Magnetic Flux (rmf) এবং Rotor দুটোই synchronous speed-এ ঘোরে কিন্তু মোটর চালানোর শুরুতে rmf তৈরি হলেও Rotor তখন ঘোরে না, একটু দেরি করে ঘুরতে।

আবার Rotor যখন ঘোরা শুরু করে তখন Rotor এবং rmf এমনভাবে ঘোরে যে তাদেরকে একে অপরের সাপেক্ষে স্থির মনে হবে। যদি Rotor Speed Nr এবং Revolving Magnetic Flux এর speed Ns হয় তবে-

Ns > Nr

সাধারণত-

Synchronous Speed এবং Rotor Speed এর পার্থক্যকে Slip বলে। অর্থাৎ Ns – Nr হচ্ছে Slip.

তবে Slip কে এভাবে হিসাব করা হয় না। Slip কে শতকরা বা Percentage অনুসারে হিসাব করা হয়। তাই slip এর মান হয় পার্সেন্ট স্লিপ বা %slip.

%slip = (Ns-Nr) / Ns x 100

তবে মাঝেমাঝে Ns – Nr কে Slip Speed বলে।

মোটর চালানোর একদম শুরুতে rmf তৈরি হবার পর Ns উৎপন্ন হয় কিন্তু Rotor স্থির থাকে বলে Nr = 0 থাকে। তখন Slip এর মান হয়-

s = (Ns – Nr) / Ns 

   = (Ns-0) / Ns

   = Ns / Ns

   = 1

মোটর যখন নরমাল স্প্রীডে চলে তখন Slip এর মান হয় 2-5%. মোটরে কোনো লোড না থাকলে Slip হয় 0.5%.

মোটরের লোডকে যদি বাড়াতে থাকি তবে মোটরের Rotor Speed কমতে থাকে। Rotor Speed (Nr) কমলে Slip এর মান সূত্রানুসারে বেড়ে যায়। Slip বেড়ে গেলে মোটরের মধ্য দিয়ে Current Flow হবার মানও বেড়ে যায়। তখন মোটরের Torque বেড়ে যায়। Torque তখন মোটরের Rotor Speed কে আগের মত নরমাল স্প্রীডে নিয়ে আসে। সেজন্য Induction Motor এর Rotor Speed সবসময় একই থাকে।

Slip এর সূত্র থেকে আমরা সহজেই এখন মোটরের স্প্রীড বা Rotor Speed বের করতে পারি।

s = [ (Ns – Nr) / Ns] x 100

এবং

Nr = Ns (1 – s)

ক্রাশ স্কুলের নোট গুলো পেতে চাইলে জয়েন করুন আমাদের ফেসবুক গ্রুপে-

www.facebook.com/groups/mycrushschool

অথিতি লেখক হিসেবে আমাদেরকে আপনার লেখা পাঠাতে চাইলে মেইল করুন-

write@thecrushschool.com

Crush School

Emtiaz Khan

A person who believes in simplicity. He encourages the people for smart education. He loves to write, design, teach & research about unknown information.

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published.