স্প্রিং নিক্তি (Spring Balance)

স্প্রিং নিক্তি একটি বিশেষ ধরনের নিক্তি। এ নিক্তির সাহায্যে কোনো বস্তুর ওজন সরাসরি মাপা যায়। এই নিক্তিতে একটি ইস্পাতের পেঁচানো স্প্রিং থাকে। এই স্প্রিং এর এক প্রান্তে একটি রিং বা আংটা লাগানো থাকে। অপর প্রান্তে একটি ধাতুর শালাকার সাহায্যে একটি হুক লাগানো থাকে। আংটার সাহায্যে স্প্রিটি ঝুলানো হয়। যে বস্তুকে ওজন করতে হবে তা নিচের হুকে ঝুলানো হয়। এটি হুকের নীতি ব্যবহার করে কাজ করে। এই নীতিটা হচ্ছে- একটি স্প্রিং প্রসারিত করার জন্য প্রয়োজনীয় বল তার স্থির অবস্থান থেকে স্প্রিংটি প্রসারিত হওয়ার দূরত্বের সমানুপাতিক। একটি স্প্রিং নিক্তি স্কেল কখনোই ভর পরিমাপ করতে পারে না, শুধুমাত্র ওজন পরিমাপ করতে পারে।

স্প্রিং নিক্তি এর কার্যপ্রণালি

আমরা জানি স্প্রিংকে টানলে এর দৈর্ঘ্য বৃদ্ধি পায়। এ দৈর্ঘ্য বৃদ্ধি এর ওপর প্রযুক্ত বলের সমানুপাতিক। স্প্রিং এর হুকে বস্তু ঝুলালে স্প্রিংটির দৈর্ঘ্য বৃদ্ধি পাবে। স্প্রিং এর দৈর্ঘ্য বৃদ্ধি হবে হুকে ঝুলানো বস্তুর ওজনের সমানুপাতিক। বস্তুর ওজন বেশি হলে দৈর্ঘ্য বেশি বৃদ্ধি পাবে আর ওজন কম হলে দৈর্ঘ্য কম বৃদ্ধি পাবে।

সুতরাং স্প্রিং এর বৃদ্ধির পরিসর জেনে বস্তুর ওজনের পরিমাপ নির্ণয় করা যায়। স্প্রিং এর উপরের প্রান্তে একটি সূচক বা কাঁটা লাগান থাকে। এ কাটাটি স্প্রিং এর দৈর্ঘ্যের হ্রাস-বৃদ্ধির (ওজন হ্রাস ও বৃদ্ধির ফলে) অনুসারে একটি স্কেল বরাবর ওঠানামা করতে পারে। এই স্কেলটি নিউটনে দাগাঙ্ক্ষিত থাকে। হুকে কোনো বস্তু ঝুলানো অবস্থায় কাটাটি স্কেলের উপর যে পাঠ নির্দেশ করে, সেটিই বস্তুর ওজন।

স্প্রিং নিক্তি

কোনো কোনো স্প্রিং নিক্তি তে স্কেলটি কিলোগ্রামে দাগাঙ্ক্ষিত থাকতে পারে। সে ক্ষেত্রে নিউটনে ওজন পেতে হলে কিলোগ্রাম প্রাপ্ত রিডিংকে 9.8 দিয়ে গুণ করে নিতে হয়।

ব্যবহার : স্প্রিং নিক্তি এর সাহায্যে সহজে যে কোনো স্থানে কোনো বস্তুর ওজন নির্ণয় করা হয়। স্প্রিং নিক্তি এর সাহায্যে কোনো কিছুর বল পরিমাপ করা যায়। বর্তমানে বাজারে আমরা কোনো কিছুর ওজন নির্ণয় করার জন্য বিভিন্ন দাঁড়িপাল্লা কিংবা ডিজিটাল মেশিন ব্যবহার করে থাকি, এগুলো সবই নিউটন এককে আমাদেরকে ওজনের পরিমাণ দেখায়। কিন্তু আমরা ভুলে সেগুলোকে কেজি একক বলে থাকি। কেননা কেজি হচ্ছে ভরের একক।

পড়াশোনা সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে শত শত ভিডিও ক্লাস বিনামূল্যে করতে জয়েন করুন আমাদের Youtube চ্যানেলে-

www.youtube.com/c/CrushSchool

ক্রাশ স্কুলের নোট গুলো পেতে চাইলে জয়েন করুন আমাদের ফেসবুক গ্রুপে-

www.facebook.com/groups/mycrushschool

1 Comment

  1. Very good post. I absolutely appreciate this website. Stick with it!

Comments are closed