ওয়েবসাইটের কাঠামো (Structure of Website)

একটা ওয়েবসাইটে বিভিন্ন প্রতিষ্ঠান, কোম্পানি কিংবা ব্যাক্তিগত কারো তথ্য সাজানো থাকে। সব ধরনের ওয়েবসাইটগুলোর একটা নির্দিষ্ট কাঠামো থাকে। যেমন আমাদের বাসাবাড়ির কাঠামো নির্দিষ্ট, কিংবা আমাদের চেয়ার-টেবিলের কাঠামো নির্দিষ্ট। তেমনি বিশ্বের প্রতিটা ওয়েবসাইটের কাঠামো বা structure নির্দিষ্ট কিছু স্টাইলের মধ্যে তৈরি করা হয়।

একটা সম্পূর্ণ ওয়েবসাইট তৈরি করা অনেক সময়ের কাজ। তাই ওয়েব ডিজাইনাররা ওয়েবসাইট ডিজাইনের আগে পুরো ওয়েবসাইটের একটা খসড়া বাজিয়ে নেন। তারপর সেই খসড়া অনুযায়ী আস্তে আস্তে ওয়েবসাইটটা তৈরি করতে থাকেন। খসড়া ছাড়া বা প্ল্যান ছাড়া কখনোই বড়সড় একটা ওয়েবসাইটকে বানানো যায় না।

প্রায় সব ধরনের ওয়েবসাইটের কাঠামো তিনটি সেকশন নিয়ে তৈরি হয়-

  • হোমপেজ (Homepage)
  • মেইন সেকশন (Main Section) বা সাইট ইন্ডেক্স (Site Index)
  • সাবসেকশন (Sub Section)

একটা ওয়েবসাইটে ঢুকলে প্রথমেই যে ওয়েবপেজ আসে সেটার নাম হোমপেজ। একজন মানুষ কোনো ওয়েবসাইটের হোমপেজে সবার প্রথমে ভিজিট করে বলে ওয়েবসাইটের হোমপেজকে সবসময় পরিষ্কার রাখতে হবে এবং ওয়েবসাইটটা যে বিষয় নিয়ে কাজ করছে হোমপেজ দেখে যাতে সেটা বোঝায় যায়।

ওয়েবসাইটের হোমপেজে সেই ওয়েবসাইটের বিভিন্ন ওয়েবপেজের নাম সংক্ষেপে মেন্যু বা বাটন আকারে দেওয়া থাকে, যাতে সেগুলোর মাধ্যমে অন্যান্য ওয়েবপেজে ভিজিট করা যায়। হোমপেজে থাকা এসব মেন্যু বা বাটনকে মেইন সেকশন (Main Section) বলে। এর আরেক নাম হচ্ছে সাইট ইনডেক্স (Site Index). একটা ওয়েবসাইটের মেইন সেকশন দেখেই বোঝা যায় সেই ওয়েবসাইটের বিষয়বস্তু কি, ওয়েবসাইটের কোথায় কোন বিষয় নিয়ে তথ্য আছে এসব।

আবার মেইন সেকশনের ভেতরে অন্যান্য ওয়েব পেজ বা বিভিন্ন ডকুমেন্ট, তথ্য ইত্যাদি থাকে। তাদেরকে সাব সেকশন (Sub section) বলে। Sub section গুলোতে প্রধানত ওয়েবসাইটের বিভিন্ন তথ্য বা আর্টিকেল সাজানো থাকে।

যেমন ক্রাশ স্কুল ওয়েবসাইটে যখন তোমরা ভিজিট করবে তখন শুরুতেই দেখতে পাবে হোমপেজকে এবং হোমপেজের মধ্যে থাকা বিভিন্ন মেন্যুকে (যেমন- Academic, University, Engineering ইত্যাদি)। এই মেন্যু গুলো হচ্ছে Main section বা Site index. পরে তুমি যদি Academic অপশনে ক্লিক করো তবে JSC, SSC এবং HSC অপশন দেখতে পাবে। এই অপশনগুলোর অধীনে বিভিন্ন তথ্য ও লেখা আছে। তাই JSC, SSC এবং HSC এরা হচ্ছে সাবসেকশন (Subsection).

নিচে একটা ওয়েবসাইটের হোমপেজ, মেইন সেকশন এবং সাবসেকশন এই তিনটির সিকুয়েন্স দেখানো হলো-

ক্রাশ স্কুলের নোট গুলো পেতে চাইলে জয়েন করুন আমাদের ফেসবুক গ্রুপে-

www.facebook.com/groups/mycrushschool

অতিথি লেখক হিসেবে আমাদেরকে আপনার লেখা পাঠাতে চাইলে মেইল করুন-

write@thecrushschool.com

Emtiaz Khan

A person who believes in simplicity. He encourages the people for smart education. He loves to write, design, teach & research about unknown information.

Facebook Comments