প্রোটিনের টারশিয়ারি গঠন (Tertiary Structure of Protein)

একটা মজার কথা শোনাই। প্রোটিনের সেকেন্ডারি গঠনের α-helix এবং β-sheet এরাও না নিজেদেরকে এবং পরস্পরকে আকর্ষণ কর‍তে পারে! যার একটা ভালো উদাহরন হচ্ছে আমাদের মাথার চুল। মাথার চুলে অনেকগুলো β-sheet structure থাকে যারা একটা আরেকটার Anti-Parallel, মানে সমান্তরাল কিন্তু দিক বিপরীত।

এসব β-sheet একটার পর একটা অনেকগুলো থাকে এবং তারা হাইড্রোজেন বন্ধন দিয়ে যুক্ত থাকে। যখন তারা হাইড্রোজেন বন্ধন দিয়ে যুক্ত থেকে জটিল একটা Protein Structure গঠন বানায় তখন সেই গঠনকে প্রোটিনের টারশিয়ারি গঠন বলে।

তবে প্রোটিনের আরেক ধরনের গঠন আছে যেটাকে কোয়ার্টানারি (Quaternary) গঠন বলা হয়। এটি সব প্রোটিনে পাওয়া যায় না। যে প্রোটিনে অনেকগুলো পেপটাইড চেইন থাকে সেই প্রোটিনে Quaternary structure পাওয়া যায়। যেমন ইনসুলিনের কথা বলতে পারো। ইনসুলিনে ২টা পেপটাইডের চেইন থাকে, একটা a chain আরেকটা b chain. এরা দুজন কাছাকাছি এসে একটা বড় প্রোটিন অণু বানিয়ে ফেলে। তখন তাকে Quaternary structure বলতে পারি আমরা।

অর্থাৎ প্রোটিনে ১টা পেপটাইড চেইন থাকলে সেটা Tertiary structure আর দুইটা / তার বেশি পেপটাইড চেইন থাকলে সেটা প্রোটিনের Quaternary গঠন বলতে পারো তোমরা।

মানুষের রক্তের হিমোগ্লোবিনও প্রোটিনের Quaternary Structure. যখন কোনো বড় রোগ হয় তখন প্রোটিনের Quaternary Structure নষ্ট হয়ে যায়।


ক্রাশ স্কুলের নোট গুলো পেতে চাইলে জয়েন করুন আমাদের ফেসবুক গ্রুপে-

www.facebook.com/groups/mycrushschool

অতিথি লেখক হিসেবে আমাদেরকে আপনার লেখা পাঠাতে চাইলে মেইল করুন-

write@thecrushschool.com

Emtiaz Khan

A person who believes in simplicity. He encourages the people for smart education. He loves to write, design, teach & research about unknown information.