রাসায়নিক বিক্রিয়ায় শক্তির রূপান্তর (The Conversion of Energy into Chemical Reactions)

রাসায়নিক বিক্রিয়ায় যে তাপ উৎপন্ন হয় তা তোমরা নিশ্চয় লক্ষ করেছ। বাড়িতে রান্না করতে কাঠ-খড়ি, কেরোসিন বা গ্যাস ব্যবহার করা হয়। একবার আগুন ধরিয়ে দিলে এগুলো জ্বলতে থাকে এবং উৎপন্ন তাপের সাহায্যেই রান্না হয়। উপরিউক্ত পদার্থগুলোর উপাদানের মধ্যে কার্বন ও হাইড্রোজেন প্রধান। আগুন ধরিয়ে দিলে এগুলো বাতাসের অক্সিজেনের সঙ্গে বিক্রিয়া করার সময় তাপ উৎপন্ন হয়।

অনেকের বাড়িতেই বয়স্ক ব্যক্তিগণ পান খাওয়ার সময় চুন ব্যবহার করেন। চুন হচ্ছে CaO। লক্ষ করবে বাজার থেকে CaO এনে পানিতে রাখলে পানি গরম হয়ে যায় এবং কোনো কোনো সময় ফুটতে থাকে। এখানে নিম্নোক্ত বিক্রিয়ায় তাপ উৎপাদিত হয়েছে।

CaO + H2O = Ca(OH)2

তবে সর্বক্ষেত্রেই তাপ নির্গত হয় না। কোনো কোনো ক্ষেত্রে তাপ শোষিতও হয়। যেমন- একটি গ্লাসে কিছু পানি নিয়ে তাতে কিছু নিশাদল (NH4Cl) যোগ করে দ্রবণটি নাড়া দাও। দেখবে নিশাদল দ্রবীভূত হয়েছে এবং দ্রবণটি পূর্বের তুলনায় শীতল হয়েছে।

উপরিউক্ত উদাহরণ থেকে উপলব্ধি করা যায় যে, রাসায়নিক প্রক্রিয়ায় তাপের পবিরর্তন হয়। তাপ এক প্রকার শক্তি।

তাপোৎপাদী ও তাপহারী বিক্রিয়া : সকল রাসায়নিক বিক্রিয়ায় তাপশক্তির পরিবর্তন হয়, অধিকাংশ ক্ষেত্রে এ পরিবর্তনের পরিমাণ উল্লেখযোগ্য। তাপশক্তির পরিবর্তন দুই ধরনের হয়। কোনো বিক্রিয়ায় তাপ উৎপাদিত হয়, কোনো বিক্রিয়ায় তাপ শোষিত হয়।

যে বিক্রিয়ায় তাপ উৎপাদিত হয় তাকে তাপোৎপাদী বিক্রিয়া বলা হয়। যে বিক্রিয়ায় তাপ শোষিত হয় তাকে তাপহারী বিক্রিয়া বলা হয়।

শক্তি পরিবর্তনের এককসমূহ : বহু বৎসর যাবত রাসায়নিক বিক্রিয়ায় তাপশক্তির পরিবর্তন মাপার একক হিসেবে কিলোক্যালরি ব্যবহৃত হয়। এর সংকেত হচ্ছে Kcal. এক কিলোগ্রাম পানির তাপমাত্রা 1°C বাড়াতে যে পরিমাণ তাপ প্রদান করতে হয় তাকে এক কিলোক্যালরি বলা হয়। এর এক হাজার ভাগের এক ভাগকে ক্যালরি বলা হয় এবং বিজ্ঞানে তাপশক্তির একক হিসেবে তা ব্যবহৃত হত। 1g পানির তাপমাত্রা 1°C বাড়াতে প্রয়োজনীয় তাপশক্তিকে এক ক্যালরি বলা হয়।

আধুনিককালে সকল ধরনের শক্তির আন্তর্জাতিক একক হিসেবে জুল (Joule) গৃহীত হয়েছে। কোনো বস্তুর উপর 1N বল প্রয়োগে বলের দিকে 1 মিটার (m) সরণের জন্য প্রয়োজনীয় কাজ = 1 Joule । শক্তির অপর একক ক্যালোরি। জুল ও ক্যালোরির সম্পর্ক হচ্ছে, 1 Cal = 4.18 Joule। রাসায়নিক তাপ পরিবর্তনের পরিমাণকে 1 হাজার জুল বা 1 kJ এককে প্রকাশ করা হয়।

পড়াশোনা সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে শত শত ভিডিও ক্লাস বিনামূল্যে করতে জয়েন করুন আমাদের Youtube চ্যানেলে-

www.youtube.com/crushschool

ক্রাশ স্কুলের নোট গুলো পেতে চাইলে জয়েন করুন আমাদের ফেসবুক গ্রুপে-

www.facebook.com/groups/mycrushschool

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published.